শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১০:২০ অপরাহ্ন

শিরোনাম ::
সৌদিতে হজে গিয়ে এখন পর্যন্ত ৬৪ বাংলাদেশির মৃত্যু ৩৫ বছর একটানা মসজিদের ইমামতি শেষে রাজকীয় বিদায় শাশুড়িকে বাঁ-চা-তে গিয়ে প্রা’ণ গেল বউয়ের ৪ জনের উমরা হজ্বসহ শতাধিক কৃতী শিক্ষার্থীকে পুরস্কৃত করলো বরুণা মাদরাসা তপোবন যুব ফোরামের উদ্যোগে দুই রেমিট্যান্স যোদ্ধাকে সংবর্ধনা সুনামগঞ্জে সুরমা নদীর পানি বিপৎসীমার ওপরে, বেড়েছে ভোগান্তি কোটা সংস্কারের নামে বিএনপি জামায়াতের সন্তানেরা মাঠে নেমেছে : নিখিল সিলেটে ‘বুঙ্গার-চিনি-কান্ডে’ পুলিশের হাতে আটক ৫ জনের পরিচয় জানা গেল বাংলাদেশে বিনিয়োগ থেকে সরে দাঁড়ালো কোকাকোলা! অনন্ত-রাধিকার বিয়ের অনুষ্ঠানে সস্ত্রীক ধোনি সিলেটে ‘বুঙ্গার চিনি’ কিনে আলোচনায় দুই ছাত্রলীগ নেতা মাত্র সাত মাসে কোরআনে হাফেজ হলেন ফাহিম আবারো সিলেটে বড় চালান ভারতীয় চোরাই ‘চিনি’ জব্দ শেষ মুহূর্তে অসাধারণ গোলে ফাইনালে ইংল্যান্ড চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী




জয় দিয়ে কোপা আমেরিকা অভিযান শুরু আর্জেন্টিনার

FB IMG 1718943051580 - BD Sylhet News




স্পোর্টস ডেস্ক:: কো’পা আমেরিকা শুরুর আগে প্রীতি ম্যাচে ফ্রান্সের সাথে ড্র করা কানাডা যে ‘ছোট’ দল নয়, সেটার প্রমাণ তারা ভালোভাবেই রাখল প্রথমার্ধে। আর্জেন্টিনাকে আটকে রেখে গোলেরও দারুণ কিছু সুযোগ তৈরি করল দল’টি। তবে বিরতির পর ধীরে ধীরে নিজেদের ফিরে পেলো লিওনেল স্কালোনির দল। গোল না পেলেও যথারীতি আক্রমণের মধ্যমণি হয়ে আলো ছড়ালেন লিওনেল মেসি। ডিফেন্ডিং চ্যাম্পিয়নরা কো’পা আমেরিকা শুরু করল জয় দিয়েই।

শুক্র’বার সকালে কোপা আমেরিকা ২০২৪ এর উদ্বোধনী ম্যাচে আর্জেন্টিনা জিতেছে ২-০ গোলে। একটি করে গোল করেছেন হুলিয়ান আলভারেস ও লাউতারো মার্তিনেস।

ম্যাচের পঞ্চম মিনিটে লেয়ান্দ্রো পারেদেস বক্সের ঠিক বাইরে থেকে একটা প্রচেষ্টা চালান, তবে সেটা লক্ষ্যে থাকেনি। তবে মিনিট চারেক পর পাল্টা-আক্রমণ থেকে বেশ ভালো অবস্থানেই ছিলেন আনহেল দি মারিয়া। বক্সের ভেতর থেকে তার বাঁ পায়ের জোরাল শট আটকাতে সমস্যা হয়নি কা’নাডা গোলরক্ষকের।

১৮ তম মিনিটে আক্রমণে নিজেকে প্রথমবারের মতো মেলে ধরেন মেসি। সতীর্থের সাথে বল দেওয়া-নেওয়া করে জায়গা বানিয়ে শট নেওয়ার আগেই স্লাইড ট্যাকেলে তাতে বাঁধা দেন কানাডার ডেরেক কর্নেলিয়াস। আর্জেন্টি’না হ্যান্ডবলের আবেদন করলেও রেফারি তাতে সাড়া দেননি।

আর্জেন্টিনার আক্রমণের মাঝে কানাডাও কিছু আক্রমণ শানায়, যার নেতৃত্ব দেন বায়ার্ন মিউনিখের তারকা ডিফেন্ডার আলফোন্সো ডেভিস। তবে কো’পা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নদের রক্ষণে তা বারবার বাধাপ্রাপ্ত হয়।

২৭তম মিনিটে মেসিকে আটকাতে গিয়ে গোলপোস্ট ছেড়ে বাড়িয়ে প্রা বিপদ ডেকে আনছিলেন কানাডা গোলরক্ষক। ফাঁকা পোস্টের দিকে ক্রস বাড়ান আলভারেস, তবে আর্জেন্টিনার কোনো খেলোয়াড়ই তাতে সাড়া দেওয়ার জন্য ছিলেন না।

খানিক বাদে ডেভিস ওভারল্যাপিং করে তার গতি ব্যবহার করে জোনাথন ডেভিডকে ভালো একটা সুযোগ করে দেন। তবে লক্ষ্যে শট রাখতে পারেননি কানাডা ফরোয়ার্ড। প্রথমার্ধে দারুণ খেলা ডেভিস এরপর আরও একবার আর্জেন্টিনার ডিফেন্সে বিপজ্জনক হয়ে ওঠেন। তবে এই দফায়ও সতীর্থরা তাকে হতাশই করেন।

৩৯তম মিনিটে রদ্রিগো দে পলের ক্রস থেকে ভালো পজিশনে হেড করেছিলেন আলেক্সিস মাক আলিস্টার। তবে লিভারপুল মিডফিল্ডারের হেডে ছিলো না যথেষ্ট জোর। বিরতির আগে সেরা সুযোগটা পায় অবশ্য উত্তর আমেরিকার দল কানাডাই।

স্টিফেন ইউস্টাকিওর পয়েন্ট-ব্ল্যাঙ্ক রেঞ্জ থেকে নেওয়া হেড প্রথমে রুখে দেন এমিলিয়ানো মার্তিনেস। বল চলে যায় কাছেই থাকা ডেভিসের কাছে। রিবাউন্ড থেকে তার নেওয় শট পোস্টের বাইরে দিয়ে চলে যায়। প্রথমার্ধে বল পজেশনে আর্জেন্টিনা ৬৬-৩৪ শতাংশ ব্যবধানে এগিয়ে থাকলেও গোলের লক্ষ্যে দুই দলই শট নেয় সমান ৭টি করে।

দ্বিতীয়ার্ধের শুরুতেই কাঙ্ক্ষিত গোলের দেখা মেলে আর্জেন্টিনার। মেসির বাড়ানো দুর্দান্ত একটি থ্রু পাস থেকে বল পান মাক আলিস্টার। সেখান থেকে ছয় গজের ভেতর বল পেয়ে যান আলভারেস, সহজ গোলের সুযোগ আর মিস করেননি ম্যানচেস্টার সিটির এই স্ট্রাইকার। ৫০তম মিনিটে আবারও গোলের জন্য শট নিয়েছিলেন আলভারেস, তবে এযাত্রায় আর পারেননি।

৬৬তম মিনিটে কাউন্টার-এটাক থেকে বল পেয়ে দ্রুতগতিতে কানাডার গোলমুখে এগিয়ে যান মেসি, সামনে বাঁধা কেবল গোলরক্ষক। বিপদ আঁচ করতে পেরে পোস্ট ছেড়ে বেড়িয়ে এসে ক্লিয়ার করেন ম্যাক্সিম ক্রেপিউ।

৭০তম মিনিটে বক্সের ভেতর দলটির একজন খেলোয়াড় ফাউলের শিকার হলে পেনাল্টির জোর আবেদন জানায় কানাডা। ভিএআর দেখে রেফারি তা বাতিল করেন।

নয় মিনিট পর লিসাদ্রো মার্তিনেসের কাছ থেকে বল পেয়ে বক্সের ভেতর থেকে চিপ শটে গোলরক্ষককে পরাস্ত করতে চেয়েছিলেন মেসি, তবে ইন্টার মায়ামি তারকার শট চলে যায় পোস্টের সামান্য বাইরে দিয়ে।

৮৪ তম মিনিটে ফাউলের শিকার হয়ে লুটিয়ে পড়েন মেসি। বি’শ্ব চ্যাম্পিয়নদের চিন্তা কমিয়ে কিছুক্ষণ চিকিৎসা নিয়ে আবার খেলা শুরু করেন ৮ বারের ব্যালন ডি’অর জয়ী এই ফরোয়ার্ড।

৮৮তম মিনিটে লিড বাড়াতে বড় অবদান রাখেন সেই মেসি। তার থ্রু বল ধরে সঠিক সময়ে দৌড় দিয়ে বল দখলে নিয়ে বল জালে পাঠান লাউতারো। ইন্টার মিলান স্ট্রাইকারের গোলেই নিশ্চিত হয় আর্জেন্টিনার জয়।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD