শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৪:১৭ অপরাহ্ন

শিরোনাম ::
সিলেটে ২৪ ঘণ্টায় ২০৩ মিলিমিটার বর্ষণ সিলেটে আবারও বন্যার শঙ্কা, প্রস্তুত ৫৫১ আশ্রয় কেন্দ্র সিলেটে ২২ দিনে ১৫ কোটি টাকার সাদা পাথর লুট সিলেটসহ ছয় অঞ্চলে ৬০ কি.মি বেগে ঝড় হতে পারে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য সাড়ে ১১ হাজার কোটি টাকার বাজেট অনুমোদন সিলেটে অবিবাহিত পুরুষের হার সবচেয়ে বেশি সিলেট ওসমানী হাসপাতাল ‘কক্লিয়ার ইমপ্লান্ট’ কার্যক্রমে শতভাগ সফলতা অর্জন বিয়ানীবাজারে পুলিশের অভিযানে ৮০ বস্তা চিনি সহ গ্রেফতার ২ সিলেট এসে হঠাৎ অসুস্থ সাবেক পররাষ্ট্রমন্ত্রী, হেলিকপ্টারে ঢাকায় নেওয়া হয়েছে সিলেটে এসএসসির খাতা চ্যালেঞ্জ করে ফেল থেকে পাস করলেন ৩৫ শিক্ষার্থী সিলেটে বিপুল পরিমান চোরাই মোবাইলসহ গ্রেফতার ৬ সৌদিতে হজে গিয়ে ১৫ বাংলাদেশির মৃত্যু টিলাধসে স্বপরিবারে যুবদল নেতার মৃত্যুতে সিলেট যুবদলের শোক টিকটকার প্রিন্স মামুন গ্রেফতার মসজিদে আজানরত অবস্থায় এক মুসল্লির মৃত্যু




স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ: বিভাগীয় কমিশনার

IMG 20240606 WA0028 - BD Sylhet News




বিডি সিলেট ডেস্ক:সিলেটের বিভাগীয় কমিশনার আবু আহমদ ছিদ্দীকী এনডিসি বলেছেন স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করার জন্য ভূমি সেবাকে জনবান্ধব এবং সহজ করে গড়ে তোলার উদ্দ্যোগ নেয়া হয়েছে। আগামী ৮ জুন থেকে ১৪ জুন সারা দেশের মতো সিলেটেও সপ্তাহব্যাপী ‘ভূমিসেবা সপ্তাহ-২০২৪’ উদযাপিত হবে। এবারের প্রতিপাদ্য ‘স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক’।

বৃহস্পতিবার (০৬ জুন) সিলেট সার্কিট হাউসে ‘ভূমিসেবা সপ্তাহ-২০২৪’ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এসব কথা বলেন।

তিনি আরো বলেন,স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে স্মার্ট ভূমি ব্যবস্থাপনা একটি গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। স্মার্ট ভূমি ব্যবস্থাপনা এবং ভূমি পরিষেবার ক্ষেত্রে আধুনিক প্রযুক্তির ব্যবহার, ই-মিউটেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায় সিস্টেম, ডিজিটাল রেকর্ডরুম, ডাকযোগে খতিয়ান ও পর্চা প্রাপ্তি, ডিজিটাল সার্ভেয়িং এবং ম্যাপিং, অনলাইন জলমহাল ইজারা, প্যান্ড জোনিং, অনলাইন শুনানী সিস্টেম, হটলাইন সেবা (১৬১২২) প্রবর্তনের মাধ্যমে ভূমি মন্ত্রণালয় প্রচলিত ভূমি ব্যবস্থাপনাকে স্মার্ট ভূমি ব্যবস্থাপনায় রূপান্তরের একটি যুগান্তকারী পরিকল্পনা গ্রহণ করেছে। যা স্মার্ট বাংলাদেশের চারটি স্তম্ভ বিনির্মাণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

তিনি বলেন মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ২০৪১ সালে উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণের লক্ষ্যমাত্রা গ্রহণ করেছেন এবং এ লক্ষ্যমাত্রা অর্জনের নিমিত্ত সুনির্দিষ্ট কর্মপরিকল্পনা গ্রহণ করেছেন। স্মার্ট বাংলাদেশের চারটি স্তম্ভ হলো- স্মার্ট সিটিজেন, স্মার্ট সোসাইটি, সস্মার্ট ইকোনমি এবং স্মার্ট গভর্নেন্স।

সংবাদ সম্মেলনে সিলেটের জেলা প্রশাসক শেখ রাসেল হাসান বলেন, ভূমি মন্ত্রণালয়ের উদ্যোগে ইতোমধ্যে সারাদেশে চালু করা হয়েছে ই-মিউটেশন, অনলাইন ভূমি উন্নয়ন কর আদায় সিস্টেম, ডিজিটাল রেকর্ডরুম, ডাকযোগে পচা প্রাপ্তি ইত্যাদি। এর ফলে সাধারণ নাগরিকগণ ভূমি অফিসে না এসেও অনলাইনে বিশ্বের যেকোন প্রান্ত থেকে নামজারীর আবেদন, নামজারীকৃত খতিয়ান, পর্চার সার্টিফাইড কপি, মৌজা ম্যাপের আবেদন, ভূমি উন্নয়ন কর এর ডিসিআর কপি সংগ্রহ করতে পারছেন এবং পরিশোধ করতে পারছেন ভূমি উন্নয়ন কর। এছাড়াও ঘরে বসেই ডাকযোগে নাগরিকগণ পর্চার অনুলিপি গ্রহণ করতে পারছেন।

ভূমি মন্ত্রণালয়ের এসকল স্মার্ট উদ্যোগসমূহ সম্পর্কে জনগণকে সচেতন করার লক্ষ্যে “স্মার্ট ভূমিসেবা, স্মার্ট নাগরিক” স্লোগানকে সামনে রেখে ৮ জুন ২০২৪ তারিখ হতে সপ্তাহব্যাপী দেশজুড়ে ভূমিসেবা সপ্তাহ- ২০২৪ অনুষ্ঠিত হবে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD