বৃহস্পতিবার, ০৫ অক্টোবর ২০২৩, ০১:৩২ পূর্বাহ্ন

শিরোনাম ::
সিলেটে যুব মজলিসের দাওয়াতি মজলিস অনুষ্ঠিত ও জেলা শাখা পুনর্গঠন বড়লেখায় নিসচার উদ্যোগে সড়কে শৃঙ্খলা ফেরাতে সচেতনতামূলক ক্যাম্পেইন সিলেটে বর্ণিল আয়োজনে দৈনিক আমাদের সময়ের ১৯তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন সিলেটে কাল শুরু হচ্ছে বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ সংলাপ শেখ হাসিনার বিরুদ্ধে যে কোনো ষড়যন্ত্রের দাঁতভাঙ্গা জবাব দিবে যুবলীগ : ভিপি শামীম খালেদা জিয়ার সুস্থতা ও জিকে গউছ এর মুক্তি কামনায় দরগাহ দোয়া মাহফিল জৈন্তাপুরে ‘মোটরসাইকেলসহ চুর’ গ্রেফতার ১ প্রেমিককে ভিডিও কলে রেখে কলেজছাত্রীর আত্মহত্যা সিলেটে ক্রাশার মেশিন থেকে পাথর ছিটকে পড়ে শ্রমিক নিহত শিশু ও কিশোর-কিশোরীদের খেলাধুলা পরিদর্শনে কানাডার হাইকমিশনের ফার্স্ট সেক্রেটারী ব্যাটারি চালিত যানবাহনের লাইসেন্স প্রদান করুন: সংগ্রাম পরিষদ ছাতকে পৃথক অভিযানে আড়াই কোটি টাকার চালান জব্দ, গ্রেফতার ১৫ ভূমিকম্প নিয়ে আতংক নয় সচেতন হতে হবে: বিভাগীয় কমিশনার সিলেটে ফুটবল খেলতে গিয়ে ছাদ থেকে পড়ে শি শু র মৃ ত্যু যেকোনো মূল্যে বাংলাদেশে গণতন্ত্র অব্যাহত রাখতে হবে: প্রধানমন্ত্রী




সৌদিতে কোরআন প্রতিযোগিতায় দুই বাংলাদেশির বিশ্বজয়

Untitled 3 copy 2 - BD Sylhet News




বিডিসিলেট ডেস্ক : সৌদি আরবের মক্কায় অনুষ্ঠিত ৪৩তম আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতায় আবারও কৃতিত্বের স্বাক্ষর রেখেছে বাংলাদেশের দুই হাফেজ। প্রতিযোগিতার পূর্ণ কোরআন হিফজ বিভাগে তৃতীয় স্থান অধিকার করেছে ফয়সাল আহমেদ। পুরস্কার হিসেবে সে পেয়েছে এক লাখ ৮০ হাজার সৌদি রিয়াল (প্রায় ৫২ লাখ ৬২ হাজার ৫৭৯ টাকা) ও সম্মাননা পদক। প্রতিযোগিতার চতুর্থ বিভাগে চতুর্থ স্থান অর্জন করেছে মো. মুশফিকুর রহমান।

পুরস্কার হিসেবে সে পেয়েছে এক লাখ ২০ হাজার সৌদি রিয়াল (প্রায় ৩৫ লাখ আট হাজার ৩৮৬ টাকা) ও সম্মাননা পদক। স্থানীয় সময় বুধবার (৬ সেপ্টেম্বর) এশার নামাজের পর বর্ণাঢ্য আয়োজনের মাধ্যমে সৌদি আরবের বাদশাহ সালমানের পক্ষ থেকে বিজয়ীদের হাতে পুরস্কার দিয়েছেন মক্কার ডেপুটি গভর্নর প্রিন্স বদর বিন সুলতান।

গত ২৫ আগস্ট সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে মক্কায় ৪৩তম বাদশাহ আবদুল আজিজ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা শুরু হয়। এতে বিশ্বের ১১৭টি দেশ থেকে ১৬৬ প্রতিযোগী তাতে অংশ নেয়।

পাঁচ বিভাগে অনুষ্ঠিত প্রতিযোগিতার বিজয়ীদের সর্বমোট ৪০ লাখ সৌদি রিয়াল পুরস্কার দেওয়া হয়।

হাফেজ ফয়সাল আহমেদ রাজধানীর মারকাজুত তাহফিজ ইন্টারন্যাশনাল মাদরাসায় পড়াশোনা করেছে। তার বাড়ি ব্রাহ্মণবাড়িয়ায়। সে পূর্ণ কোরআন হিফজ বিভাগে অংশ নিয়েছে।

অপর প্রতিযোগী মো. মুশফিকুর রহমান পবিত্র কোরআনের ১৫ পারা হিফজ বিভাগে অংশ নিয়েছে। সে কক্সবাজারের মা’হাদ আন-নিবরাসে কোরআন হিফজ সম্পন্ন করেছে।

এদিকে আন্তর্জাতিক এ প্রতিযোগিতার বিচারক প্যানেলে প্রথমবারের মতো একজন বাংলাদেশি আলেম দায়িত্ব পালন করেছেন। ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশের মুহাদ্দিস হাফেজ মাওলানা ড. ওয়ালীয়ুর রহমান খান এ দায়িত্ব পালন করেন। প্রতিযোগিতার বিচারকার্য যথাযথ পালন করায় অনুষ্ঠানে তাঁকেও বিশেষ সম্মাননা প্রদান করা হয়।

তিনি ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিত কোরআন প্রতিযোগিতা ছাড়াও বসুন্ধরা গ্রুপের পৃষ্ঠপোষকতায় আয়োজিত দেশের সর্ববৃহৎ হিফজুল কোরআন প্রতিযোগিতা ‘কুরআনের নূর’-এর বিচারক ছিলেন।

গত বছর বাংলাদেশ থেকে হাফেজ সালেহ আহমদ তাকরীম প্রতিযোগিতার তাজবিদসহ অর্ধ-কোরআন হিফজ বিভাগে অংশ নিয়ে তৃতীয় স্থান অর্জন করে। বিজয়ী হিসেবে সে এক লাখ রিয়াল (প্রায় সাড়ে ২৭ লাখ টাকা) পুরস্কার ও সম্মাননা ক্রেস্ট লাভ করে।

সৌদি আরবের ইসলাম ও দাওয়াহ বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা যায়, আন্তর্জাতিক প্রতিযোগিতাটি পাঁচটি ক্যাটাগরিতে অনুষ্ঠিত হয়েছে। তা হলো- ১. শাতেবি পদ্ধতিতে সাত কিরাতসহ সুন্দর কণ্ঠে পূর্ণ কোরআন হিফজ, ২. তাজবিদসহ সুন্দর কণ্ঠে পূর্ণ কোরআন হিফজ এবং একক শব্দগুলোর তাফসির, ৩. তাজবিদসহ সুন্দর কণ্ঠে পূর্ণ কোরআন হিফজ, ৪. তাজবিদসহ ১৫ পারা হিফজ, ৫. তাজবিদসহ পাঁচ পারা হিফজ (শেষোক্ত বিভাগটি ওয়াইসিভুক্ত নয় এমন দেশের জন্য প্রযোজ্য)।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৩
Design & Developed BY Cloud Service BD