শনিবার, ২০ জুলাই ২০২৪, ০২:৪২ পূর্বাহ্ন

শিরোনাম ::
২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত কোটা সংস্কারের ব্যাপারে নীতিগতভাবে আমরা একমত: আইনমন্ত্রী ফেসবুকে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হচ্ছে, গুজবে কান না দেয়ার অনুরোধ পুলিশের আজ আমেরিকান দূতাবাস ও সকল ভারতীয় ভিসা সেন্টার বন্ধ ঘোষণা সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য যাচাই করে সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানালেন পলক সিলেট জেলা আওয়ামী লীগের জরুরি সভা: কর্মসূচি ঘোষণা আগামীকাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী যা বললেন শাবিপ্রবির হলে তল্লাশী, আগ্নেয়াস্ত্র ও মদের বোতল উদ্ধার ফেসবুকে পোস্ট দিয়ে ৪ ছাত্রলীগ নেতার পদত্যাগ সিলেটে আওয়ামী লীগের উদ্যোগে গায়েবানা জানাজা অনুষ্ঠিত সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সিলেটে সড়ক দু-র্ঘ’ট’না’য় ২ কিশোর নি-হ-ত কারো মা-বাবার বুক এভাবে খালি হতে পারে না: শাকিব খান শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আজীবন নিষিদ্ধ অধ্যাপক জাফর ইকবাল




তিনবার গণিত অলিম্পিয়াডে চ্যাম্পিয়ন হলেন বুয়েটের শাফিন

118783 1 - BD Sylhet News




বিডিসিলেট ডেস্ক : বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ভর্তি পরীক্ষার মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করেছেন রাজধানীর রাজউক উত্তরা মডেল কলেজের শিক্ষার্থী শাফিন আহমেদ। গত সোমবার রাতে এই ফল প্রকাশিত হয়। জাতীয় গণতি অলিম্পিয়াডে তিনবার চ্যাম্পিয়ন হয়েছিলেন এই মেধাবী।

জানা গেছে, ২০২০, ২০২১ ও ২০২২ সালে জাতীয় গণিত অলিম্পিয়াডে অংশ নিয়ে চ্যাম্পিয়ন হয়েছিলেন শাফিন। বাংলাদেশ ইনফরমেটিকস অলিম্পিয়াডে ২০১৯ সালে রুপা এবং ২০২০ সালে ব্রোঞ্জ মেডেল পেয়েছিলেন।

শা‌ফিনের বাড়ি কুড়িগ্রামের চিলমারী উপজেলার থানাহাট ইউনিয়নের ঠ‌গেরহাট গ্রামে। তার বাবার নাম সে‌কেন্দার আলী এবং মা‌য়ের নাম শুকরিয়া পারভিন। তারা সপরিবারে ঢাকার উত্তরায় বসবাস করছেন। দুই ভাই ও এক বেনের মধ্যে শা‌ফিন দ্বিতীয়। তার বড় ভাই সাইফ আহমেদ বুয়েটের তড়িৎ ও ইলেকট্রনিকস ইঞ্জিনিয়ারিং (‌ইইই) বিভাগের শেষ বর্ষের শিক্ষার্থী।

শা‌ফিন ঢাকার রাজউক উত্তরা মডেল কলেজ থেকে ২০২০ সালে মাধ্যমিক ও ২০২২ সালে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় অংশ নি‌য়ে জি‌পিএ-৫ প্রাপ্ত হ‌য়ে (গো‌ল্ডেন) উত্তীর্ণ হন। তিনি এ বছর মেডিকেল ভর্তি পরীক্ষায় জাতীয় মেধায় ২৪৩তম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষায় ১০৩তম এবং ইসলামিক ইউনিভার্সিটি অব টেক‌নোল‌জিতে (আইইউটি) ১৪তম স্থান অর্জন করেছেন।

শা‌ফিনের পরিবার সূত্রে জানা যায়, তার বাবা ‌সে‌কেন্দার আলী বিমানবা‌হিনীর অবসরপ্রাপ্ত সদস্য। তিনি পরিবার নি‌য়ে ঢাকার উত্তরায় থাকেন। শা‌ফিন ইতোম‌ধ্যে স‌লিমুল্লাহ মেডিক্যাল কলেজে ভর্তি হ‌য়ে‌ছেন। তবে তার ইচ্ছা কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (‌সিএসই) নি‌য়ে পড়ার। বুয়েটে ভর্তি পরীক্ষায় প্রথম হওয়ায় সে সেখানেই ভর্তি হ‌তে পা‌রে।

বুয়েটে প্রথম হওয়ার বিষয়ে শা‌ফিন বলেন, আমি অত্যন্ত খুশি। যদিও প্রথম হওয়ার ইচ্ছা নি‌য়ে পরীক্ষা দেইনি। ইচ্ছা ছিল, সিএসই নি‌য়ে পড়ার। প্রথম হওয়া‌তে সে ইচ্ছা পূরণ হচ্ছে। এ জন্য অনেক আনন্দ লাগছে। বুয়েটেই ভর্তি হ‌বো। ইতোম‌ধ্যে মেডিক্যালে ভর্তি হলেও সেটা ক্যারি কর‌বো না।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD