বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:৪৯ পূর্বাহ্ন

শিরোনাম ::
মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরুণ : রাজনীতিকদের প্রতি রাষ্ট্রপতি আত-তাক্বওয়া মাসজিদের সিরাতুল মুস্তাক্বিম কনফারেন্স আগামী শুক্রবার ও শনিবার বিদ্যুৎ-গ্যাস-চাল-তেলসহ নিত্যপণ্যের দাম কমাতে হবে: বাসদ সুনামগঞ্জ জেলা আ.লীগের সম্মেলন ১১ ফেব্রুয়ারি এইচএসসির ফল, সিলেট বোর্ডে পাসের হার ৮১.৪০ শতাংশ এইচএসসি ও সমমানে পাসের হার ৮৫.৯৫ এড.নাসির উদ্দিন খানকে নিজ এলাকায় গণ সংবর্ধনার আয়োজন তুরস্কে ভূমিকম্প : ৭ বছরের মেয়ে ছোট ভাইকে আঁকড়ে রাখল ‘ভূমিকম্প’ থেকে বাঁচার আমল জেনে নিন মিশরে কোরআন প্রতিযোগিতায় তৃতীয় বাংলাদেশি তানভীর রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধান হবে, আশা চীনা রাষ্ট্রদূত বেশি গোল দিয়ে কোয়ার্টারে মুক্তিযোদ্ধা মামলা তুলে স্বামীর ঘরে অভিনেত্রী সারিকা শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল অক্টোবরে উদ্বোধন এইচএসসির ফল প্রকাশ কাল, যেভাবে জানা যাবে




২০ কোটি টুইটার ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য ফাঁস

Untitled 6 copy 2 - BD Sylhet News




তথ্যপ্রযুক্তি ডেস্ক : বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া টুইটার। সম্প্রতি হ্যাকারদের কবলে ২০ কোটিরও বেশি টুইটার ব্যবহারকারীর অ্যাকাউন্ট। ব্য়বহারকারীদের ইমেইল অ্যাড্রেস চুরি করে তা অনলাইন হ্যাকিং ফোরামে বিক্রি করছে হ্যাকাররা। অনলাইন সিকিউরিটি রিসার্চারদের পক্ষ থেকে এই তথ্য জানানো হয়।

এই হ্য়াকিংয়ের ফলে কোটি কোটি টুইটার ব্যবহারকারীর ইমেইল হ্যাক হতে পারে এবং সেখান থেকে ব্যক্তিগত তথ্য, যাবতীয় টাকা-পয়সা চুরি যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে বলে জানানো হয়েছে।

২৩ কোটি ৫০ লাখ টুইটার ব্যবহারকারীর ইমেইল অ্য়াড্রেস চুরি হয়ে গিয়েছে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা। পরে তা অনলাইন হ্যাকিং ফোরামেও পোস্ট করা হয়েছে। আশঙ্কা করা হচ্ছে, ইমেল অ্যাড্রেস হাতিয়ে নিয়ে পাসওয়ার্ড পালটে হ্যাকাররা সেগুলোর নিয়ন্ত্রণ নিয়ে নিতে পারে। সব মিলিয়ে হ্যাকিংয়ের ঘটনা ঘিরে নানা ধরনের আশঙ্কাই তৈরি হয়েছে।

ইজরায়েলের সাইবার সিকিউরিটি মনিটরিং ফার্ম হাডসন রকের সহ প্রতিষ্ঠাতা অ্যালন গ্যাল বলেন, ‘টুইটারের এই হ্য়াকিংয়ের কারণে বহু ব্যবহারকারীর অ্যাকাউন্ট হ্যাক হতে পারে। এটা বিশ্বের অন্যতম বড় হ্যাকিংয়ের ঘটনা।’

যদিও টুইটারের পক্ষ থেকে এই বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি। এমনকি হ্যাকিংয়ের পর টুইটার সংস্থার
পক্ষ থেকে আলাদা করে কোনো তদন্ত শুরু করা হয়েছে কি না, সে বিষয়ে এখনো কিছু জানা যায়নি। তবে টুইটার সহ অন্যান্য সোশ্যাল মিডিয়ায় হ্যাকার ফোরামের পোস্টের স্ক্রিনশট ভাইরাল হয়েছে। কারা এই হ্যাক করেছে বা কোথা থেকে হ্যাকিং হয়েছে, সে বিষয়ে এখনও কিছু জানা যায়নি।

এবারই প্রথম নয়, এর আগেও একবার টুইটার হ্য়াক হয়ে গিয়েছিল। সেবার কমপক্ষে ৪০ কোটি ব্যবহারকারীর ইমেইল অ্যাড্রেস ও ফোন নম্বর চুরি হয়ে গিয়োছিল। তবে সেই হ্য়াকিংয়ের পিছনে কারা ছিল তা এখনো জানা যায়নি।

বিভিন্ন সংস্থার পক্ষ থেকে টুইটার ব্যবহারকারীদের সতর্ক করা হচ্ছে। তাদের অ্যাকাউন্টে অপরিচিত, এমনকি পরিচিত কারো পাঠানো কোনো লিঙ্কে ক্লিক করা থেকে বিরত থাকতে বলা হচ্ছে। গত বছরের এপ্রিলে ইলন মাস্কের হাতে যাওয়ার পর থেকে একের পর এক পরিবর্তন আসছে টুইটারে। যেন ঢেলে সাজাচ্ছেন মনের মতো করে। নানান আলোচনার সঙ্গে সমালোচনাও যুক্ত হচ্ছে ইলন মাস্ক এবং টুইটারের সঙ্গে। সূত্র: দ্য ভার্জ

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD