সোমবার, ১৬ মে ২০২২, ০৫:৫৫ অপরাহ্ন

শিরোনাম ::
হবিগঞ্জে ট্রাক-ধান কাটার মেশিনের সংঘর্ষে যুবক নিহত আসছে বর্ষা, সিলেটে ঝুঁকি নিয়ে টিলায় বসবাস শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসে সিলেট জেলা আ.লীগের কর্মসূচী ঘোষণা জগন্নাথপুরে ৩ দিন ধরে ফেরি চলাচল বন্ধ, চরম দুর্ভোগে যাত্রীরা জাপানি দুই শিশু: বাবার বিরুদ্ধে আদালত অবমাননার আবেদন সিলেটে একদিনে সড়ক দূর্ঘটনায় ৪ জন নিহত আইসিইউতে ভর্তি বিএনপি নেতা মঈন খান পুকুরে টাকা ডুবলেই ‘স্বপ্ন পূরণ পানির নিচে খাদেমের কারসাজি’ সিলেট নগরীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু সিলেটে কুড়িয়ে পাওয়া শিশু উর্মির অভিভাবকের সন্ধান চায় পুলিশ বিশ্বকাপ ট্রফি ৫১ দেশের উদ্দেশে যাত্রা শুরু ‘এখানে কিছু টাকা আছে, এটা দিয়ে আমার দাফন-কাফন করিও’ সিলেটে পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত, দুর্ভোগে মানুষ সিলেটে গাঁজাসহ মাদক কারবারি আটক বড়লেখায় বর্হিবিশ্ব জাতীয়তাবাদী ফাউন্ডেশন নেতৃবৃন্দদের সংবর্ধনা প্রদান




বন্ধ হচ্ছে একাধিক কল রেকর্ডিং অ্যাপ

Untitled 1 copy 2 - BD Sylhet News




তথ্যপ্রযুক্তি ডেস্ক : গত মাসেই গুগল ঘোষণা দিয়েছিল, কল রেকর্ডিং অ্যাপ বন্ধ করার। এছাড়াও গুগলের অন্যান্য অ্যাপেও আর থাকছে না কল রেকর্ডিংয়ের সুবিধা।

গুগল প্লে স্টোরে আপডেট আনার ফলে এই পরিবর্তন করা হয়েছে বলে জানা গেছে। যার ফলে শুধু গুগল ডায়ালার অ্যাপের মাধ্যমেই কল রেকর্ড করা সম্ভব হবে। অন্য কোনো অ্যাপের মাধ্যমে কল রেকর্ডিং সম্ভব হবে না।

এর ফলে একাধিক কল রেকর্ডিং অ্যাপ ১১ মে থেকে একপ্রকার অকেজো হয়ে গেল। কারণ ওই অ্যাপগুলোর মাধ্যমে অটোমেটিক কল রেকর্ডিং করা হতো। ফোন আসার সঙ্গে সঙ্গে নিজে থেকেই রেকর্ড শুরু হতো অ্যাপগুলোতে। কিন্তু সেই পরিস্থিতি আর থাকছে না।

তবে কেন অ্যাপগুলো বন্ধ করা হচ্ছে সেবিষয়ে কিছুই বলা হয়নি গুগলের পক্ষ থেকে। সাইবার বিশেষজ্ঞরা বলছেন, থার্ড পার্টি অ্যাপগুলো তাদের নিজস্ব সার্ভারে ডেটা স্টোর করত। ফলে তথ্য চুরি হওয়ার সম্ভাবনা ছিল। অন্যদিকে, থার্ড পার্টি অ্যাপগুলো যখন কল রেকর্ড শুরু করত তখন যে ব্যক্তির কল রেকর্ডিং করা হত তিনি কোনো নোটিফিকেশনও পেতেন না। যা ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য বেহাত হওয়ার সম্ভাবনা অনেকগুণ বাড়িয়ে দেয়।

তবে গুগল ডায়ালারের মাধ্যমে কল রেকর্ড করা হলে আইভিআর (IVR) এর মাধ্যমে একটি ভয়েস শোনা যাবে। ফোন কলে থাকা উভয় ব্যক্তি ওই ভয়েস নোটিফিকেশন পাবেন। সুতরাং কারো কল রেকর্ড করা হলে তিনি জানতে পারবেন যে তার কল রেকর্ড করা হচ্ছে।

জেনে নিন কোন কল রেকর্ডিং অ্যাপগুলো বন্ধ হচ্ছে-
> অটোমেটিক কল রেকর্ডার
> কল রেকর্ডার-অটো রেকর্ডিং
> কল রেকর্ডার অটো রেকর্ডিং বাই এম২অ্যাপস
> কল রেকর্ডার অটোমেটিক
> অল কল রেকর্ডার এসিআর
> অল কল রেকর্ডার ডিডি
> কল রেকর্ডার
> কল রেকর্ডার ২০২২

এছাড়াও অতি জনপ্রিয় অ্যাপ ট্রুকলারের কল রেকর্ডিং ফিচারও বন্ধ করে দেওয়া হয়েছে। ট্রুকলারের পক্ষ থেকে জানানো হয়, তারা গুগলের পলিসি সম্পূর্ণভাবে মেনে চলবে এবং এজন্যই তারা কল রেকর্ডিং ফিচার বন্ধ করছে।

সূত্র: ইন্ডিয়া টুডে

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD