সোমবার, ১৬ মে ২০২২, ১১:৪২ পূর্বাহ্ন

শিরোনাম ::
আইসিইউতে ভর্তি বিএনপি নেতা মঈন খান পুকুরে টাকা ডুবলেই ‘স্বপ্ন পূরণ পানির নিচে খাদেমের কারসাজি’ সিলেট নগরীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু সিলেটে কুড়িয়ে পাওয়া শিশু উর্মির অভিভাবকের সন্ধান চায় পুলিশ বিশ্বকাপ ট্রফি ৫১ দেশের উদ্দেশে যাত্রা শুরু ‘এখানে কিছু টাকা আছে, এটা দিয়ে আমার দাফন-কাফন করিও’ সিলেটে পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত, দুর্ভোগে মানুষ সিলেটে গাঁজাসহ মাদক কারবারি আটক বড়লেখায় বর্হিবিশ্ব জাতীয়তাবাদী ফাউন্ডেশন নেতৃবৃন্দদের সংবর্ধনা প্রদান হবিগঞ্জে ভারতীয় চাপাতাসহ চোরাকারবারি আটক সোমবার টিসিবির পণ্য বিক্রি স্থগিত জকিগঞ্জে নদীভাঙ্গন পরিদর্শনে বীরমুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ কুমিল্লা সিটি নির্বাচনে নিরাপত্তা জোরদারে বিজিবি মোতায়েন নায়িকার জন্যই ভাঙল সোহেল-সীমার ২৪ বছরের সংসার! গোলাপগঞ্জে ৬ প্রতিষ্ঠানকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা




নিষিদ্ধ হচ্ছে অ্যানড্রয়েড ফোনের কল রেকর্ড সুবিধা

Screenshot 20220422 115715 Facebook - BD Sylhet News




 

প্রযুক্তির উন্নয়নের সঙ্গে সঙ্গে আমাদের দৈনন্দিন জীবনযাত্রাতে যেমন পরিবর্তন এসেছে তেমনি পরিবর্তন এসেছে ফোনে। এখন কমবেশি সবার হাতেই অ্যানড্রয়েড ফোন। নানা ফিচারের সমারোহ এই অ্যানড্রয়েড ফোনে রয়েছে কল রেকর্ড সুবিধা। জীবনের প্রয়োজনে এই কল রেকর্ড অপশনটি যেমন কিছু ক্ষেত্রে অতিগুরুত্বপূর্ণ তেমনি কিছু ক্ষেত্রে রয়েছে এর ক্ষতিকর দিক। তাই গুগল অ্যানড্রয়েড ফোনের কল রেকর্ড সুবিধা নিয়ে কিছু বিধিনিষেধ চালু করতে যাচ্ছে।

আগামী ১১ মে থেকে অ্যান্ড্রয়েড ফোনে যে কোনো বাহ্যিক অ্যাপ্লিকেশনের মাধ্যমে কল রেকর্ডিং করা নিয়ে বিধিনিষেধ চালু করতে চলেছে গুগল। অর্থাৎ ফোনে কল রেকর্ড করার নিজস্ব সফটওয়ার না থাকলে বাইরের কোনো অ্যাপ নতুন করে ডাউনলোড করে রেকর্ড করা যাবে না কথোপকথন। এখনো সেভাবে ঘোষণা না করলেও বিষয়টি প্রায় পাকা হয়ে গেছে বলেই খবর বিশ্বের অন্যতম প্রধান তথ্যপ্রযুক্তি সংস্থা সূত্রে।

দীর্ঘদিন ধরেই এই ধরনের অ্যাপ নিয়ে আপত্তি শোনা যাচ্ছিল গুগলের পক্ষ থেকে। অ্যানড্রয়েডের দশম রূপটি আসার পর গুগল কর্তৃপক্ষের তরফ থেকে সাফ করে দেওয়া হয় যে গ্রাহকদের গোপনীয়তা ও সুরক্ষার কথা মাথায় রেখে কল রেকর্ড করার এই ব্যবস্থা বন্ধ করে দিতে চায় তারা। তবে তারপরেও এত দিন পর্যন্ত এপিআই ব্যবস্থার মাধ্যমে বাইরের কিছু অ্যাপ ব্যবহার করে ফোনের কথোপকথন রেকর্ড করা যাচ্ছিল। এ বার সেই ব্যবস্থাটিও বন্ধ হয়ে যেতে চলেছে।

উল্লেখ্য, বেশকিছু দেশে ব্যক্তি স্বাধীনতা ও গোপনীয়তার কথা মাথায় রেখে ফোনের কথোপকথন রেকর্ড করা আইনত নিষিদ্ধ। ফলে এই দেশগুলোতে বিষয়টি নিয়ে বেশকিছু দিন ধরেই নানা আইনি জটিলতায় জড়িয়ে ছিল গুগল।

তাই এই পদক্ষেপের মধ্য দিয়ে এ ধরনের আইনি জটিলতা থেকেও মুক্তি পাবে গুগল। তবে শাওমি, স্যামসং, ওয়ান প্লাস ও অপ্পোর মতো মোবাইল নির্মাতা সংস্থাগুলির নিজস্ব কল রেকর্ড করার ব্যবস্থা রয়েছে। তাই এ ফোনগুলোতে এই পরিষেবা ১১ মের পরেও স্বাভাবিকভাবেই কাজ করবে।

তথ্যপ্রযুক্তি ডেস্ক/সূত্র: আনন্দবাজার?

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD