সোমবার, ১৬ মে ২০২২, ১১:৫৫ পূর্বাহ্ন

শিরোনাম ::
আইসিইউতে ভর্তি বিএনপি নেতা মঈন খান পুকুরে টাকা ডুবলেই ‘স্বপ্ন পূরণ পানির নিচে খাদেমের কারসাজি’ সিলেট নগরীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু সিলেটে কুড়িয়ে পাওয়া শিশু উর্মির অভিভাবকের সন্ধান চায় পুলিশ বিশ্বকাপ ট্রফি ৫১ দেশের উদ্দেশে যাত্রা শুরু ‘এখানে কিছু টাকা আছে, এটা দিয়ে আমার দাফন-কাফন করিও’ সিলেটে পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত, দুর্ভোগে মানুষ সিলেটে গাঁজাসহ মাদক কারবারি আটক বড়লেখায় বর্হিবিশ্ব জাতীয়তাবাদী ফাউন্ডেশন নেতৃবৃন্দদের সংবর্ধনা প্রদান হবিগঞ্জে ভারতীয় চাপাতাসহ চোরাকারবারি আটক সোমবার টিসিবির পণ্য বিক্রি স্থগিত জকিগঞ্জে নদীভাঙ্গন পরিদর্শনে বীরমুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ কুমিল্লা সিটি নির্বাচনে নিরাপত্তা জোরদারে বিজিবি মোতায়েন নায়িকার জন্যই ভাঙল সোহেল-সীমার ২৪ বছরের সংসার! গোলাপগঞ্জে ৬ প্রতিষ্ঠানকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা




স্মার্টফোনের সঠিক চার্জার বেছে নেবো যেভাবে

Untitled 8 copy 2 - BD Sylhet News




তথ্য প্রযুক্তি ডেস্ক : স্মার্টফোনের আয়ু অনেকটা নির্ভর করে ব্যবহারের উপর। এছাড়াও স্মার্টফোনের আরেকটি গুরুত্বপূর্ণ জিনিস হচ্ছে এর চার্জার। একেক ফোনের জন্য রয়েছে আলাদা চার্জার। ফোন কেনার সময় কোম্পানি থেকেই উপযুক্ত চার্জার দেওয়া থাকে।

তবে অনেক সময় স্মার্টফোন বাক্সের সঙ্গে চার্জার থাকে না। এতে ব্যবহারকারীকে পড়তে হয় নানা সমস্যায়। সঠিক চার্জার না পেলে অল্প দিনেই ফোন নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।

বিদ্যুতের মাধ্যমে ফোনের ব্যাটারি চার্জ করাই চার্জারের কাজ। প্রত্যেক চার্জারে পৃথক ক্ষমতা থাকে। যার মাধ্যমে চার্জিংয়ের গতি নির্ধারিত হয়। সঠিক চার্জার ফোনের জন্য ব্যবহার করলে আপনার শখের স্মার্টফোনের আয়ু বেড়ে যাবে কয়েকগুণ।

এজন্য আপনার ফোনের জন্য সঠিক চার্জারটি বেছে নিন। তবে আপনার ফোনের জন্য সঠিক চার্জার কোনটি এই প্রশ্ন নিশ্চয় মাথায় আসছে? সঠিক চার্জার বেছে নেওয়ার কয়েকটি উপায় রয়েছে। চলুন জেনে নেওয়া যাক সেসব-

> ফোনের ব্যাটারি চার্জিংয়ের জন্য একাধিক সার্কিট ব্যবহার হয়। এছাড়াও চার্জিং পোর্ট, কুলিং প্রযুক্তি, অতিরিক্ত কারেন্ট সরবরাহ বন্ধের মতো ফিচার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আপনার ফোনে সর্বোচ্চ 20W চার্জিং সাপোর্ট থাকলে 65W অথবা 120W চার্জার ব্যবহার করে কোনো পার্থক্য বুঝতে পারবেন না। কারণ আপনার ফোনের সার্কিটে সর্বোচ্চ 20W চার্জিং সাপোর্ট ব্যবহৃত হয়েছে।

> দামি চার্জার হলেই যে আপনার ফোনের জন্য সঠিক হবে এমন ভাবাটা ভুল। আপনার ফোন কেনার সময় বাক্সে যে চার্জারটি দেওয়া হয়েছিল সেটাই আপনার ফোনের জন্য সেরা চার্জার। তবে আপনি যদি এমন কোনো ফোন কিনে থাকেন যে ফোনের বাক্সে কোনো চার্জার ছিল না, তাহলে ফোনের সর্বোচ্চ চার্জিং স্পিডসহ যে কোনো চার্জার কিনতে পারেন। তবে স্থানীয় কোম্পানির চার্জার না কিনে ভালো কোম্পানির চার্জার কিনুন।

> কেনার সময় স্মার্টফোনের বক্সে চার্জার না থাকলে ফোনের ওয়েবসাইটে গিয়ে সর্বোচ্চ চার্জিং স্পিড দেখে নিয়ে সেই স্পিডের চার্জার কিনে নিন। স্থানীয় কোম্পানির চার্জার এড়িয়ে চলাই ভালো।

> ফাস্ট চার্জিংয়ের ফলে ফোনের ব্যাটারির আয়ু দ্রুত কমতে শুরু করে। তাই দ্রুত চার্জ হলেও এই প্রযুক্তির দীর্ঘমেয়াদী সমস্যা রয়েছে। তবে ব্যাটারির আয়ু বাড়াতে আজকাল ফোনে দুটি পৃথক ব্যাটারি ব্যবহার করছে কোম্পানিগুলো। খুব দ্রুত চার্জিংয়ের প্রয়োজন না হলে 20-30W স্পিডের চার্জার ব্যবহার করতে পারেন। এতে আপনার ফোনে দীর্ঘদিন ভালো ব্যাটারি ব্যাক আপ পাবেন।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD