বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৩:২৬ পূর্বাহ্ন

শিরোনাম ::
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে যারা নির্বাচিত হয়েছেন হবিগঞ্জে দায়িত্ব পালনকালে সহকারী প্রিসাইডিং অফিসারের মৃত্যু বিয়ানীবাজারে জাল ভোট দেওয়ার চেষ্টা: আটক ৫, ভোট গ্রহণ স্থগিত হঠাৎ বন্যার ঝুঁকিতে সিলেটসহ যে ৬ জেলা কোম্পানীগঞ্জে ধলাই নদীতে পাথর আনতে গিয়ে যুবক নিখোঁজ ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে সারা দেশে ২১ জনের মৃত্যু সকল বয়সের ভোটারদের পছন্দ আনারস প্রতিকের প্রার্থী স্মরণ সিলেটে শাহজালালের দুই দিনব্যাপী ওরস শুরু ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পৌনে তিন কোটি গ্রাহক বিদ্যুৎ–বিচ্ছিন্ন তাহিরপুরে কুপিয়ে মৃত ভেবে জঙ্গলে ফেল গেল যুবককে ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ১১ জনের মৃত্যু সর্বজনীন পেনশন স্কিমে বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভূক্তি বাতিলের দাবিতে সিকৃবিতে মানববন্ধন ভারতে শিশু হাসপাতালে আগুনে ৭ নবজাতকের মৃত্যু ভারতে মিলল বাংলাদেশ থেকে পাচার হওয়া ১৬ কেজি স্বর্ণ গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন: রাজেকুজ্জামান রতন




এসএসসিতে ফলাফলের শীর্ষে নাছিমা কাদির মোল্লা হাইস্কুল

Untitled 1 copy 2 - BD Sylhet News




বিডিসিলেট ডেস্ক : চলতি বছরের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। ফলাফলের দিক থেকে শীর্ষে রয়েছে নরসিংদীর নাছিমা কাদির মোল্লা হাইস্কুল।

পরীক্ষার্থীর তুলনায় সর্বোচ্চ সংখ্যক জিপিএ-৫ নিয়ে তালিকার শীর্ষে রয়েছে নাছিমা কাদির হাইস্কুল। স্কুলটির ২৮৫ জন শিক্ষার্থীর ২৮৪ জনই জিপিএ-৫ পেয়েছে এবং শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা ঢাকার রাজউক উত্তরা মডেল স্কুলে ৭৮০ পরীক্ষার্থীর মধ্যে ৭৫৮ জনই জিপিএ-৫ পেয়েছে এবং শতভাগ শিক্ষার্থী পাস করেছে।

তৃতীয় অবস্থানে থাকা রাজধানীর হলিক্রস গার্লস হাইস্কুলে ২৩১ পরীক্ষার্থীর মধ্যে ১৮৫ জন জিপিএ-৫ পেয়েছে এবং স্কুলটির পাসের হার ৯৯ দশমিক ৫৭ শতাংশ।

চতুর্থ অবস্থানে থাকা শহীদ বীর উত্তম আনোয়ার গার্লস স্কুলে ৬৭৯ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৪৯৯ জন এবং স্কুলটির পাশের হার শতভাগ।

পঞ্চম অবস্থানে থাকা আদমজী ক্যান্টনমেন্ট স্কুলে ৭৩৩ জন পরীক্ষার্থীর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৬২২ জন এবং স্কুলটির পাসের হার শতভাগ।
রোববার (১২ মে) প্রকাশিত এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে দেখা যায়, সব বোর্ড মিলিয়ে গড় পাসের হার ৮৩.০৪ শতাংশ।

সবচেয়ে বেশি পাসের হার যশোর বোর্ডে। আর সবচেয়ে কম পাসের হার সিলেট বোর্ডে। তবে সবচেয়ে বেশি জিপিএ-৫ রয়েছে ঢাকা বোর্ডে।
এবার এসএসসি, দাখিল, এসএসসি (ভোকেশনাল) ও দাখিল (ভোকেশনাল) পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২৪ হাজার ১৯২ জন। গতবারের চেয়ে এবার পরীক্ষার্থী কমেছে প্রায় ৪৮ হাজার।

৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এসএসসির তত্ত্বীয় পরীক্ষা ১৫ ফেব্রুয়ারি শুরু হয়ে ১২ মার্চ শেষ হয়। ব্যবহারিক পরীক্ষা শেষ হয় ২০ মার্চ। মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীন দাখিলের তত্ত্বীয় পরীক্ষা ১৪ মার্চ এবং ব্যবহারিক পরীক্ষা ২১ মার্চ শেষ হয়। আর কারিগরি শিক্ষা বোর্ডের অধীন এসএসসি ও ভোকেশনালের তত্ত্বীয় পরীক্ষা ১২ এবং ব্যবহারিক পরীক্ষা ২১ মার্চ শেষ হয়।

সারা দেশে ২৯ হাজার ৭৩৫টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ৩ হাজার ৭০০টি কেন্দ্রে পরীক্ষা দেয়। আর বিদেশের আট কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হয়।

কোভিডের পর এবারই প্রথম পূর্ণাঙ্গ সিলেবাস, পূর্ণ নম্বর ও পূর্ণ সময়ে পরীক্ষা অনুষ্ঠিত হয়। নিয়মানুযায়ী, এবারও পরীক্ষা শেষ হওযার ৬০ দিনের মধ্যে ফলাফল প্রকাশিত হলো।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD