শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৮:১১ পূর্বাহ্ন

শিরোনাম ::
বীর মুক্তিযোদ্ধা আবুল ফজল স্মরণে শোকসভা অনুষ্ঠিত যাদুকাটা নদীর চর থেকে বালুচাপা অবস্থায় শিশুর মরদেহ উদ্ধার সং’ঘ’র্ষ ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর খলা দ’খ’ল নিয়ে, আহত ৫০ সড়ক দুর্ঘটনায় শিল্পী পাগল হাসান সহ নিহত ২ সিলেটে ব্যবসায়ী হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন শিল্পী সমিতির নির্বাচনে লড়ছেন যেসব তারকা আইএসইউ উপাচার্য পদে পুনরায় নিয়োগ পেলেন অধ্যাপক ড. আউয়াল বর্ষণে ডুবল দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর, ঢাকামুখী ৯ ফ্লাইট স্থগিত মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ আটক ২৬ দু’দিন বন্ধ থাকবে সিলেট তামাবিল স্থলবন্দরের সব কার্যক্রম সিলেটে সিএনজি ফিলিং স্টেশন বিভাগীয় কমিটির জরুরী সভা শনিবার সিকৃবিতে মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত সিলেটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ঢেউটিন দিলেন প্রবাসী জাবেদ ঈদুল আযহার সম্ভাব্য তারিখ ঘোষণা করলো সৌদি আরব মাধবপুরে চুরির মামলায় বিএনপি নেতা কারাগারে




বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় বাংলাদেশি ড. শাহেন শাহ

turkey1 20231009130539 - BD Sylhet News




মু. তারিকুল ইসলাম, তুর্কি থেকে : বিশ্বের শীর্ষ ২ শতাংশ বিজ্ঞানীর তালিকায় স্থান পেয়েছেন তুরস্কের ইস্তাম্বুলে অবস্থিত ‘ইলদিজ টেকনিক্যাল ইউনিভার্সিটি’র ইলেকট্রনিক্স এবং যোগাযোগ প্রকৌশল বিভাগের সহযোগী অধ্যাপক ড.এ.এফ.এম শাহেন শাহ। চলতি বছর তিনি ‘নেটওয়ার্কিং টেলিকমিউনিকেশনস’ এবং ‘কৃত্রিম বুদ্ধিমত্তা’ দুই ক্ষেত্রে স্বীকৃতি পেয়েছেন।

তার এই স্বীকৃতি এলসেভিয়ার স্কোপাসের তথ্যের ওপর ভিত্তি করে, যা স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি পরিচালনা করেছে। প্রতিষ্ঠানটি শীর্ষস্থানীয় বিজ্ঞানীর একটি তালিকা তৈরি করেছে। এইচ-ইনডেক্সসহ-লেখকত্ব সামঞ্জস্যপূর্ণ এইচএম-সূচক, বিভিন্ন লেখক পদে গবেষণাপত্রের উদ্ধৃতি এবং একটি যৌগিক সূচক (সি-স্কোর) সম্পর্কে মানসম্মত তথ্য সরবরাহ করে।

গবেষণাটি স্ট্যান্ডার্ড সায়েন্স-মেট্রিক্স অনুযায়ী ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৪টি উপক্ষেত্রে শ্রেণিবদ্ধ করা হয়েছে। ক্ষেত্র এবং সাবফিল্ড-নির্দিষ্ট শতাংশগুলো বিজ্ঞানীদের জন্য দেওয়া হয়। ক্যারিয়ার-লং ডেটা ২০২২-এর শেষের দিকে আপডেট করা হয় এবং একক সাম্প্রতিক বছরের তথ্য অনুযায়ী বছরের ২০২২-এ প্রাপ্ত উদ্ধৃতিগুলোর সঙ্গে সম্পর্কিত।

নির্বাচনটি সি-স্কোর (স্ব-উদ্ধৃতিসহ এবং ছাড়া) বা শতাংশের ভিত্তিতে শীর্ষ ১০ হাজার বিজ্ঞানীর ওপর ভিত্তি করে সাব-ফিল্ডে ২ শতাংশ বা তার উপরে স্থান। এই সংস্করণ (৬) স্কোপাস থেকে ১ অক্টোবর, ২০২৩ স্ন্যাপশটের ওপর ভিত্তি করে, উদ্ধৃতি বছরের ২০২২ এর শেষ পর্যন্ত আপডেট করা হয়েছে। এই কাজটি আইসিএসআর ল্যাবের মাধ্যমে এলসেভিয়ার প্রদত্ত স্কোপাস ডেটা ব্যবহার করা হয়েছে।

সহযোগী অধ্যাপক ড.এ.এফ.এম শাহেন শাহ ২০২০ সালে তুরস্কের ইলদিজ টেকনিক্যাল ইউনিভার্সিটির ইলেকট্রনিক্স এবং যোগাযোগ প্রকৌশল বিভাগ থেকে বিশেষ কৃতিত্বের সঙ্গে পিএইচডি অর্জন করেন। বর্তমানে তিনি বিশ্ববিদ্যালয়টিতে সহযোগী অধ্যাপক হিসেবে কর্মরত।

পিএইচডির কাজের জন্য অধ্যাপক ড. শাহেন শাহ ৩২তম আন্তর্জাতিক উদ্ভাবন, উদ্ভাবন এবং প্রযুক্তি প্রদর্শনীতে (আইটেক্স ২০২১) স্বর্ণপদক জিতেছেন। তিনি সম্প্রতি মর্যাদাপূর্ণ তুরস্কের বৈজ্ঞানিক ও প্রযুক্তিগত গবেষণা কাউন্সিলের (টুবিটাক) ৩৫০১ প্রজেক্ট জিতেছেন। এই প্রজেক্টে, কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে ৫জি এবং এর বাইরে নির্ভরযোগ্য এবং দক্ষ ড্রোন যোগাযোগের জন্য একটি ক্লাস্টার-ভিত্তিক সমবায় মাইমো-সক্ষম হাইব্রিড ম্যাক প্রোটোকল ডিজাইন করার লক্ষ্য।

সিস্টেমটি বিভিন্ন দুর্যোগে যেমন ভূমিকম্পে উদ্ধার অভিযানে সহায়তা করার জন্য জরুরি যোগাযোগ ব্যবস্থার উদ্ধার কাজে ব্যবহার করা যাবে। তার বর্তমান গবেষণার আগ্রহের মধ্যে রয়েছে তারবিহীন যোগাযোগ, কৃত্রিম বুদ্ধিমত্তা, ৬জি, আইওটি, ব্লকচেইন ইত্যাদি।তিনি একটি বই এবং দুটি অধ্যায়ের লেখক। আন্তর্জাতিক সম্মেলন ও জার্নালে তিনি প্রচুর গবেষণাপত্র প্রকাশ করেছেন।

তার উল্লেখযোগ্য আবিষ্কারের মধ্যে রয়েছে স্বায়ত্তশাসিত গাড়ির অ্যাডহক নেটওয়ার্কে যোগাযোগের নির্ভরযোগ্যতা বৃদ্ধি করা, দুর্যোগে জরুরি যোগাযোগ ব্যবস্থার পদ্ধতি, ৬জি, এজন্য কার্যকর ব্যান্ড বিশ্লেষণ ইত্যাদি। তিনি ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই) এর সিনিয়র সদস্য এবং ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট, বাংলাদেশের (আইইবি) এর আজীবন সদস্য।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৩
Design & Developed BY Cloud Service BD