বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:৫৪ পূর্বাহ্ন

শিরোনাম ::
মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরুণ : রাজনীতিকদের প্রতি রাষ্ট্রপতি আত-তাক্বওয়া মাসজিদের সিরাতুল মুস্তাক্বিম কনফারেন্স আগামী শুক্রবার ও শনিবার বিদ্যুৎ-গ্যাস-চাল-তেলসহ নিত্যপণ্যের দাম কমাতে হবে: বাসদ সুনামগঞ্জ জেলা আ.লীগের সম্মেলন ১১ ফেব্রুয়ারি এইচএসসির ফল, সিলেট বোর্ডে পাসের হার ৮১.৪০ শতাংশ এইচএসসি ও সমমানে পাসের হার ৮৫.৯৫ এড.নাসির উদ্দিন খানকে নিজ এলাকায় গণ সংবর্ধনার আয়োজন তুরস্কে ভূমিকম্প : ৭ বছরের মেয়ে ছোট ভাইকে আঁকড়ে রাখল ‘ভূমিকম্প’ থেকে বাঁচার আমল জেনে নিন মিশরে কোরআন প্রতিযোগিতায় তৃতীয় বাংলাদেশি তানভীর রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধান হবে, আশা চীনা রাষ্ট্রদূত বেশি গোল দিয়ে কোয়ার্টারে মুক্তিযোদ্ধা মামলা তুলে স্বামীর ঘরে অভিনেত্রী সারিকা শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল অক্টোবরে উদ্বোধন এইচএসসির ফল প্রকাশ কাল, যেভাবে জানা যাবে




জুমার নামাজের পর সুন্নত কত রাকাত?

Untitled 4 copy 9 - BD Sylhet News




ধর্ম ডেস্ক : জুমাবার সপ্তাহের সবচেয়ে গুরুত্বপূর্ণ দিন। শরিয়তের বিধান অনুযায়ী এই দিন দুই রাকাত জুমার ফরজ নামাজ পড়তে হয়। তবে ফরজের আগে ৪ রাকাত ও ফরজের পরে ৪ রাকাত সুন্নতও রয়েছে। ফলে সব মিলিয়ে মোট ১০ রাকাত।

জুমার গুরুত্ব ও মাহাত্ম্য সম্পর্কে পবিত্র কোরআনুল কারিমে মহান রাব্বুল আলামিন আল্লাহ তাআলা বলেন, ‘হে মুমিনগণ! জুমার দিনে যখন নামাজের আজান দেওয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের পানে তাড়াতাড়ি করো এবং বেচাকেনা বন্ধ করো। এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ। অতঃপর নামাজ সমাপ্ত হলে তোমরা পৃথিবীতে ছড়িয়ে পড় এবং আল্লাহর অনুগ্রহ তালাশ কর ও আল্লাহকে অধিক স্মরণ করো, যাতে তোমরা সফলকাম হও। (সূরা জুমা, আয়াত : ৯-১০)

জুমার দিন নির্দিষ্ট সময়ে জুমার নামাজ পড়তে হয়। এই সময়ের মধ্যে ইমাম ছাড়া আরও তিনজন মুসল্লি উপস্থিত থাকতে হয়। একাকী জুমার নামাজ আদায় করা যায় না। নির্দিষ্ট সময় পার হয়ে গেলে জুমার পরিবর্তে জোহর পড়তে হয়। শরিয়তের বিধান অনুযায়ী জুমার দুই রাকাত জুমার ফরজ নামাজ পড়তে হয়। তবে ফরজের আগে ৪ রাকাত ও ফরজের পরে ৪ রাকাত সুন্নতও রয়েছে। ফলে সব মিলিয়ে মোট ১০ রাকাত।

মুসলিম শরীফে আছে—নবী করীম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইরশাদ করেন, ‘যখন তোমাদের মধ্যে কেউ জুমার নামায আদায় করে সে যেন ফরযের পরে চার রাকাত পড়ে।’ অপর বর্ণনায় আছে, ‘তোমাদর মধ্যে যে ব্যক্তি জুমার পরে নামায পড়তে চায় সে যেন চার রাকাত পড়ে।’ অতএব জুমার পরের চার রাকাত সহীহ হাদীস দ্বারা প্রমাণিত।—(সহীহ মুসলিম : ১/২৮৮; মাজমাউল আন্হুর : ১/১৯৪; ফাতাওয়া হিন্দিয়া : ১/১১২; ফাতাওয়া রহীমিয়া : ৫/২২৬)

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD