রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০২:২৮ অপরাহ্ন

শিরোনাম ::
ই-পাসপোর্ট জটিলতায় স্পেনে ৬শত প্রবাসীর বৈধ হওয়া অনিশ্চিত! মেসির ম্যাজিকে স্বস্তির জয় পেল আর্জেন্টিনা এমবাপ্পে ঝলকে প্রথম দল হিসেবে নকআউটে ফ্রান্স মোটরসাইকেল নিয়ে ঘুরতে বেরিয়ে প্রাণ গেল দুই বন্ধুসহ নিহত ৩ মেসিকে চ্যালেঞ্জ জানিয়ে রাখলেন মেক্সিকান গোলকিপার চিকিৎসকেরা সম্মেলনে, ৩৯ ঘণ্টা মর্গে পড়ে ছিল এক শিশুর লাশ বেতন নেবেন না মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী বাস থেকে ৬৩৭ ভরি স্বর্ণ উদ্ধার, ভারতীয় নাগরিকসহ আটক ১২ সিলেটে কিনব্রিজের পাশে আরেকটি সেতু নির্মাণ করা হবে: পররাষ্ট্রমন্ত্রী ৯ মাসে নিম্ন আদালতে ১০ লাখ ৭২ হাজার মামলা নিষ্পত্তি গণসমাবেশ সফল হওয়ায় সিলেট মহানগর বিএনপিকে মোঃ শামীম আহমদ চৌধুরীর শুভেচ্ছা কুমারগাঁও-বিমানবন্দর সড়কে চারলেন কাজের উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী আন্দোলনের নামে বোমা, অত্যাচার করলে একটাকেও ছাড়ব না: শেখ হাসিনা পুরোনো স্মার্টফোন কাজে লাগানোর ৫ উপায় ‘গাঁয়ে মানে না আপনি মোড়ল’ বুবলীর প্রতি অপুর বিশ্বাসের ইঙ্গিত




সিলেটে ১৭টি দাবি বাস্তবায়ন করার আহ্বান পাসপোর্ট অফিসের পরিচালককে

Screenshot 20221122 225123 Gallery - BD Sylhet News




বিডি সিলেট ডেস্ক:: বাংলাদেশের প্রবাসীদের অধিকার আদায়ে সোচ্চার অরাজনৈতিক সংগঠন জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদ (জেপিকেপি) এর কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সভাপতি মাওলানা মুফতি মোঃ আব্দুর রহমান চৌধুরী এডভোকেট এর নেতৃত্বে সোমবার (২১ নভেম্বর) সন্ধ্যা ৬ ঘটিকায় ৮ সদস্য বিশিষ্ট প্রতিনিধিবৃন্দ বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক এ. কে এম মাহজারুল ইসলামের কাছে সিলেটে পাসপোর্ট অফিসের বিরাজমান সমস্য দূরীকরণে হস্তক্ষেপ কামনা করে ১৭টি দাবি সম্বলিত কারণ সমূহ প্রদান করা হয়। দাবি উপস্থাপনের সময় জেপিকেপির নেতৃবৃন্দ বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালকের সাথে পাসপোর্ট অফিসের বিভিন্ন সমস্যা নিয়ে দীর্ঘ সময় আলোচনা করা হয় এবং উর্ধ্বতন কর্মকর্তার সাথে আলোচনা করে দাবি বাস্তবায়নের লক্ষে আশ্বাস প্রদান করেন।

পাসপোর্ট অফিসের বিরাজমান সমস্যা নিরসনে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে পাসপোর্টের আবেদন গ্রহন ও প্রদানে সেবা গ্রহীতাদের সেবা প্রদানের আশ্বাস ব্যক্ত করেন বিভাগীয় পাসপোর্ট ও ভিসা অফিসের পরিচালক এ. কে. এম মাজহারুল ইসলাম।

এসময় নেতৃবৃন্দদের মধ্য থেকে উপস্থিত ছিলেন, জালালাবাদ প্রবাসী কল্যাণ পরিষদের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সহ-সভাপতি এস.এম আব্দুল হাই পীর, সাধারণ সম্পাদক শ্রেষ্ঠ যুব সংগঠক পদকপ্রাপ্ত মোহাম্মদ এহছানুল হক তাহের, সাংগঠনিক সম্পাদক মোঃ বেলাল উদ্দিন, সহ-আইন বিষয়ক সম্পাদক এডভোকেট কাজী মোশাররফ রাশেদ, দপ্তর সম্পাদক এস. এম শাব্বীর আমীন তাহমীদ, প্রচার সম্পাদক তারেক মোঃ রেদওয়ান ও সহ-প্রচার সম্পাদক মোঃ মাহবুব ইকবাল মুন্না।

উপস্থিত নেতৃবৃন্দদের মতামতের ভিত্তিতে পাসপোর্ট অফিসের সম্মুখে সংক্ষিপ্ত সভায় আগামী ২৪ নভেম্বর ২০২২ বৃহস্পতিবার সন্ধ্যা ৫ ঘটিকায় জেপিকেপি’র কেন্দ্রীয় কার্যালয় (৬৪/এ বিহঙ্গ, কাজিটুলা, সিলেট)-এ পাসপোর্ট অফিসের দুর্নীতিবাজ কর্মকর্তা ও দালালদের অপসারণ এবং পাসপোর্ট অফিসের অবকাঠামোগত উন্নয়ন ও বাংলাদেশ সহ পৃথিবীর বিভিন্ন দেশে অবস্থানরত বাংলাদেশী প্রবাসীদের জন্য পাসপোর্ট তৈরীতে সহজীকরণ অবস্থা চালু করার দাবিতে আন্দোলনের সাথে সম্পৃক্ত সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ, ব্যবসায়ী সংগঠনের নেতৃবৃন্দ ও সমাজ সচেতন নাগরিকবৃন্দসহ পরিষদের নেতৃবৃন্দদের নিয়ে বিশেষ সভার উদ্যোগ গ্রহন করা হয়।

স্মারকলিপির বিষয়বস্তু: সিলেট পাসপোর্ট অফিসের বিরাজমান সমস্যা দূরীকরণে হস্তক্ষেপ কামনা। দীর্ঘদিন যাবৎ লক্ষ্য করা যাইতেছে যে, সিলেট পাসপোর্ট অফিসে নানারকম সমস্যার কারণে একদিকে যেমন সেবা গ্রহীতারা তাদের সেবা প্রাপ্তি থেকে বঞ্চিত হচ্ছেন তেমনি পাসপোর্ট অফিসের ভাবমুর্তি ক্ষুন্ন হচ্ছে, জেপিকেপি মনে করে নিম্নলিখিত কারণগুলো খুজে নিয়ে সমাধান করা হলে পাসপোর্ট অফিসের সুনাম বৃদ্ধি পাবে।

কারণ সমূহ: । চ্যানেলের টাকা অর্থাৎ মার্কার ঘুষ বন্ধ করতে হবে, ২। যাদের জাতীয় পরচয়পত্র আছে তাদের ক্ষেত্রে রোহিঙ্গা চেক বন্ধ করতে হবে,৩। উপযুক্ত কাগজ জমা দেয়ার পরও পাসপোর্টের সংশোধনী না করে বড় অংকের টাকা হাতিয়ে নেয়া বন্ধ করতে হবে, ৪। পুরাতন পাসপোর্ট থাকলে পুলিশ ভেরিফিকেশন বন্ধ করতে হবে, ৫। যেহেতু জাতীয় পরিচয়পত্র ও জন্ম নিবন্ধন আছে সেহেতু পুলিশ ভেরিফিকেশনের প্রয়োজন নাই, ৬। আবেদন জমা নেয়ার ক্ষেত্রে জাতীয় পরিচয়পত্র এবং ১৮ বৎসরের নীচে যাদের বয়স তাদেরকে অনলাইন জন্ম নিবন্ধন থাকলে ফাইল জমা হয় সে ব্যবস্থা করা, ৭। পাসপোর্টের আবেদনের অনলাইন জমা দেয়ার সাথে সাথে তারিখ ও সময় দিয়ে বায়োমেট্রিক ও ফিঙ্গার প্রিন্ট গ্রহণ করা, ৮। ফিঙ্গার প্রিন্ট ও বায়োমেট্রিক বুথের সংখ্যা বাড়াতে হবে এবং অভিজ্ঞ লোক নিয়োগ দিতে হবে, ৯। জনগণের বসার স্থান বাড়াতে হবে, ১০। অফিসের বাইরে ছাদ ও ছাউনী দিয়ে বসার স্থান করে দিতে হবে, ১১। পাসপোর্ট প্রদানের তারিখ ও সময় অবশ্যই এস এম এস এর মাধ্যমে জানিয়ে দিতে হবে, ১২। পাসপোর্ট প্রদানের স্থান আলাদা গেইট দিয়ে প্রবেশ করে নেয়ার ব্যবস্থা করতে হবে, প্রয়োজনে পাসপোর্ট বিতরণের জন্য শহরের অন্য কোথাও স্থান নির্ধারন করে দিতে হবে, ১৩। আনসার বাহিনী ও অফিসে কর্মরত কর্তাদের অবৈধ ঘুষ বানিজ্য বন্ধ করতে হবে, ১৪। আনসার বাহিনী ও অফিসে কর্মকর্তাদের ব্যবহার সুন্দর ও মার্জিত হতে হবে, ১৫। সিলেট বিভাগের পাসপোর্টের প্রিন্টিং সিলেটেই করার ব্যবস্থা করে দিতে হবে, ১৬। যেকোন নাগরিক  ১০ (দশ) বছর মেয়াদী পাসপোর্টের আবেদন করিতে পারিবে। ইদানিং শোনা যাচ্ছে ৬০ (ষাট) বছরের উর্দ্ধের নাগরিকগণ নাকি ৫ (পাঁচ) বছরের উর্দ্ধে কোন পাসপোর্টের আবেদন গ্রহণ করা হচ্ছেনা, ১৭। শিশু, মহিলা, বয়স্ক ও মুক্তিযোদ্ধাদের আলাদা লাইন ও বুথ দিয়ে আবেদন গ্রহণ ও পাসপোর্ট প্রদানের ব্যবস্থা করা।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD