সোমবার, ১৬ মে ২০২২, ১১:০৯ পূর্বাহ্ন

শিরোনাম ::
আইসিইউতে ভর্তি বিএনপি নেতা মঈন খান পুকুরে টাকা ডুবলেই ‘স্বপ্ন পূরণ পানির নিচে খাদেমের কারসাজি’ সিলেট নগরীতে ট্রাকচাপায় মোটরসাইকেল আরোহীর মৃত্যু সিলেটে কুড়িয়ে পাওয়া শিশু উর্মির অভিভাবকের সন্ধান চায় পুলিশ বিশ্বকাপ ট্রফি ৫১ দেশের উদ্দেশে যাত্রা শুরু ‘এখানে কিছু টাকা আছে, এটা দিয়ে আমার দাফন-কাফন করিও’ সিলেটে পাহাড়ি ঢলে নিম্নাঞ্চল প্লাবিত, দুর্ভোগে মানুষ সিলেটে গাঁজাসহ মাদক কারবারি আটক বড়লেখায় বর্হিবিশ্ব জাতীয়তাবাদী ফাউন্ডেশন নেতৃবৃন্দদের সংবর্ধনা প্রদান হবিগঞ্জে ভারতীয় চাপাতাসহ চোরাকারবারি আটক সোমবার টিসিবির পণ্য বিক্রি স্থগিত জকিগঞ্জে নদীভাঙ্গন পরিদর্শনে বীরমুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ কুমিল্লা সিটি নির্বাচনে নিরাপত্তা জোরদারে বিজিবি মোতায়েন নায়িকার জন্যই ভাঙল সোহেল-সীমার ২৪ বছরের সংসার! গোলাপগঞ্জে ৬ প্রতিষ্ঠানকে ভ্রাম্যমাণ আদালতের জরিমানা




ধর্মতত্ত্ব পড়তে গিয়ে ইসলাম গ্রহণ করেন এই জাপানি শিক্ষাবিদ

FB IMG 1652242884805 - BD Sylhet News




বিডি সিলেট ডেস্কঃ আলি হিরোকি কাওয়ানিশি, একজন জাপানি শিক্ষাবিদ। জাপানে তার ধর্মীয় শিক্ষার সময় মুসলিম বিশ্বাস সম্পর্কে জানতে পারেন। পরবর্তীতে ইসলাম গ্রহণ করেন। এখন নিজ দেশ জাপানে ইসলাম প্রচারে সহায়তা করতে চান এই শিক্ষাবিদ।

কিয়োটোর দোশিশা বিশ্ববিদ্যালয়ে খ্রিস্টান ধর্মতত্ত্ব অধ্যয়ন করেছেন আলি হিরোকি কাওয়ানিশি। তুরস্কের সরকারি বার্তা সংস্থা আনাদোলু এজেন্সিকে সম্প্রতি তিনি বলেন, ইসলাম ধর্ম গ্রহণের পর তিনি পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তিনি জার্মানিতে কালামের (ইসলামিক স্কলাস্টিক থিওলজি) একজন প্রার্থী।

কাওয়ানিশি বলেন, ‘খ্রিস্টধর্ম অধ্যয়ন করার সময়, বিভিন্ন ধর্ম যেমন- ইসলাম ও ইহুদি ধর্ম সম্পর্কে সংক্ষিপ্ত তথ্য প্রদানের জন্য অনুষদে বক্তৃতা দেয়া হয়েছিল। এসব ক্লাসে আমিও অংশগ্রহণ করতাম। সেখানে আমি এমন কিছু শিখেছি, যা ইসলাম সম্পর্কে আমার আগের জানা থেকে আলাদা।’

এই শিক্ষাবিদ ব্যাখ্যা করেন, তিনি কিভাবে একজন মুসলিম হওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। ‘একদিন আমি ঘুম থেকে উঠে ইসলাম গ্রহণ করার সিদ্ধান্ত নিয়েছিলাম।’

‘সেদিন বিনা দ্বিধায়, আমি মসজিদে গিয়েছিলাম এবং মুসলমান হয়েছিলাম। প্রকৃত অর্থে, এমন কিছুই ঘটে না- যা আল্লাহ চান না। আমি বলতে পারি, ‘আমি ইসলামে এসে ধন্য হয়েছি’, যোগ করেন কাওয়ানিশি।

তিনি বলেন, ২০১৫ সালে তুরস্কের ইস্তাম্বুলে ইবনে হালদুন বিশ্ববিদ্যালয়ে সভ্যতা অধ্যয়ন প্রোগ্রামে তার স্নাতকোত্তর ডিগ্রি শুরু করেছিলেন এবং তিনি ইস্তাম্বুল ফাউন্ডেশন ফর রিসার্চ অ্যান্ড এডুকেশন (আইএসএআর) এ ইসলামিক বিজ্ঞানও অধ্যয়ন করেন।

কাওয়ানিশি জার্মানির ইউনিভার্সিটি অফ টিউবিনজেনে তার ডক্টরেটের কাজ চালিয়ে যাচ্ছেন উল্লেখ বলেন, মুসলিম হওয়ার পর তার অভ্যাস খুব বেশি পরিবর্তন হয়নি, তবে তিনি একটি স্বাস্থ্যকর জীবনযাপন করেছেন।

এই শিক্ষাবিদ বলেন, তিনি জাপানে ইসলামী ধর্মতত্ত্ব অধ্যয়ন করতে চান। কাওয়ানিশি যোগ করেন যে, তিনি জাপান বা ইউরোপে ইসলামী ধর্মতত্ত্বের ক্ষেত্রে কাজ করছেন এমন একজন জাপানি সহকর্মীর কথা কখনো শোনেননি।

‘এই পরিস্থিতি আমার জন্য খুবই স্পেশাল (বিশেষ)। আমি এটি উপভোগ করছি। আমি যদি ভবিষ্যতে জাপানে ইসলাম প্রচারে সাহায্য করে একজনকেও খুশি করতে পারি, তাহলে আমি খুব খুশি হব,’ বলেন কাওয়ানিশি।সূত্র : আনাদোলু এজেন্সি

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD