রবিবার, ২৩ জানুয়ারী ২০২২, ১০:১২ অপরাহ্ন

শিরোনাম ::
বড়লেখায় নিসচা’র সহ-সভাপতি আব্দুর রহমানের স্বেচ্ছায় রক্তদান শাবি ভিসির পদত্যাগ চাইলেন শিক্ষকরাও ‘রাষ্ট্রপতির পুলিশ পদক’ পেলেন এসএমপি’র ডিসি ফয়সল মাহমুদ ও সফি উপাচার্যের বাসায় বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করেছে শিক্ষার্থীরা গোলাপগঞ্জে ঔষধ কোম্পানীর টাকা লুটের মূল পরিকল্পনাকারী ডিবি’র জালে বন্দি সাকিব এবার যুক্ত হচ্ছেন ই-কমার্স ব্যবসায় দোয়ারায় বিদেশী মদসহ গ্রেফতার ২ মাথায় আঘাত লাগলে দেখা দিতে পারে ৫ সমস্যা আল্লাহর কাছে যে কথা সবচেয়ে বেশি প্রিয় কাতারে পুলিশ কলেজের স্নাতক সমাবর্তন অনুষ্ঠিত সিলেটে ভাসমান বেডে মিষ্টি লাউ চাষে সফলতা হবিগঞ্জে একদিনে করোনায় আক্রান্ত ৫৩ জন যে সুখবর দিলেন চিত্রনায়িকা নুসরাত জকিগঞ্জে পুলিশের সহায়তায় হারিয়ে যাওয়া শিশু ফিরে পেলো তার বাবা- মাকে শাবির পরিস্থিতির সমাধান চান ছাত্রলীগের সাবেক নেতারা




যে লক্ষণে বুঝবেন মূত্রনালীতে ক্যানসার হয়েছে




লাইফস্টাইল ডেস্ক:: অনেকে মূত্রতন্ত্রের সমস্যায় ভুগছেন। কেউ কেউ ক্যানসারে আক্রান্ত। আজ আমরা একজন বিশেষজ্ঞ ডাক্তারের কাছ থেকে এ সম্পর্কে বিস্তারিত জানব।

নিয়মিত স্বাস্থ্যবিষয়ক আয়োজন স্বাস্থ্য প্রতিদিনের একটি পর্বে মূত্রতন্ত্রের ক্যানসার ও প্রতিকার সম্পর্কে বলেছেন বাংলাদেশ মেডিকেল কলেজে ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. এম ফখরুল ইসলাম। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ডা. মুনা তাহসিন।

সঞ্চালকের এক প্রশ্নের জবাবে ডা. এম ফখরুল ইসলাম বলেন, রেনাল সেল ক্যানসারের সঙ্গে আসলে জন্মগত কিছু বিষয় আছে। আর সেইসঙ্গে পলিসিস্টিক কিডনি ডিজিজ, এটা এক ধরনের কারণ। কিডনির ভেতর কিছু পাথর যদি দীর্ঘ সময় ধরে থাকে, যেটাতে সাধারণ লক্ষণ দেখা যায় না। দেখা গেল ওগুলোতে ক্যানসার ডেভেলপ করে।

ডা. এম ফখরুল ইসলামের ভাষ্য, উপসর্গের ভেতর খুবই গুরুত্বপূর্ণ যেটা, কতগুলো জিনিস; একটা টিউমার এক জায়গায় হলে একটা বড় চাকা আসে। পেশেন্ট এসে বলবে, আমি একটি চাকা খেয়াল করছি গত তিন-চার মাস ধরে। এটা একটা উপসর্গ হতে পারে। দ্বিতীয় যেটা হতে পারে, যে জায়গাটিতে তার টিউমার হয়েছে, সেখানে পেইন বা হেভিনেস হতে পারে। তৃতীয় যেটা হতে পারে, কখনও কখনও টিউমারের কারণে প্রস্রাবে রক্ত যেতে পারে। এই উপসর্গগুলো কমন, বইয়ে লেখা আছে। কিন্তু এই উপসর্গ নিয়ে যখন রোগী আসে, তখন আমরা ধরে নিই ক্যানসার বহু দূর এগিয়ে গেছে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD