বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৩:৪৪ পূর্বাহ্ন

শিরোনাম ::
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে যারা নির্বাচিত হয়েছেন হবিগঞ্জে দায়িত্ব পালনকালে সহকারী প্রিসাইডিং অফিসারের মৃত্যু বিয়ানীবাজারে জাল ভোট দেওয়ার চেষ্টা: আটক ৫, ভোট গ্রহণ স্থগিত হঠাৎ বন্যার ঝুঁকিতে সিলেটসহ যে ৬ জেলা কোম্পানীগঞ্জে ধলাই নদীতে পাথর আনতে গিয়ে যুবক নিখোঁজ ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে সারা দেশে ২১ জনের মৃত্যু সকল বয়সের ভোটারদের পছন্দ আনারস প্রতিকের প্রার্থী স্মরণ সিলেটে শাহজালালের দুই দিনব্যাপী ওরস শুরু ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পৌনে তিন কোটি গ্রাহক বিদ্যুৎ–বিচ্ছিন্ন তাহিরপুরে কুপিয়ে মৃত ভেবে জঙ্গলে ফেল গেল যুবককে ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ১১ জনের মৃত্যু সর্বজনীন পেনশন স্কিমে বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভূক্তি বাতিলের দাবিতে সিকৃবিতে মানববন্ধন ভারতে শিশু হাসপাতালে আগুনে ৭ নবজাতকের মৃত্যু ভারতে মিলল বাংলাদেশ থেকে পাচার হওয়া ১৬ কেজি স্বর্ণ গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন: রাজেকুজ্জামান রতন




স্পেনে ডাক্তার হলেন বাংলাদেশি বংশদ্ভূত ঝুমা আক্তার

Untitled 15 copy - BD Sylhet News




সিদ্দিকুর রাহমান, স্পেন থেকে : স্পেনের রাজধানী মাদ্রিদের বাংলাদেশি কমিউনিটির প্রথম নারী হিসেবে ফুলটাইম ডাক্তার হিসেবে মনক্লোয়া সরকারি হাসপাতালে যোগদান করেছেন ঝুমা আক্তার (২৫)।

রোববার (৫ মে) মাদ্রিদের মনক্লোয়া হাসপাতালে যোগ দিয়ে চিকিৎসা পেশা শুরু করেছেন ঝুমা। প্রবাসীরা বলছেন, স্পেনে তিনিই প্রথম বাংলাদেশি চিকিৎসক।

তিনি স্পেনের বৃহত্তর কুমিল্লা সমিতি উপদেষ্টা কমিউনিটি ব্যক্তিত্ব বিশিষ্ট ব্যবসায়ী আবুল কালাম সেলিম ও বেগম সেলিমের মেঝ মেয়ে।

মাদ্রিদে মনক্লোয়া হাসপাতালেই জন্মগ্রহণ করেছিলেন ঝুমা, প্রায় ২৫ বছর পর সেই হাসপাতালেরই চিকিৎসক হয়ে স্বপ্ন পূরণ করলেন বাংলাদেশি পরিবারের সন্তান ঝুমা।

ঝুমা আক্তার স্থানীয় স্কুলে পড়াশোনা শেষ করে মেডিসিন বিষয় নিয়ে ভর্তি হন উনিভারসিদাদ অটোনোমো মাদ্রিদ বিশ্ববিদ্যালয়ে। মেডিসিন ও চিকিৎসাশাস্ত্রের প্রতি আগ্রহ থেকেই স্বপ্ন দেখেন চিকিৎসক হওয়ার। অবশেষে তার স্বপ্ন বাস্তবায়িত হয়, যে হাসপাতালে ১৯৯৯ সালের ১৬ জানুয়ারি জন্মগ্রহণ করেছিলেন, সেই হাসপাতালে চিকিৎসক হওয়ার মাধ্যমে।

বাবা-মা ও দুই বোনকে নিয়ে মাদ্রিদে বসবাস করেন ঝুমা আক্তার। বড় বোন সুমা নাহিদা আক্তার স্থাপত্য ও নগরায়ণ বিষয়ে ইউনিভার্সিটি অব আর্কিটেকচার আলকালা দে হেনারেসে পড়াশোনা করছেন। ছোট বোন জান্নাত আক্তার পড়ছেন লন্ডন কিং লো বিশ্ববিদ্যালয়ে আইন বিষয়ে।

ঝুমা বলেন, আমি জন্মসূত্রে স্প্যানিশ হলেও মা-বাবার সাহায্যে বাংলায় কথা বলি। বাংলাদেশ ও বাংলা সংস্কৃতির প্রতি আমার অনেক আগ্রহ। বাংলা ও স্প্যানিশ উভয় সংস্কৃতির মানুষের কাছ থেকে ভালোবাসা পেতে চাই, তাদের সেবা করে যেতে চাই। পাশাপাশি চিকিৎসাশাস্ত্রে আরও পড়াশোনা করতে চাই।

এদিকে, হাসপাতালে উপস্থিত হয়ে ঝুমাকে ফুল দিয়ে শুভেচ্ছা জানাচ্ছেন প্রবাসীরা। স্পেনে বাংলাদেশি মানবাধিকার সংগঠন ‘অ্যাসোসিয়েশন ভালিয়েন্তে বাংলার’ সভাপতি মো. ফজলে এলাহী বলেন, প্রবাসী বাংলাদেশি ছেলে-মেয়েদের একটা বড় অংশ লেখাপড়া শেষ করেননি বা করতে পারেননি। বেশিরভাগই প্রাথমিক কিংবা ও লেভেল থেকে ঝরে পড়েছেন। সংসারের হাল ধরেছেন। মা-বাবাকে আর্থিক সহযোগিতার জন্য কর্মজীবনে নেমে পড়েছেন। তাদের মধ্যে যারা লেখাপড়া শেষ করেছেন, তাদের একজন ঝুমা আক্তার।

ঝুমা চিকিৎসা পেশা শুরু করায় উচ্ছ্বসিত তার পরিবার। তার সাফল্যে স্পেনে বেড়ে ওঠা ছেলে-মেয়ে ও অভিভাবকরা উৎসাহিত হবেন বলে আশা করছেন তারা।

ঝুমা বলেন, ছেলে-মেয়েদের যোগ্য করে গড়ে তুলতে হলে মা-বাবার উৎসাহ থাকতে হবে। সোশ্যাল মিডিয়ার গুজব কিংবা অপপ্রচারে কান না দিয়ে আর্থিক ও মানসিকভাবে ছেলেমেয়েকে সহযোগিতা করতে হবে। আর ছেলে-মেয়েদের মধ্যেও চেষ্টা আর সাধনা থাকা প্রয়োজন।

তিনি বলেন, প্রবাসী মা-বাবাদের অক্লান্ত পরিশ্রমের প্রতি সম্মান জানানোর জন্য হলেও আমাদের যোগ্য হয়ে উঠতে হবে। লেখাপড়া করে তাদের ও কমিউনিটির মুখ উজ্জ্বল করতে হবে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD