বৃহস্পতিবার, ৩০ নভেম্বর ২০২৩, ০৭:১৩ পূর্বাহ্ন

শিরোনাম ::
সিলেটে তৃণমূল বিএনপির ১৮ প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ শিক্ষাক্রম নিয়ে ফেসবুকে সমালোচনা, ৪ শিক্ষক গ্রেফতার জামালগঞ্জে নিষিদ্ধ জাল পুড়ালো উপজেলা প্রশাসন সিলেটে মাদক মামলায় তিন আসামির যাবজ্জীবন কারাদণ্ড উন্নয়নের ধারা অব্যাহত রাখতে নৌকায় ভোট দিন: শফিক চৌধুরী লিবিয়া থেকে দেশে ফিরেছেন ১৪৩ বাংলাদেশি সুনামগঞ্জে স্ত্রীকে খুনের দায়ে স্বামীর মৃত্যুদণ্ড আ. লীগ আবারও বিজয়ী হয়ে সরকার গঠন করবে: আশাবাদী পররাষ্ট্রমন্ত্রী বুধ ও বৃহস্পতিবার অবরোধ, হরতাল সফলে সিলেট জেলা স্বেচ্ছাসেবক দলের মশাল মিছিল সিলেটে বঙ্গবন্ধু ক্রীড়া শিক্ষাবৃত্তি চেক বিতরণ সম্পন্ন শ্রী শ্রী হরি-গুরুচাঁদ মতুয়া মিশন সিলেট বিভাগের উদ্যোগে শুভ নবান্ন উৎসব ১লা ডিসেম্বর হবিগঞ্জে চলন্ত ট্রাকে আগুন দিলো দুর্বৃত্তরা সুনামগঞ্জ-১ আসনে স্বতন্ত্র প্রার্থী হবেন সেলিম আহমেদ মোমেনের সঙ্গে প্রার্থী হচ্ছেন মিসবাহ দুই ম্যাচের দায়িত্ব পেয়ে ‘ধোনি’র মতো অধিনায়ক হতে চান শান্ত




সালামের সুন্নাত ও আদবসমূহ

salam 20231018152809 - BD Sylhet News




ইসলাম ডেস্ক : ইসলামে সালাম অত্যন্ত ফজিলতপূর্ণ ও গুরুত্বপূর্ণ আমল। রাসুল (সা.) বেশি বেশি সালাম দিতে উৎসাহিত করে বলেছেন সালাম মুসলমানদের পারস্পরিক সৌহার্দ্য ও ভালোবাসা বাড়ায়। নবিজি (সা.) বলেন, সেই সত্তার কসম যার হাতে আমার প্রাণ! তোমরা মুমিন না হলে জান্নাতে প্রবেশ করতে পারবে না আর পরস্পরে সৌহার্দ্য ও ভালোবাসা না রেখে তোমরা মুমিন হতে পারবে না। আমি তোমাদের এমন কাজের কথা বলছি, যা তোমাদের পারস্পরিক সৌহার্দ্য বৃদ্ধি করবে, নিজেদের মধ্যে বেশি বেশি সালাম দাও। (সহিহ মুসলিম: ২০৩)

সালামের যে সুন্নাত ও আদবসমূহ মনে রাখবেন

১. ছোট বড় সবাইকে আগে সালাম দেওয়ার চেষ্টা করুন।

২. পরিচিত-অপরিচিত নির্বিশেষে সবাইকে সালাম দিন।

৩. সালামের সময় হাত দিয়ে ইশারা করা বা কপালে হাত ঠেকানো থেকে বিরত থাকুন। শুধু দূরের কোনো ব্যক্তিকে সালাম দেওয়ার সময় তার পর্যন্ত আওয়াজ না পৌঁছার সম্ভাবনা থাকলে হাত দিয়ে ইশারা করে বোঝাতে পারেন।

৪. গুরুজনদের শ্রদ্ধার স্বরে ও ছোটদের স্নেহের স্বরে সালাম দিন।

৫. অমুসলিমদের সালাম না দিয়ে ‘শুভ সকাল’ বা ‘শুভ সন্ধ্যা’ ইত্যাদি বলে অভিবাদন জানান।

৬. কোনো পাপ কাজ বা প্রস্রাব পায়খানায় রত ব্যক্তিকে সালাম দেওয়া থেকে বিরত থাকুন।

৭. ইবাদত, তিলাওয়াত, জিকির ও দ্বীনি আলোচনায় মগ্ন কাউকে সালাম দেওয়া থেকে বিরত থাকুন।

৮. কোনো মজলিশে সবাই জরুরি আলোচনায় ব্যস্ত থাকলে এবং সালামের কারণে ব্যাঘাত সৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকলে সালাম দেওয়া থেকে বিরত থাকুন।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৩
Design & Developed BY Cloud Service BD