রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন

শিরোনাম ::
আমেরিকা ইমিগ্রেন্ট ভিসা সংক্রান্ত সেমিনার আগামী ৭ জুন বিকেলে ঘূর্ণিঝড়ে রূপ নেবে গভীর নিম্নচাপ, উত্তাল সাগর গ্রীষ্মকালীন ও ঈদুল আজহার ছুটিতে ২৮ দিন বন্ধ থাকছে শাবিপ্রবি এমপির ছেলে এমপি হোক আমি চাইনা: ব্যারিস্টার সুমন সুনামগঞ্জে ফুটবল খেলা নিয়ে দু’পক্ষের সংর্ঘষে আহত ৩০ জৈন্তাপুরে কথা কাটাকাটি নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৬ মেয়র আনোয়ারুজ্জামানকে সিলেট অনলাইন প্রেসক্লাবের অভিনন্দন সিসিকের হোল্ডিং ট্যাক্স বাতিল, রি-এসেসমেন্টের সিদ্ধান্ত যুক্তরাজ্যের লোওয়েস্টফ্টে প্রথম মেয়র হলেন জগন্নাথপুরের নাসিমা সিলেটে আরেকটি কূপে মিলল গ্যাসের সন্ধান জৈন্তাপুরে ফেনসিডিলসহ নারী আটক তীব্র গরমে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ করছে তপোবন যুব ফোরাম প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে স্মার্ট ও সোনার বাংলাদেশে পরিণত করতে চান: এড. নাসির খান জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: কৃষিমন্ত্রী শ্রীমঙ্গলে মুখে বিষ ঢেলে প্রতিবন্ধী শিশু সন্তান হত্যা, বাবা-মা আটক




সালামের সুন্নাত ও আদবসমূহ

salam 20231018152809 - BD Sylhet News




ইসলাম ডেস্ক : ইসলামে সালাম অত্যন্ত ফজিলতপূর্ণ ও গুরুত্বপূর্ণ আমল। রাসুল (সা.) বেশি বেশি সালাম দিতে উৎসাহিত করে বলেছেন সালাম মুসলমানদের পারস্পরিক সৌহার্দ্য ও ভালোবাসা বাড়ায়। নবিজি (সা.) বলেন, সেই সত্তার কসম যার হাতে আমার প্রাণ! তোমরা মুমিন না হলে জান্নাতে প্রবেশ করতে পারবে না আর পরস্পরে সৌহার্দ্য ও ভালোবাসা না রেখে তোমরা মুমিন হতে পারবে না। আমি তোমাদের এমন কাজের কথা বলছি, যা তোমাদের পারস্পরিক সৌহার্দ্য বৃদ্ধি করবে, নিজেদের মধ্যে বেশি বেশি সালাম দাও। (সহিহ মুসলিম: ২০৩)

সালামের যে সুন্নাত ও আদবসমূহ মনে রাখবেন

১. ছোট বড় সবাইকে আগে সালাম দেওয়ার চেষ্টা করুন।

২. পরিচিত-অপরিচিত নির্বিশেষে সবাইকে সালাম দিন।

৩. সালামের সময় হাত দিয়ে ইশারা করা বা কপালে হাত ঠেকানো থেকে বিরত থাকুন। শুধু দূরের কোনো ব্যক্তিকে সালাম দেওয়ার সময় তার পর্যন্ত আওয়াজ না পৌঁছার সম্ভাবনা থাকলে হাত দিয়ে ইশারা করে বোঝাতে পারেন।

৪. গুরুজনদের শ্রদ্ধার স্বরে ও ছোটদের স্নেহের স্বরে সালাম দিন।

৫. অমুসলিমদের সালাম না দিয়ে ‘শুভ সকাল’ বা ‘শুভ সন্ধ্যা’ ইত্যাদি বলে অভিবাদন জানান।

৬. কোনো পাপ কাজ বা প্রস্রাব পায়খানায় রত ব্যক্তিকে সালাম দেওয়া থেকে বিরত থাকুন।

৭. ইবাদত, তিলাওয়াত, জিকির ও দ্বীনি আলোচনায় মগ্ন কাউকে সালাম দেওয়া থেকে বিরত থাকুন।

৮. কোনো মজলিশে সবাই জরুরি আলোচনায় ব্যস্ত থাকলে এবং সালামের কারণে ব্যাঘাত সৃষ্টি হওয়ার সম্ভাবনা থাকলে সালাম দেওয়া থেকে বিরত থাকুন।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD