শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১০:৩৩ অপরাহ্ন

শিরোনাম ::
সৌদিতে হজে গিয়ে এখন পর্যন্ত ৬৪ বাংলাদেশির মৃত্যু ৩৫ বছর একটানা মসজিদের ইমামতি শেষে রাজকীয় বিদায় শাশুড়িকে বাঁ-চা-তে গিয়ে প্রা’ণ গেল বউয়ের ৪ জনের উমরা হজ্বসহ শতাধিক কৃতী শিক্ষার্থীকে পুরস্কৃত করলো বরুণা মাদরাসা তপোবন যুব ফোরামের উদ্যোগে দুই রেমিট্যান্স যোদ্ধাকে সংবর্ধনা সুনামগঞ্জে সুরমা নদীর পানি বিপৎসীমার ওপরে, বেড়েছে ভোগান্তি কোটা সংস্কারের নামে বিএনপি জামায়াতের সন্তানেরা মাঠে নেমেছে : নিখিল সিলেটে ‘বুঙ্গার-চিনি-কান্ডে’ পুলিশের হাতে আটক ৫ জনের পরিচয় জানা গেল বাংলাদেশে বিনিয়োগ থেকে সরে দাঁড়ালো কোকাকোলা! অনন্ত-রাধিকার বিয়ের অনুষ্ঠানে সস্ত্রীক ধোনি সিলেটে ‘বুঙ্গার চিনি’ কিনে আলোচনায় দুই ছাত্রলীগ নেতা মাত্র সাত মাসে কোরআনে হাফেজ হলেন ফাহিম আবারো সিলেটে বড় চালান ভারতীয় চোরাই ‘চিনি’ জব্দ শেষ মুহূর্তে অসাধারণ গোলে ফাইনালে ইংল্যান্ড চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী




শ্রমিক নেবে ইতালি, সুযোগ বাড়ছে বাংলাদেশের

italy - BD Sylhet News




জনশক্তি রপ্তানিতে এশিয়ার দেশগুলোর মধ্যে ভালো অবস্থানে রয়েছে বাংলাদেশ। বিশ্বের বিভিন্ন দেশেই জনশক্তি রপ্তানি করে থাকে বাংলাদেশ। এবার ইতালিতে জনশক্তি রপ্তানির সুযোগ বাড়ছে।

ইতালির শ্রমিক চাহিদা পূরণের জন্য তিন বছরমেয়াদি বিদেশি শ্রমিক নিয়োগের কোটা প্রকাশ করেছে দেশটির মন্ত্রিপরিষদ। গত ৭ জুলাই প্রকাশিত ২০২৩-২০২৫ সালের জন্য ইতালিতে বৈধ প্রবেশের সময় ও ক্ষেত্রসমূহ অনুমোদন করেছে। ব্রাজিল পোস্ট তাদের এক প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করে।

দেশটির মন্ত্রিসভা এক বিবৃতিতে জানায়, ২০২৩, ২০২৪ ও ২০২৫ সালের জন্য সরকার মোট ৪ লাখ ৫২ হাজার শ্রমিকের কোটা ঘোষণা করেছে। এর মধ্যে ২০২৩ সালে ১ লাখ ৩৬ হাজার, ২০২৪ সালে ১ লাখ ৫১ হাজার এবং ২০২৫ সালের জন্য ১ লাখ ৬৫ হাজার জন শ্রমিক নিয়োগের ঘোষণা দেওয়া হয়েছে।

এ ছাড়া এবার শ্রমিক নিয়োগে কাজের ক্ষেত্র বাড়ানো হয়েছে। দেশটিতে ইলেকট্রিশিয়ান এবং প্লাম্বারদের সঙ্গে পারিবারিক সহায়তা (ডমিস্টিক) এবং সামাজিক-স্বাস্থ্যসেবা কর্মীর (ডাক্তার, নার্স) জন্য একটি নির্দিষ্ট কোটা পুনরায় চালু করা হয়েছে। এ ছাড়া যাত্রীবাহী বাসের ড্রাইভার এবং মাছ ধরার জন্য জেলে শ্রমিক যোগ করা হয়েছে।

মৌসুমি কাজের জন্য, কৃষি এবং পর্যটন খাতের কোটাগুলো মূলত ভারত-বাংলাদেশসহ ৩৩টি দেশের শ্রমিকদের জন্য সংরক্ষিত আছে। এসব দেশগুলো নিয়মিত অভিবাসন এবং অনিয়মিত অভিবাসনের সুবিধার্থে ইতালির সঙ্গে চুক্তিতে স্বাক্ষর করে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD