বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৩:২৫ পূর্বাহ্ন

শিরোনাম ::
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে যারা নির্বাচিত হয়েছেন হবিগঞ্জে দায়িত্ব পালনকালে সহকারী প্রিসাইডিং অফিসারের মৃত্যু বিয়ানীবাজারে জাল ভোট দেওয়ার চেষ্টা: আটক ৫, ভোট গ্রহণ স্থগিত হঠাৎ বন্যার ঝুঁকিতে সিলেটসহ যে ৬ জেলা কোম্পানীগঞ্জে ধলাই নদীতে পাথর আনতে গিয়ে যুবক নিখোঁজ ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে সারা দেশে ২১ জনের মৃত্যু সকল বয়সের ভোটারদের পছন্দ আনারস প্রতিকের প্রার্থী স্মরণ সিলেটে শাহজালালের দুই দিনব্যাপী ওরস শুরু ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পৌনে তিন কোটি গ্রাহক বিদ্যুৎ–বিচ্ছিন্ন তাহিরপুরে কুপিয়ে মৃত ভেবে জঙ্গলে ফেল গেল যুবককে ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ১১ জনের মৃত্যু সর্বজনীন পেনশন স্কিমে বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভূক্তি বাতিলের দাবিতে সিকৃবিতে মানববন্ধন ভারতে শিশু হাসপাতালে আগুনে ৭ নবজাতকের মৃত্যু ভারতে মিলল বাংলাদেশ থেকে পাচার হওয়া ১৬ কেজি স্বর্ণ গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন: রাজেকুজ্জামান রতন




গুগলের গোপনীয়তা নীতিমালায় হঠাৎ পরিবর্তন, কিন্তু কেন

Screenshot 20230706 145559 Facebook - BD Sylhet News




বিডি সিলেট ডেস্ক:: ব্যবহারকারীদের ইন্টারনেট ব্যবহারের ইতিহাসসহ বিভিন্ন তথ্য নিয়মিত সংগ্রহ করে থাকে গুগল। এত দিন এসব তথ্য পর্যালোচনা করে ব্যবহারকারীদের বিজ্ঞাপন দেখানো হলেও এবার তথ্যগুলো কাজে লাগিয়ে নিজেদের কৃত্রিম বুদ্ধিমত্তা চ্যাটবট ‘বার্ড’কে প্রশিক্ষণ দেবে প্রতিষ্ঠানটি। এ জন্য নিজেদের গোপনীয়তা নীতিমালা হালনাগাদও করেছে তারা। নতুন এ নীতিমালার আওতায় ব্যবহারকারীদের অজান্তেই তাদের তথ্য বার্ড চ্যাটবটসহ গুগলের বিভিন্ন কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মানোন্নয়নে ব্যবহার করা হবে।

কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক চ্যাটবটের মানোন্নয়নে তথ্য খুবই গুরুত্বপূর্ণ। যত বেশি তথ্য যুক্ত করা যাবে, তত ভালো ফলাফল দেখাবে চ্যাটবট। আর তাই বার্ডসহ নিজেদের অন্যান্য কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির মানোন্নয়নে ব্যবহারকারীর তথ্য ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে গুগল। এর মাধ্যমে গুগলে নিবন্ধনের সময় দেওয়া ব্যবহারকারীদের তথ্যসহ তাঁদের ভাষা, ইন্টারনেট ব্যবহার ও বিজ্ঞাপন দেখার ইতিহাসের তথ্য পর্যালোচনা করতে পারবে কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি।

গুগলের হালনাগাদ গোপনীয়তা নীতিমালায় বলা হয়েছে, সবার জন্য উন্মুক্ত অনলাইন তথ্যগুলোর ওপর গুগল নির্ভরশীল। এসব তথ্য ব্যবহার করে গুগল ট্রান্সলেট, বার্ড ও ক্লাউডের কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তিকে প্রশিক্ষণ দেওয়া হয়। এ কার্যক্রমের আওতায় ব্যক্তিগত বা গোপনীয় তথ্যের বদলে শুধু উন্মুক্ত তথ্যগুলো ব্যবহার করা হবে। অর্থাৎ গুগলে নিবন্ধন করার সময় ব্যবহারকারীদের দেওয়া তথ্যসহ অনলাইনে উন্মুক্ত তথ্য ব্যবহার করা হবে।

উল্লেখ্য, অনলাইনে তথ্য খোঁজার পাশাপাশি গুগলের যেকোনো প্রযুক্তি ব্যবহার করলেই ব্যবহারকারীদের ব্রাউজারের সেটিংস, অপারেটিং সিস্টেম, মোবাইল নেটওয়ার্ক, ফোন নম্বর এবং অ্যাপের বিভিন্ন তথ্য সংগ্রহ করে থাকে গুগল। এমনকি ব্যবহারকারীরা গুগলের বিভিন্ন প্রযুক্তি কীভাবে ব্যবহার করেন, তা–ও সংগ্রহ করে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD