রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ০৩:৪৭ অপরাহ্ন

শিরোনাম ::
ই-পাসপোর্ট জটিলতায় স্পেনে ৬শত প্রবাসীর বৈধ হওয়া অনিশ্চিত! মেসির ম্যাজিকে স্বস্তির জয় পেল আর্জেন্টিনা এমবাপ্পে ঝলকে প্রথম দল হিসেবে নকআউটে ফ্রান্স মোটরসাইকেল নিয়ে ঘুরতে বেরিয়ে প্রাণ গেল দুই বন্ধুসহ নিহত ৩ মেসিকে চ্যালেঞ্জ জানিয়ে রাখলেন মেক্সিকান গোলকিপার চিকিৎসকেরা সম্মেলনে, ৩৯ ঘণ্টা মর্গে পড়ে ছিল এক শিশুর লাশ বেতন নেবেন না মালয়েশিয়ার নতুন প্রধানমন্ত্রী বাস থেকে ৬৩৭ ভরি স্বর্ণ উদ্ধার, ভারতীয় নাগরিকসহ আটক ১২ সিলেটে কিনব্রিজের পাশে আরেকটি সেতু নির্মাণ করা হবে: পররাষ্ট্রমন্ত্রী ৯ মাসে নিম্ন আদালতে ১০ লাখ ৭২ হাজার মামলা নিষ্পত্তি গণসমাবেশ সফল হওয়ায় সিলেট মহানগর বিএনপিকে মোঃ শামীম আহমদ চৌধুরীর শুভেচ্ছা কুমারগাঁও-বিমানবন্দর সড়কে চারলেন কাজের উদ্বোধন করলেন পররাষ্ট্রমন্ত্রী আন্দোলনের নামে বোমা, অত্যাচার করলে একটাকেও ছাড়ব না: শেখ হাসিনা পুরোনো স্মার্টফোন কাজে লাগানোর ৫ উপায় ‘গাঁয়ে মানে না আপনি মোড়ল’ বুবলীর প্রতি অপুর বিশ্বাসের ইঙ্গিত




সর্বোচ্চ হাদিস বর্ণনা করেছেন যে ৯ সাহাবি

quran 20220820153410 20221112184842 - BD Sylhet News




ধর্ম ডেস্ক : হাদীস শব্দের শাব্দিক অর্থ, নতুন, প্রাচীন ও পুরাতনের বিপরীত বিষয়। এ অর্থে যে সব কথা, কাজ ও বস্তু পূর্বে ছিল না, এখন অস্তিত্ব লাভ করেছে তাই হাদীস। এর আরেক অর্থ হলো, কথা।

পরিভাষায় হাদিস
পরিভাষায়, নবীজি সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আল্লাহ্‌র রাসূল হিসেবে যা কিছু বলেছেন, যা কিছু করেছেন এবং যা কিছু বলার বা করার অনুমতি দিয়েছেন অথবা সমর্থন জানিয়েছেন তাকে হাদিস বলা হয়।

রাসুলের সাহাবি সংখ্যা কত?
সাহাবায়ে কেরাম নবী-রাসুলদের পরে শ্রেষ্ঠ দল। তারা আমাদের চেতনার বাতিঘর আমাদের আদর্শ ও অনুসরণীয় ব্যক্তি। সাহাবায়ে কেরাম রাসুল সাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের কাছ থেকে শুনে হাদিস বর্ণনা করছেন। তারা হাদিসের শুদ্ধতা সম্পর্কে নিশ্চিত না হয়ে হাদিস বলতেন না। কোনও হাদিস নিয়ে সাহাবায়ে কেরামের মাঝে সন্দেহ দেখা দিলে তারা তা যাচাই করে নিতেন।

রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাহাবির সঠিক সংখ্যাটি নিশ্চিত নয়। এনিয়ে কয়েকটি মতামত রয়েছে। যেমন, ইমাম মুসলিমের উস্তাদ হাফেজ আবু জুরয়া (রহ.) দৃঢ়তার সঙ্গে বলেছেন, সাহাবিদের সংখ্যা ১,১৪,০০০ (এক লাখ ১৪ হাজার)। -(আল জামে ২/২৯৩ (খতিব বাগদাদি)

এদিকে জালালুদ্দিন সুয়ুতি (রহ.) বলেন, সাহাবিদের সংখ্যা ১,২৪,০০০ (এক লাখ ২৪ হাজার)। (আল খাসাইসুল কুবরা)। এ ছাড়া আরো একাধিক মত পাওয়া যায়। মোটকথা, সাহাবিদের সংখ্যা এক লাখের বেশি।

সর্বোচ্চ হাদিস বর্ণনাকারী সাহাবি
তবে রাসুলের এতো সাহাবির মধ্যে হাজারের ঊর্ধ্বে হাদিস বর্ণনা করেছেন মাত্র সাতজন সাহাবি। এখানে সেই সাত সাহাবিসহ সর্বোচ্চ হাদিস বর্ণনাকারী ৯জন সাহাবির তালিকা তুলে ধরা হল-

১. আবু হুরায়রা (রা.)। হাদিস সংখ্যা ৫৩৭৪টি। মৃত্যু ৫৭ হিজরি। বয়স : ৭৮ বছর।

২. আয়েশা সিদ্দিকা (রা.)। হাদিস সংখ্যা ২২১০টি। মৃত্যু ৫৮ হিজরি বয়স : ৬৭ বছর।

৩. আবদুল্লাহ ইবনে আব্বাস (রা.)। হাদিস সংখ্যা ১৬৬০টি। মৃত্যু ৫৮ হিজরি। বয়স : ৭১ বছর।

৪. আবদুল্লাহ ইবনে উমর (রা.)। হাদিস সংখ্যা ১৬৩০টি অথবা কোনও কোনও বর্ণনা মতে ২৬৩০টি। মৃত্যু ৭০ হিজরি। বয়স : ৮৪ বছর।

৫. জাবের ইবনে আবদুল্লাহ (রা.)। হাদিস সংখ্যা ১৫৪০টি। মৃত্যু ৭৪ হিজরি। বয়স : ৯৪ বছর।

৬. আনাস ইবনে মালেক (রা.)। হাদিস সংখ্যা ১২৮৬টি অথবা কোনও কোনও বর্ণনা মতে, ২২৮৬টি। মৃত্যু ৯৩ হিজরি। বয়স : ১০৩ বছর।

৭. আবু সাঈদ খুদরি (রা.)। হাদিস সংখ্যা ১১৭০টি। মৃত্যু ৪৬ হিজরি। বয়স : ৮৪ বছর।

৮. আবদুল্লাহ ইবনে মাসউদ (রা.)। হাদিস সংখ্যা ৮৪৮টি। মৃত্যু ৩২ হিজরি। বয়স : ৭৫ বছর।

৯. আমর ইবনুল আস (রা.)। হাদিস সংখ্যা ৭০০টি। মৃত্যু ৬৩ হিজরি। বয়স : ৮৮ বছর।

(সূত্র : কিতাবুস সুন্নাহ কবলাদবিন : ১/৪১৮, আল ইসাবা : ৩/২৫৭, সিয়ারু আলামিন নুবালা : ৩/৪০০,১/৯৪, তিরমিজি : ৩৮৯০)

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD