মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০৬ অপরাহ্ন

শিরোনাম ::
বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ ও খর্বাকার নারী একসঙ্গে ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের মূলহোতাসহ দুজন গ্রেফতার বিদেশি শ্রমিক নিয়োগে স্থগিতাদেশ বাতিল চান মালয়েশিয়ার ব্যবসায়ীরা সিলেটে ১৪০ বস্তা ভারতীয় চিনি উদ্ধার, তিনজন আটক সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন বিয়ানীবাজারের রুমা চক্রবর্তী নারী উদ্যোক্তাদের উন্নয়নে বিশ্বব্যাংকের তহবিল চাইলেন প্রধানমন্ত্রী স্মার্ট দেশ করতে হলে সবার আগে শিক্ষার্থীদের স্মার্ট হতে হবে: শফিক চৌধুরী নোটিশেও সাড়া দিচ্ছে না ওসমানী হাসপাতালের ব্রাদার সাদেক পবিত্র শবে বরাত আজ সুনামগঞ্জে ছুরিকাঘাতে যুবক নিহত তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছে মার্কিন প্রতিনিধিদল ক্রান্তিকালের অগ্রদূত’র প্রকাশনা অনুষ্ঠিত সিলেটে আনসার ভিডিপির মহান একুশে ফেব্রুয়ারি পালন মাধবপুরে ট্রাক ও বাসের মুখোমুখি সংঘর্ষে নারীসহ আহত ১৯ হটাৎ মুখোমুখি দুই প্রাক্তন, ভিডিও ভাইরাল!




ওয়েবমেট্রিক্স র‌্যাংকিংয়ে বিশ্বের সেরা ১০ বিশ্ববিদ্যালয়

134823 12 - BD Sylhet News




বিডিসিলেট ডেস্ক : স্পেনের রাজধানী মাদ্রিদভিত্তিক শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান ওয়েবমেট্রিক্স ২০২৪ সালের জানুয়ারি সংস্করণের বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকা প্রকাশ করেছে। ওয়েবমেট্রিক্স র‍্যাংকিং অনুযায়ী বিশ্বের সেরা ১০টি বিশ্ববিদ্যালয়ের নয়টিই আমেরিকার।

বুধবার (৩১ জানুয়ারি) বিশ্বের দুই শতাধিকেরও বেশি দেশের ৩১ হাজার উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠান নিয়ে বিশ্ববিদ্যালয় র‌্যাংকিং-২০২৪ (জানুয়ারি) প্রতিবেদন প্রকাশ করেছে ওয়েবমেট্রিক্স। প্রকাশিত র‌্যাংকিং থেকে এ তথ্য জানা গেছে।

ওয়েবমেট্রিক্স র‌্যাংকিং অনুযায়ী, বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় হার্ভার্ড ইউনিভার্সিটি। দ্বিতীয় অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি, তৃতীয় অবস্থানে রয়েছে ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), চতুর্থ যুক্তরাজ্যের অক্সফোর্ড ইউনিভার্সিটি, পঞ্চম মিশগান বিশ্ববিদ্যালয়, ৬ষ্ঠ ইউনিভার্সিটি ক্যালিফোর্নিয়া বার্কলি, সপ্তম কর্নেল ইউনিভার্সিটি, ৮ম ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়, নবম কলম্বিয়া ইউনিভার্সিটি নিউইয়র্ক এবং দশম অবস্থানে রয়েছে ইউনিভার্সটি অব পেনসেলভেনিয়া।

জানা গেছে, বিশ্ববিদ্যালয়ের র‍্যাংকিং তৈরিতে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের শিক্ষণ পদ্ধতি, বৈজ্ঞানিক গবেষণার প্রভাব, নতুন প্রযুক্তি উদ্ভাবন ও সম্প্রসারণ, অর্থনৈতিক প্রাসঙ্গিকতা, সাম্প্রদায়িক সন্নিবেশ অর্থাৎ সামাজিক, সাংস্কৃতিক ও পরিবেশগত ভূমিকা বিবেচনা করে ওয়েবোমেট্রিক্স।

প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানের প্রাতিষ্ঠানিক ওয়েবসাইটের কন্টেন্ট ছাড়াও তাদের গবেষক এবং তাদের প্রবন্ধ বিবেচনায় নিয়ে এটি তৈরি করে ওয়েবমেট্রিক্স। সেক্ষেত্রে ওয়েবসাইটের কন্টেন্ট ৫০ শতাংশ, টপ সাইটেড গবেষকদের ১০ শতাংশ এবং টপ সাইটেড প্রবন্ধ ৪০ শতাংশ বিবেচনায় নিয়ে র‍্যাংকিং তৈরি করে এ শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানটি।

ওয়েবমেট্রিক্সের প্রতিবেদন অনুসারে, বরাবরের ন্যায় এবারও দেশ সেরা হয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ে যার অবস্থান ১ হাজার ১২৮। যা গত বছরে ছিল ১ হাজার ৫১। এদিকে গত বছরের অবস্থান ধরে রাখতে না পেরে দ্বিতীয় অবস্থান থেকে তৃতীয় অবস্থানে বসেছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। যার আন্তর্জাতিক অবস্থান ১ হাজার ৪০৬তম। অন্যদিকে তৃতীয় অবস্থান থেকে এক ধাপ এগিয়ে দ্বিতীয় অবস্থানে এসেছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়। যার বিশ্ব র‌্যাঙ্কিং ১ হাজার ৩৮৩তম।

তালিকায় দেশসেরা শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৪০৮), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ১৭১৭), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাঙ্কিং ১৯৯৯), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২০০৭), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২১১০), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২২৪২), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাঙ্কিং ২২৯৪)।

তালিকায় দেশসেরা শীর্ষ ১০ বিশ্ববিদ্যালয়ের মধ্যে রয়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৪০৮), নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ১৭১৭), ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (বিশ্ব র‌্যাংকিং ১৯৯৯), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২০০৭), ব্র্যাক বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২১১০), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২২৪২), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (বিশ্ব র‌্যাংকিং ২২৯৪)।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৩
Design & Developed BY Cloud Service BD