শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৩:১৭ পূর্বাহ্ন

শিরোনাম ::
২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত কোটা সংস্কারের ব্যাপারে নীতিগতভাবে আমরা একমত: আইনমন্ত্রী ফেসবুকে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হচ্ছে, গুজবে কান না দেয়ার অনুরোধ পুলিশের আজ আমেরিকান দূতাবাস ও সকল ভারতীয় ভিসা সেন্টার বন্ধ ঘোষণা সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য যাচাই করে সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানালেন পলক সিলেট জেলা আওয়ামী লীগের জরুরি সভা: কর্মসূচি ঘোষণা আগামীকাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী যা বললেন শাবিপ্রবির হলে তল্লাশী, আগ্নেয়াস্ত্র ও মদের বোতল উদ্ধার ফেসবুকে পোস্ট দিয়ে ৪ ছাত্রলীগ নেতার পদত্যাগ সিলেটে আওয়ামী লীগের উদ্যোগে গায়েবানা জানাজা অনুষ্ঠিত সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সিলেটে সড়ক দু-র্ঘ’ট’না’য় ২ কিশোর নি-হ-ত কারো মা-বাবার বুক এভাবে খালি হতে পারে না: শাকিব খান শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আজীবন নিষিদ্ধ অধ্যাপক জাফর ইকবাল




সুনামগঞ্জে ফের বন্যার শঙ্কা

Untitled 4 copy 3 - BD Sylhet News




বিডিসিলেট প্রতিবেদক : আগামী তিন দিন ভারী বৃষ্টি হতে পারে। পরের পাঁচদিনও সিলেট অঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। এতে প্রথম দফার বন্যার রেশ কাটতে না কাটতেই আবারও বন্যার আশঙ্কা দেখা দিয়েছে সুনামগঞ্জের নিম্নাঞ্চলে।

জানা গেছে, গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জ ও চেরাপুঞ্জিতে ভারী বৃষ্টি হওয়ায় নিচু এলাকায় পানি ঢুকতে শুরু করেছে। পর্যটন এলাকা তাহিরপুর- সুনামগঞ্জ সড়ক আবারও তলিয়ে গেছে। এতে এই সড়কে যান চলাচল বন্ধ হয়ে গেছে। যাত্রী ও এলাকাবাসীর চলাচলে ব্যবহার করতে হচ্ছে ফেরি নৌকা।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানিয়েছে, আগামী ৪৮ ঘণ্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে। এতে সুনামগঞ্জে নদীর পানি বৃদ্ধি পাবে। একইসঙ্গে নিম্নাঞ্চলে বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে।

গত ২৪ ঘণ্টায় সুরমা নদীর পানি ২১ সেন্টিমিটার বেড়ে বিপৎসীমা ছুঁই ছুঁই করছে। রোববার বিকেল তিনটায় পানি বিপৎসীমার ৪৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছিল।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউব) নির্বাহী প্রকৌশলী মামুন হাওলাদার জানান, গত ২৪ ঘণ্টায় সুনামগঞ্জে মাত্র ৩৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে। কিন্তু চেরাপুঞ্জিতে বৃষ্টি হয়েছে ১৮৬ মিলিমিটার। এ কারণে উজানের পানিতে সীমান্তের নিচু সড়ক প্লাবিত হয়েছে।

রোববার দুপুরে সরজমিনে দেখা যায়, শতাধিক মানুষ খেয়ার জন্য অপেক্ষা করছেন। অস্থায়ী ১৫-২০টি খেয়া নৌকায় পথচারীরা পারাপার হচ্ছেন। এসব এলাকার বাড়ি-ঘরের আঙ্গিনায়ও পানি প্রবেশ করেছে।

মধ্যনগর উপজেলার বংশিকুন্ডা ইউনিয়নের বাসিন্দা ইকবাল আহমদ রোববার সুনামগঞ্জ যুব উন্নয়ন অধিদপ্তরের একটি কোর্সের পরীক্ষায় অংশ নিতে রওনা দেন। তিনি বলেন, শনিবার থেকে টানা বৃষ্টিপাত ও পাহাড়ি ঢলে সড়কের কয়েকটি অংশ ডুবে গেছে।

বিশ্বম্ভরপুরের শক্তিয়ারখলা উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থী সুরাইয়া আক্তার বলে, সকাল থেকে সড়কে পানি উঠেছে। বৃষ্টিও হচ্ছে। নৌকায় বিদ্যালয়ে গেছি।

সিলেট আবহাওয়া অফিসের আবহাওয়াবিদ সজীব আহমদ বলেন, আগামী ৭২ ঘণ্টা সিলেট ও সুনামগঞ্জে ভারী বৃষ্টির পূর্বাভাস আছে। এরপরের পাঁচদিনও বৃষ্টিপাতের প্রবণতা আছে।

পানি উন্নয়ন বোর্ডের সিলেটের অতিরিক্ত প্রধান প্রকৌশলী খুশী মোহন সরকার বলেন, টানা ভারী বৃষ্টিপাতের কারণে নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি তৈরি হতে পারে। সমতলে কোথাও কোথাও নদীর পানি বিপৎসীমা অতিক্রম করে নিম্নাঞ্চলে ঢুকতে পারে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD