শনিবার, ২০ জুলাই ২০২৪, ০২:৪০ পূর্বাহ্ন

শিরোনাম ::
২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত কোটা সংস্কারের ব্যাপারে নীতিগতভাবে আমরা একমত: আইনমন্ত্রী ফেসবুকে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হচ্ছে, গুজবে কান না দেয়ার অনুরোধ পুলিশের আজ আমেরিকান দূতাবাস ও সকল ভারতীয় ভিসা সেন্টার বন্ধ ঘোষণা সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য যাচাই করে সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানালেন পলক সিলেট জেলা আওয়ামী লীগের জরুরি সভা: কর্মসূচি ঘোষণা আগামীকাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী যা বললেন শাবিপ্রবির হলে তল্লাশী, আগ্নেয়াস্ত্র ও মদের বোতল উদ্ধার ফেসবুকে পোস্ট দিয়ে ৪ ছাত্রলীগ নেতার পদত্যাগ সিলেটে আওয়ামী লীগের উদ্যোগে গায়েবানা জানাজা অনুষ্ঠিত সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সিলেটে সড়ক দু-র্ঘ’ট’না’য় ২ কিশোর নি-হ-ত কারো মা-বাবার বুক এভাবে খালি হতে পারে না: শাকিব খান শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আজীবন নিষিদ্ধ অধ্যাপক জাফর ইকবাল




আজ ক্যামেরা দিবস

camera 2406290557 - BD Sylhet News




লাইফস্টাইল ডেস্ক : অনেক কথা ও শক্তিশালী লেখনীর চেয়েও বেশি ক্ষমতাবান একটি ছবি। একটি ছবি শতাব্দীর পর শতাব্দী ধরে মানুষের কাছে কতটা প্রাসঙ্গিক হয়ে থাকতে পারে তার অসংখ্য নজির রয়েছে ইতিহাসে ।

উদাহরণ সরূপ লিওনার্দো দ্য লিওনার্দো দ্য ভিঞ্চির আঁকা মোনালিসার ছবিটি শতাব্দী ধরে মানুষের কাছে যে কতটা প্রাসঙ্গিক তা ভেঙ্গে বলার অপেক্ষা রাখে না।

আর যদি শিল্পাচার্য জয়নুল আবেদিনের কথা উঠে তাহলে চোখের সামনে ভেসে ওঠে বাংলাদেশে ১৯৪৩ সালের সেই দুর্ভিক্ষের ছবি- রাস্তার পাশে পড়ে থাকা কঙ্কালসার মানুষ, ডাস্টবিন, কাক। আরো মনে পড়ে যায় রেখাচিত্রে আঁকা গরু, গরুর গাড়ি, গ্রীবা উঁচু করে হেঁটে যাওয়া সাঁওতাল রমনীদের কথা। অর্থাৎ অতীত-বর্তমান-ভবিষ্যৎ এ ত্রিকালকে এক সঙ্গে গেঁথে রাখার অনন্য এক মাধ্যম হচ্ছে ক্যামেরা বা আলোকচিত্র। আর আলোকচিত্রের কথা মনে হলেই যে যন্ত্রটি চোখে ভেসে উঠে তা হলো ক্যামেরা।

আর আজ (২৯ জুন) বিশ্ব ক্যামেরা দিবস । ইতিহাস বলছে, ৪০০ খ্রিষ্টপূর্বাব্দে চীনে প্রথম প্রচলন ঘটে ক্যামেরা অবস্কিউরা (প্রাকৃতিক অপটিক্যাল প্রপঞ্চ)। ১৮২৫ খ্রিষ্টাব্দে আধুনিক যুগে প্রবেশ করে ক্যামেরা। তখন ক্যামেরা অবস্কিউরা ব্যবহার করে ফরাসি বিজ্ঞানী জোসেফ নিসেফোর নিপ্‌সে প্রথম ছবি সংরক্ষণের পদ্ধতি আবিষ্কার করেন। এরপর নানা বিবর্তনের পথ ধরে ক্যামেরা পেয়েছে বর্তমান রূপ।

যাহোক দিবসটি পালন করতে ক্যামেরা কিংবা মোবাইল ফোন নিয়ে ছবি তুলতে বেরিয়ে পড়তে পারেন। এর পাশাপাশি শিখে নিতে পারেন ফটোগ্রাফির দুর্দান্ত কিছু কৌশল।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD