শনিবার, ২০ জুলাই ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন

শিরোনাম ::
২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত কোটা সংস্কারের ব্যাপারে নীতিগতভাবে আমরা একমত: আইনমন্ত্রী ফেসবুকে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হচ্ছে, গুজবে কান না দেয়ার অনুরোধ পুলিশের আজ আমেরিকান দূতাবাস ও সকল ভারতীয় ভিসা সেন্টার বন্ধ ঘোষণা সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য যাচাই করে সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানালেন পলক সিলেট জেলা আওয়ামী লীগের জরুরি সভা: কর্মসূচি ঘোষণা আগামীকাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী যা বললেন শাবিপ্রবির হলে তল্লাশী, আগ্নেয়াস্ত্র ও মদের বোতল উদ্ধার ফেসবুকে পোস্ট দিয়ে ৪ ছাত্রলীগ নেতার পদত্যাগ সিলেটে আওয়ামী লীগের উদ্যোগে গায়েবানা জানাজা অনুষ্ঠিত সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সিলেটে সড়ক দু-র্ঘ’ট’না’য় ২ কিশোর নি-হ-ত কারো মা-বাবার বুক এভাবে খালি হতে পারে না: শাকিব খান শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আজীবন নিষিদ্ধ অধ্যাপক জাফর ইকবাল




আগামী বছর এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের হজের কোটা পেল বাংলাদেশ

FB IMG 1719175648480 - BD Sylhet News




বিডি সিলেট ডেস্ক:: গত তিন বছর ধরে সৌদি থেকে পাওয়া হজের কোটা পূরণ না হওয়ার পরও আগামী বছর বাংলাদেশের জন্য এক লাখ ২৭ হাজার ১৯৮ জনের কোটা দিয়েছে সৌদি আরব। অর্থাৎ ২০২৫ সালে বাংলাদেশ থেকে এ সংখ্যক হজযাত্রী সৌদি আরবে হজ পালনের জন্য যেতে পারবেন।

রোববার (২৩ জুন) হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (হাব) সভাপতি এম শাহাদাত হোসাইন তসলিম সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি জানান, ২০২৫ সালে বাংলাদেশের হজ যাত্রীদের কোটা এক লাখ ২৭ হাজার ১৯৮ জন নির্ধারণ করেছে সৌদি সরকার। এর মধ্যে কতজন সরকারি ব্যবস্থাপনায় আর কতজন বেসরকারি ব্যবস্থাপনায় হজে যাবেন তা বাংলাদেশ সরকার পরে নির্ধারণ করে দেবে।

আগামী বছরের জানুয়ারি মাসে পরবর্তী হজ পালনের বিষয়ে বাংলাদেশ সরকারের সঙ্গে সৌদি সরকারের চুক্তি হবে বলেও জানান হাব সভাপতি।

গত কয়েক বছর ধরে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ১৯৮ জনকে হজ পালনের সুযোগ দিচ্ছে সৌদি সরকার। তবে এবার দফায় দফায় নিবন্ধনের সময় বাড়ানোর পরও কোটা পূরণ হয়নি। কোটার ৪২ হাজার ফাঁকা ছিল।

খরচ অত্যধিক বেড়ে যাওয়ার কারণে বাংলাদেশের হজযাত্রীর সংখ্যা কমেছে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

গত ১৫ জুন হজ অনুষ্ঠিত হয়। এবার বাংলাদেশ থেকে মোট ৮৫ হাজার ২২৫ জন (ব্যবস্থাপনা সদস্যসহ) হজযাত্রী সৌদি আরব গেছেন। বর্তমানে হজ শেষে দেশে ফিরছেন হাজিরা।

২০ জুন ফিরতি ফ্লাইট শুরু হয়েছে। দেশে ফেরার ফ্লাইট শেষ হবে ২২ জুলাই। সূত্র- ঢাকা পোস্ট

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD