শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৩:৫৬ পূর্বাহ্ন

শিরোনাম ::
২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত কোটা সংস্কারের ব্যাপারে নীতিগতভাবে আমরা একমত: আইনমন্ত্রী ফেসবুকে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হচ্ছে, গুজবে কান না দেয়ার অনুরোধ পুলিশের আজ আমেরিকান দূতাবাস ও সকল ভারতীয় ভিসা সেন্টার বন্ধ ঘোষণা সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য যাচাই করে সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানালেন পলক সিলেট জেলা আওয়ামী লীগের জরুরি সভা: কর্মসূচি ঘোষণা আগামীকাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী যা বললেন শাবিপ্রবির হলে তল্লাশী, আগ্নেয়াস্ত্র ও মদের বোতল উদ্ধার ফেসবুকে পোস্ট দিয়ে ৪ ছাত্রলীগ নেতার পদত্যাগ সিলেটে আওয়ামী লীগের উদ্যোগে গায়েবানা জানাজা অনুষ্ঠিত সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সিলেটে সড়ক দু-র্ঘ’ট’না’য় ২ কিশোর নি-হ-ত কারো মা-বাবার বুক এভাবে খালি হতে পারে না: শাকিব খান শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আজীবন নিষিদ্ধ অধ্যাপক জাফর ইকবাল




সিলেটে অবিবাহিত পুরুষের হার সবচেয়ে বেশি

bieeee 20230906064049 - BD Sylhet News




বিডিসিলেট ডেস্ক : বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) আর্থসামাজিক ও জনমিতিক জরিপ ২০২৩ অনুসারে, দেশে অবিবাহিত পুরুষের হার নারীর তুলনায় ৩৫ শতাংশ বেশি। গত বছরের ২১ মে থেকে ২২ জুন পর্যন্ত দেশের ১২ হাজারেরও বেশি এলাকার প্রায় ২ লাখ ৯৯ হাজার পরিবারের ওপর এই জরিপ পরিচালিত হয়।

গত ৫ জুন বিবিএসের ওয়েবসাইটে জরিপ প্রতিবেদনটি প্রকাশ করা হয়।

প্রতিবেদন অনুযায়ী, অবিবাহিত পুরুষের হার সবচেয়ে বেশি সিলেট বিভাগে, প্রায় ৪৫ শতাংশ। অন্যদিকে, রাজশাহী বিভাগে এই হার সবচেয়ে কম, ৩১ শতাংশ। সিলেট বিভাগে অবিবাহিত নারীর হার সবচেয়ে বেশি, প্রায় ৩২ শতাংশ। রাজশাহীতে এ হার সবচেয়ে কম, ১৮ শতাংশ।

এ ছাড়াও বিবিএসের তথ্য থেকে জানা যায়, পুরুষের একাধিক বিয়ে করার হারও বেশি। প্রায় ৪ শতাংশ পুরুষ একাধিকবার বিয়ে করেছেন, যেখানে নারীদের ক্ষেত্রে এই হার ১ শতাংশের বেশি। বিপত্নীক হিসেবে ১ শতাংশের কিছু বেশি পুরুষ একা জীবনযাপন করছেন, আর নারীদের মধ্যে প্রায় ৯ শতাংশ বিধবা হিসেবে জীবনযাপন করছেন।

জরিপে আরও বলা হয়েছে, দেশের মোট জনগোষ্ঠীর ৬৫ শতাংশ বিবাহিত। রাজশাহী বিভাগে বিবাহিতের হার সর্বোচ্চ ৬৯ শতাংশ, এবং সিলেট বিভাগে এই হার সর্বনিম্ন ৫৫ শতাংশ।

পরিবার প্রধানের দিক থেকে দেখা যায়, দেশের ৮৬ শতাংশ পরিবারের প্রধান পুরুষ। বিপরীতে, ১৪ শতাংশ পরিবারের প্রধান নারী। গ্রামের তুলনায় শহর এলাকায় নারীপ্রধান পরিবারের হার কিছুটা বেশি। বিভাগভিত্তিক পর্যালোচনায় দেখা গেছে, রংপুরে পুরুষপ্রধান পরিবারের হার সবচেয়ে বেশি (৯২ শতাংশ) এবং চট্টগ্রামে নারীপ্রধান পরিবারের হার সবচেয়ে বেশি (২৪ শতাংশ)।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD