বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৩:৫৪ পূর্বাহ্ন

শিরোনাম ::
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে যারা নির্বাচিত হয়েছেন হবিগঞ্জে দায়িত্ব পালনকালে সহকারী প্রিসাইডিং অফিসারের মৃত্যু বিয়ানীবাজারে জাল ভোট দেওয়ার চেষ্টা: আটক ৫, ভোট গ্রহণ স্থগিত হঠাৎ বন্যার ঝুঁকিতে সিলেটসহ যে ৬ জেলা কোম্পানীগঞ্জে ধলাই নদীতে পাথর আনতে গিয়ে যুবক নিখোঁজ ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে সারা দেশে ২১ জনের মৃত্যু সকল বয়সের ভোটারদের পছন্দ আনারস প্রতিকের প্রার্থী স্মরণ সিলেটে শাহজালালের দুই দিনব্যাপী ওরস শুরু ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পৌনে তিন কোটি গ্রাহক বিদ্যুৎ–বিচ্ছিন্ন তাহিরপুরে কুপিয়ে মৃত ভেবে জঙ্গলে ফেল গেল যুবককে ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ১১ জনের মৃত্যু সর্বজনীন পেনশন স্কিমে বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভূক্তি বাতিলের দাবিতে সিকৃবিতে মানববন্ধন ভারতে শিশু হাসপাতালে আগুনে ৭ নবজাতকের মৃত্যু ভারতে মিলল বাংলাদেশ থেকে পাচার হওয়া ১৬ কেজি স্বর্ণ গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন: রাজেকুজ্জামান রতন




নামাজে শেষ বৈঠকে তাশাহুদের পর ভুলে দাঁড়িয়ে গেলে করণীয়

tasahhud 20210918113350 20211207132823 20220105164331 - BD Sylhet News




ইসলাম ডেস্ক : প্রশ্ন: ইমাম অথবা অন্য যে কেউ নামাজের শেষ বৈঠকে আত্যাহিয়্যাতু পড়ার পর যদি দাঁড়িয়ে যায় এবং পরক্ষণেই মনে হ‌ও‌য়ার সঙ্গে সঙ্গে বসে যায়। এই অবস্থায় নামাজের বাকী অংশটুকু কিভাবে পড়বে?

উত্তর: নামাজের আখেরি বৈঠক ফরজ। কেউ যদি আখেরি বৈঠকে তাশাহুদ পড়ে নেয় অথবা সেই পরিমাণ বসে থাকার পর ভুলে দাঁড়িয়ে যায় তাহলে তার জন্য করণীয় হলো, তৃতীয়/পঞ্চম রাকাতের সেজদার আগ পর্যন্ত স্মরণ হওয়া মাত্রই বসে পড়বে এবং সেজদা সাহু দিয়ে সালাম ফিরিয়ে নামাজ শেষ করবে।

কিন্তু যদি তৃতীয় কিংবা পঞ্চম রাকাতের সেজদা করে নেয় তাহলে সঙ্গে আরো এক রাকাত মিলিয়ে চার/ছয় রাকাত পূর্ণ করতে হবে। তাহলে শেষ বৈঠকের আগের নামাজগুলো ফরজ এবং শেষের দুই রাকাত নফল হিসেবে গন্য হবে।

কিন্তু যদি ফরজ নামাজের আখেরি বৈঠক না করে কেউ এমনটি করে তাহলে তার পুরো নামাজই নফল হিসেবে গণ্য হবে। তাকে পুণরায় ফরজ নামাজ পড়তে হবে। প্রণিধানযোগ্য মতানুসারে ফজর এবং আসরের ক্ষেত্রেও একই বিধাণ প্রযোজ্য।

সূত্র: আদ দুররুল মুখতার (৮৭/২), আল ফাতাওয়া আল হিন্দিয়া (১২৯/১)

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD