বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০২:২২ পূর্বাহ্ন

শিরোনাম ::
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে যারা নির্বাচিত হয়েছেন হবিগঞ্জে দায়িত্ব পালনকালে সহকারী প্রিসাইডিং অফিসারের মৃত্যু বিয়ানীবাজারে জাল ভোট দেওয়ার চেষ্টা: আটক ৫, ভোট গ্রহণ স্থগিত হঠাৎ বন্যার ঝুঁকিতে সিলেটসহ যে ৬ জেলা কোম্পানীগঞ্জে ধলাই নদীতে পাথর আনতে গিয়ে যুবক নিখোঁজ ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে সারা দেশে ২১ জনের মৃত্যু সকল বয়সের ভোটারদের পছন্দ আনারস প্রতিকের প্রার্থী স্মরণ সিলেটে শাহজালালের দুই দিনব্যাপী ওরস শুরু ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পৌনে তিন কোটি গ্রাহক বিদ্যুৎ–বিচ্ছিন্ন তাহিরপুরে কুপিয়ে মৃত ভেবে জঙ্গলে ফেল গেল যুবককে ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ১১ জনের মৃত্যু সর্বজনীন পেনশন স্কিমে বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভূক্তি বাতিলের দাবিতে সিকৃবিতে মানববন্ধন ভারতে শিশু হাসপাতালে আগুনে ৭ নবজাতকের মৃত্যু ভারতে মিলল বাংলাদেশ থেকে পাচার হওয়া ১৬ কেজি স্বর্ণ গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন: রাজেকুজ্জামান রতন




ডাবের পানি নাকি স্যালাইন গরমে কোনটি বেশি উপকারী?

dab 20240428140304 - BD Sylhet News




লাইফস্টাইল ডেস্ক : তীব্র গরমে দিনেরবেলা বাইরে বের হলেই শরীর দিয়ে ঘামের স্রোত বেয়ে চলে সবারই, ফলে শরীরে পানির ঘাটতি দেখা দিতে শুরু হয়। যদি আপনি পর্যাপ্ত পানি পান না করেন, তাহলে ঘামের সঙ্গে যে পানি বেরিয়ে যায় তা কিন্তু আর পূরণ হয় না, এভাবেই শরীর পানিশূন্য হতে শুরু করে।

তাই শরীরে পানি ও ইলেকট্রোলাইটসের ঘাটতি মেটাতে অনেকেই নিয়মিত ডাবের পানি পান করছেন এ সময়। আবার কেউ কেউ স্যালাইনের পানি পান করছেন। এখন প্রশ্ন হলো, ডাবের পানি নাকি স্যালাইন এই দুই পানীয়ের মধ্যে কোনটি বেশি উপকারী?

এ বিষয়ে ভারতের কলকাতা শহরের বিশিষ্ট পুষ্টিবিদ মীনাক্ষী মজুমদার জানান, ডাবের পানি নিসন্দেহে খুবই উপকারী শরীরের জন্য। এই পানীয়ে চুমুক দিলে খুব সহজেই দেহে পানির ঘাটতি মেটে। শুধু তাই নয়, ডাবের পানিতে পর্যাপ্ত পরিমাণে পটাশিয়াম, ক্যালশিয়াম, ম্যাঙ্গানিজ, অ্যান্টি অক্সিডেন্টও আছে।

গরমে খেজুর খেলে শরীরে যা ঘটে
আর এসব উপাদান কিন্তু দেহের একাধিক উপকার করে। তাই শরীর ও স্বাস্থ্যের হাল ফেরাতে চাইলে নিয়মিত ডাবের পানি পান করতেই হবে। তিনি আরও জানান, স্যালাইনের তুলনায় ডাবের পানি বহুগুণে উপকারী ও নিরাপদ।

কারণ ডাবের পানি পান করলে শরীরে ইলেকট্রোলাইটসের ভারসাম্য ফেরে। একই সঙ্গে মেলে এনার্জি। আর সবচেয়ে বড় কথা, ডায়াবেটিস-প্রেশারের মতো অসুখ থাকলেও অনায়াসে ডাবের পানি পান করা যায়। অন্যদিকে স্যালাইনের পানি কিন্তু প্রেশার, সুগার, কোলেস্টেরল থাকলে পান করা নিরাপদ নয়। এদিক দিয়ে ডাবের পানি নিরাপদ।

এই গরমে প্রতিদিন ডাবের পানি পান করুন আর না করুন, অন্ততপক্ষে ৩-৪ লিটার পানি অবশ্যই পান করুন। আর যারা রোদে বা বাইরে দীর্ঘসময় কাটানা তারা একটু পরপরই পানি পান করুন সুস্থ থাকতে।

আর এই গরমে খুব দরকার না বলে একবারেই বাইরে বের হবেন না। বরং চেষ্টা করুন সকাল সকাল বা বিকেলের পর বাইরে বের হওয়ার। সূত্র: এই সময়

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD