বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৩:৫০ পূর্বাহ্ন

শিরোনাম ::
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে যারা নির্বাচিত হয়েছেন হবিগঞ্জে দায়িত্ব পালনকালে সহকারী প্রিসাইডিং অফিসারের মৃত্যু বিয়ানীবাজারে জাল ভোট দেওয়ার চেষ্টা: আটক ৫, ভোট গ্রহণ স্থগিত হঠাৎ বন্যার ঝুঁকিতে সিলেটসহ যে ৬ জেলা কোম্পানীগঞ্জে ধলাই নদীতে পাথর আনতে গিয়ে যুবক নিখোঁজ ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে সারা দেশে ২১ জনের মৃত্যু সকল বয়সের ভোটারদের পছন্দ আনারস প্রতিকের প্রার্থী স্মরণ সিলেটে শাহজালালের দুই দিনব্যাপী ওরস শুরু ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পৌনে তিন কোটি গ্রাহক বিদ্যুৎ–বিচ্ছিন্ন তাহিরপুরে কুপিয়ে মৃত ভেবে জঙ্গলে ফেল গেল যুবককে ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ১১ জনের মৃত্যু সর্বজনীন পেনশন স্কিমে বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভূক্তি বাতিলের দাবিতে সিকৃবিতে মানববন্ধন ভারতে শিশু হাসপাতালে আগুনে ৭ নবজাতকের মৃত্যু ভারতে মিলল বাংলাদেশ থেকে পাচার হওয়া ১৬ কেজি স্বর্ণ গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন: রাজেকুজ্জামান রতন




জেনে নিন অতিরিক্ত গরমে কী-কী খাবার এড়িয়ে চলবেন?

gorom 20230305151935 - BD Sylhet News




লাইফষ্টাইল ডেস্ক : গরমে পুড়ছে বাংলাদেশ। রোদে বের হলে পানির পিপাসায় গলা শুকিয়ে যায়। ব্যাগে পানির বোতল নিয়ে রাস্তায় বের হলে সেটাও যেন আগুন।

এই গরমে শরীরকে হাইড্রেটেড রাখা জরুরি। তীব্র গরম থেকে বাঁচতে কেউ লেবুর শরবত, কেউ ডাবের পানি, লবণ-চিনির শরবত খাচ্ছেন। আবার অনেকেই ডালভাতের পাশাপাশি চিকেন কষা, বিরিয়ানি, লুচি-তরকারিও খাচ্ছেন। এই উৎকট গরমে যত বেশি হালকা খাবার খাবেন, স্বাস্থ্যের জন্য ভাল। তাই এই গরমে কী-কী খাবার খাবেন আর কী-কী খাবার এড়িয়ে চলবেন, চলুন জেনে নেই-

অতিরিক্ত লবণ: লবণ-চিনি পানি খান। যে কোনও শরবতে স্বাদের জন্য লবণ মেশান। কিন্তু দুপুরে খাবারে লবণ নিয়ে বসবেন না। গরমে ঘামের সঙ্গে শরীর থেকে বিভিন্ন খনিজ পদার্থ বেরিয়ে যায়। সেখানে লবণ খেলে শরীরে মিনারেলের ভারসাম্য বজায় থাকবে। কিন্তু অতিরিক্ত পরিমাণে লবণ খাবেন না। এতে গরমে রক্তচাপ বেড়ে যেতে পারে। কিডনির জটিলতা দেখা দিতে পারে।

চা ও কফি: এই গরমে চা-কফি থেকে দূরে থাকুন। চা-কফির মধ্যে ক্যাফেইনের পরিমাণ বেশি থাকে। ঘন ঘন চা-কফি খেলে দেহে তরলের ঘাটতি তৈরি হতে পারে। এতে ডিহাইড্রেশনের ঝুঁকি বাড়ে।

মশলাদার খাবার: হলুদ থেকে দারুচিনি- বেশিরভাগ মশলাই স্বাস্থ্যের জন্য উপকারী। কিন্তু এই গরমে মশলাদার খাবার খেলে দেহের তাপমাত্রা বেড়ে যাবে। অতিরিক্ত ঘাম হওয়ার পাশাপাশি ত্বকে তেলতেলে ভাব, র‍্যাশের সমস্যা বাড়বে। পাশাপাশি বদহজমের সমস্যাও বাড়তে পারে।

ভাজাভুজি: গরমে ভাজাভুজি খাবারের থেকে যত দূরে থাকবেন, ততই ভাল। ভাজাভুজি খাবারে শরীরে পানির ঘাটতি তৈরি করতে পারে। পাশাপাশি ভাজাভুজি খাবার বদহজমের সমস্যা বাড়িয়ে তুলতে পারে।

আচার: ডালভাতের সঙ্গে অল্প আচার খেতে মন্দ লাগে না। কেউ গুড়ের আচার পছন্দ করেন, আবার কেউ লেবু-কাঁচা আমের। কিন্তু আচারে লবণের পরিমাণ বেশি থাকে। পাশাপাশি বিভিন্ন ধরনের মশলা থাকে। এগুলো দেহের তাপমাত্রা বাড়িয়ে দেয়ার পাশাপাশি তরলের ঘাটতি বাড়িয়ে তুলতে পারে। তাই এই খাবার গরমে না খাওয়াই ভাল।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD