বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৩:২২ পূর্বাহ্ন

শিরোনাম ::
সিলেটের ৩ উপজেলায় চেয়ারম্যান পদে যারা নির্বাচিত হয়েছেন হবিগঞ্জে দায়িত্ব পালনকালে সহকারী প্রিসাইডিং অফিসারের মৃত্যু বিয়ানীবাজারে জাল ভোট দেওয়ার চেষ্টা: আটক ৫, ভোট গ্রহণ স্থগিত হঠাৎ বন্যার ঝুঁকিতে সিলেটসহ যে ৬ জেলা কোম্পানীগঞ্জে ধলাই নদীতে পাথর আনতে গিয়ে যুবক নিখোঁজ ঘূর্ণিঝড় রেমালের তান্ডবে সারা দেশে ২১ জনের মৃত্যু সকল বয়সের ভোটারদের পছন্দ আনারস প্রতিকের প্রার্থী স্মরণ সিলেটে শাহজালালের দুই দিনব্যাপী ওরস শুরু ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে পৌনে তিন কোটি গ্রাহক বিদ্যুৎ–বিচ্ছিন্ন তাহিরপুরে কুপিয়ে মৃত ভেবে জঙ্গলে ফেল গেল যুবককে ঘূর্ণিঝড় রেমালের তাণ্ডবে ১১ জনের মৃত্যু সর্বজনীন পেনশন স্কিমে বিশ্ববিদ্যালয়ের অন্তর্ভূক্তি বাতিলের দাবিতে সিকৃবিতে মানববন্ধন ভারতে শিশু হাসপাতালে আগুনে ৭ নবজাতকের মৃত্যু ভারতে মিলল বাংলাদেশ থেকে পাচার হওয়া ১৬ কেজি স্বর্ণ গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়নে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তুলুন: রাজেকুজ্জামান রতন




সিলেট ছাড়ছে ঘরমুখো মানুষ

image 792993 1712379599 - BD Sylhet News




বিডিসিলেট ডটকম : প্রিয়জনদের সাথে ঈদ করতে নাড়ীর টানে সিলেট শহর ছাড়ছে ঘরমুখো মানুষ। প্রতিবারের মতো এবারও পরিবার আত্মীয়-স্বজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে শহর ছেড়ে গ্রামমুখী হচ্ছেন চাকরিজীবীরা। সাথে সাথে গ্রামমুখী শ্রমজীবি মানুষ। মুসলমানদের সব থেকে বড় এই উৎসবকে কেন্দ্র করে এবার সরকারিভাবে ছুটি ঘোষণা করা হয়েছে ৫ দিন। রমজানের প্রথম কিছুদিন মানুষের যাতায়াতে কিছুটা ধীরগতি থাকলেও ঈদ ঘনিয়ে আসায় বাসস্ট্যান্ড ও স্টেশনগুলোতে বেড়েছে ঘরমুখো মানুষের স্রোত। তবে ঈদযাত্রাকে কেন্দ্র করে বিশৃঙ্খলা এড়াতে তৎপর রয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

সিলেটের পরিবহন মালিক সমিতি সূত্রে জানা গেছে, ঈদের ৫ দিন নিয়মিত ৩ হাজার বাসে যাত্রী পরিবহন হবে। বাসপ্রতি গড়ে ৪০ জন যাত্রী হলেও দিনে ১ লাখ ২০ হাজার যাত্রী পরিবহন করা হবে। এতে ৫ দিনে ৬ লাখ মানুষ শুধু বাসেই সিলেট ছাড়বে।

সিলেট থেকে বিভিন্ন গন্তব্যে যাওয়ার অন্যতম মাধ্যম ট্রেন। এই অঞ্চলের মানুষ বিভাগীয় ভিন্ন জেলায় যাতায়াতেও ব্যবহার করেন এই বাহনটি। এছাড়াও আছে ভাড়া ও ব্যক্তিগত গাড়ি।

মঙ্গলবার সরেজমিনে ঘুরে দেখা গেছে, নগরীর কুমারগাও বাসস্ট্যান্ডে মানুষের ¯্রােত। সিলেট থেকে সুনামগঞ্জ ও দিরাইমুখী একের পর এক বাস ছেড়ে যাচ্ছে। কাউন্টারগুলোতে যাত্রীদের দীর্ঘ সময় লাইন ধরে দাঁড়িয়ে টিকিট সংগ্রহ করতে দেখা গেছে।

এদিকে নগরীর কদমতলী টার্মিনালেও যাত্রীদের ভীড় দেখা গেছে। টার্মিনাল থেকে মৌলভীবাজার-হবিগঞ্জ জেলায় একের পর এক বাস ছেড়ে যাচ্ছে। সর্বত্র ঘরমুখো মানুষের ভীড়। একই সাথে কদমতলী টার্মিনাল থেকে ছেড়ে যাওয়া দূর পাল্লার বাসেও যাত্রী ভীড় লক্ষ্য করা গেছে।

খোঁজ নিয়ে জানা গেছে, রেলের ঈদযাত্রায় এবার শতভাগ টিকিট অনলাইনে বিক্রি হয়েছে। সব মিলিয়ে পাঁচ দিনে আড়াই লাখ যাত্রী পরিবহন করছে সিলেট থেকে ছেড়ে যাওয়া ট্রেন। তবে এর সঙ্গে আরও দেড় লাখ মানুষ দাঁড়িয়ে ভ্রমণ করবে বলে ধারণা করা হচ্ছে।

রেলওয়ে সূত্র বলেছে, স্বাভাবিক সময় সারাদেশে প্রতিদিন গড়ে ১ লাখ মানুষ ট্রেনে ভ্রমণ করে। ঈদের সময় এই সংখ্যা দ্বিগুণ হবে বলে ধারণা করা হচ্ছে। এতে ঈদের আগের পাঁচ দিনে ১০ লাখ মানুষ ট্রেনে ভ্রমণ করার সম্ভাবনা রয়েছে।

এদিকে সিলেট মেট্রোপলিটন পুলিশ জানিয়েছে, পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে ঘরমুখো মানুষের যাতায়াত নির্বিঘ্নে ও নিরাপদ করার লক্ষ্যে ট্রাফিক বিভাগ, এসএমপি, সিলেট কর্তৃক নিয়মিত ডিউটির পাশাপাশি দূরপাল্লার বাস-মিনিবাস, মাইক্রোবাসগুলোর কাগজপত্র যাচাই-বাছাই কার্যক্রম অব্যাহত রয়েছে।

সিলেট মহানগরীর কদমতলী বাসস্ট্যান্ড ও হুমায়ুন রশিদ চত্বর এলাকায় দূরপাল্লার প্রতিটি বাসচালকের ড্রাইভিং লাইসেন্স ও প্রয়োজনীয় কাগজপত্র যাচাই-বাছাই এবং বাসে অতিরিক্ত যাত্রী আছে কি না তা পর্যবেক্ষণ করা হচ্ছে। দূরপাল্লার বাস ছাড়ার পূর্বে যাত্রীদের নাম, ঠিকানা ও মোবাইল নম্বর টিকেটে সংরক্ষণ রাখতে এবং নিরাপত্তার স্বার্থে প্রতিটি যাত্রীর ভিডিও ধারণ করে রাখতে সংশ্লিষ্ট বাস কাউন্টারে অনুরোধ করা হয়েছে। অতিরিক্ত ভাড়া আদায় না করা এবং চালকদের নির্ধারিত ট্রিপ শেষে পর্যাপ্ত বিশ্রাম নেওয়ার বিষয়টিও মনিটরিং করা হচ্ছে বলে জানিয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী সংস্থাটি।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD