শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৫:৪৮ অপরাহ্ন

শিরোনাম ::
ইসলামী আন্দোলন সিলেট মহানগরের ঈদ পূর্ণমিলনী অনুষ্ঠিত সিলেট বিভাগের বিএনপির ৯ নেতা বহিস্কার সীমান্ত পাড়ি দিয়ে গ্রিসে প্রবেশের সময় স্ট্রোকে জগন্নাথপুরের হাফিজুরের মৃত্যু বিএসএফের গুলিতে বাংলাদেশি যুবক নিহত সিলেটে সড়ক দু’র্ঘটনায় নি’হ’ত ২, প্রবাসীসহ আ’হ’ত ৪ শিক্ষাই হলো সমাজ পরিবর্তনের মূল চালিকাশক্তি – এড.নাসির উদ্দিন খান উপজেলা নির্বাচনে মন্ত্রী-এমপিদের প্রভাবমুক্ত নির্বাচন চায় ইসি ইরান-পাকিস্তানকে আলাদা করার কোনো উপায় নেই: রাইসি সিলেটে ভারতীয় নারী ক্রিকেট দল কামরুজ্জামান কামরুলের ২য় মৃত্যুবার্ষিকীতে ছাত্রদলের উদ্যোগে দোয়া অনুষ্ঠিত ৫ জুন সিলেটের ৭টিসহ ৫৫ উপজেলায় নির্বাচন সুনামগঞ্জে ট্রাক-সিএনজি মুখোমুখি সংঘর্ষে নিহত ১ আজমিরীগঞ্জ উপজেলা চেয়ারম্যান মর্তুজা হাসান গ্রেফতার প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ইরানে হামলা করতে চেয়েও কেন সিদ্ধান্ত বদল ইসরাইলের




তরুণদের মধ্যে বাড়ছে কিডনিতে পাথর হওয়ার ঝুঁকি?

kidney 20240306172611 - BD Sylhet News




লাইফস্টাইল ডেস্ক : কিডনির বিভিন্ন সমস্যা হওয়ার পেছনে দায়ী ঠিকমতো পানি পান না করা কিংবা শরীরে পানির ঘাটতি থাকা। বর্তমানে অস্বাস্থ্যকর জীবনযাপন, অনিয়মিত খাওয়াদাওয়া, ভাজাভুজি খাওয়ার প্রবণতাসহ শরীরের প্রতি অবহেলার প্রভাব পড়ে কিডনির উপরে। সে কারণে সাবধানে থাকতে বলেন চিকিৎসকরা।

সাধারণত কিডনির সমস্যা হচ্ছে কি না, তা বুঝতে শরীরের চাহিদা অনুযায়ী পানি পানের পরিমাণ ঠিক আছে কি না। কিংবা কোমর বা তলপেটে কোনো ব্যথা হচ্ছে কি না, মূত্রত্যাগের সময়ে জ্বালা হচ্ছে কি না এসব লক্ষণের= দিকেই মূলত নজর রাখতে বলেন চিকিৎসকরা।

২০২৩ সালে একটি গবেষণাপত্রে বলা হয়েছে,এই মুহূর্তে তরুণদের সবচেয়ে বড় সমস্যা হল কিডনি সংক্রান্ত। ২০০৩-২০১৩ সাল পর্যন্ত কিডনি সংক্রান্ত রোগে মৃত্যুর হার বেড়েছে প্রায় ৫০ শতাংশ। ২০-৩০ বছর বয়সীরা ভুগছেন কিডনিতে পাথর জমার সমস্যায়।

কিডনির সমস্যা বাড়ছে কেন?
চিকিৎসকদের মতে, মূলত জীবনযাত্রায় আমূল পরিবর্তনের কারণেই কিডনি সংক্রান্ত জটিলতা বাড়ছে। তা ছাড়া পর্যাপ্ত পানি পান না করা, প্রক্রিয়াজাত খাবারের প্রতি ঝোঁক ও শরীরচর্চায় অবহেলা থেকেও এই সমস্যা বাড়তে পারে। তবে কিডনিতে পাথর জমার পারিবারিক ইতিহাস থাকলেও তা পরবর্তী প্রজন্মের মধ্যে সঞ্চারিত হতে পারে।

এর থেকে মুক্তির উপায় কী?
নিয়মিত সাইট্রাসজাতীয় ফল, সবুজ শাকসবজি ও পর্যাপ্ত পানি পান করলে খেলে কিডনিতে পাথর জমার ভয় অনেকটাই কমে। বারবার মূত্রনালিতে সংক্রমণ হওয়ার সম্ভাবনাও নিয়ন্ত্রণে রাখতে পারে।

কিডনির পাথরের সঙ্গে কিন্তু অ্যালকোহল-জাতীয় পানীয়ের সম্পর্ক আছে। তাই মদ্যপান নিয়ন্ত্রণের বাইরে না গেলেই ভালো। পাশাপাশি দেহের ওজন যাতে না বাড়ে, সে দিকেও খেয়াল রাখা উচিত।

সূত্র: ইন্ডিয়া টুডে

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৩
Design & Developed BY Cloud Service BD