সোমবার, ০৪ মার্চ ২০২৪, ১০:৪৭ পূর্বাহ্ন

শিরোনাম ::
সিলেটে অনুষ্ঠিত হলো চাকরি উৎসব বিদ্যুতের মূল্য স্থিতিশীল রাখা ও গ্যাসের মিটারের ভাড়া মওকুফ করার দাবীতে স্মারকলিপি প্রদান মঙ্গলবার বড়লেখায় সিএনজি উদ্ধার, ৪ ছিনতাইকারী গ্রেপ্তার জ্বালানি তেল-খাদ্যপণ্য মিয়ানমারে পাচারকালে ৬ পাচারকারী আটক জালালাবাদ গ্যাস টি এ্যান্ড ডি সিস্টেম লিমিটেড’র বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতার উদ্বোধন জাতীয় পর্যায়ে গণসঙ্গীত প্রতিযোগিতায় অংশগ্রহণ করবে বড়লেখার দুই ক্ষুদে শিল্পী বেইলি রোডে ঘটনায় মাধবপুরের সেই মা-মেয়ের অন্তেষ্টিক্রিয়া সম্পন্ন শাবিতে চালু হচ্ছে ডিজিটাল এটেনড্যান্স সিস্টেম সবাইকে শেখ হাসিনার উন্নয়নের পক্ষে কাজ করতে হবে: সিলেটে প্রাণিসম্পদ মন্ত্রী দেশে মোট ভোটার ১২ কোটি সাড়ে ১৮ লাখ লাউড় ও বৌলাই চত্তরসহ তাহিরপুরের কয়েকটি স্পষ্টের নতুন নামকরণ কুয়েতে ৪ মাস ধরে বাংলাদেশি নিখোঁজ, সন্ধান চায় স্বজনরা বিদ্যুতের মূল্যবৃদ্ধির গণবিরোধী সিদ্ধান্ত প্রত্যাহার করুন: বাম জোট ১ম দিনু স্মৃতি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন মন্ত্রিসভার সদস্য হিসেবে শপথ নেবেন যে ৭ জন




নতুন মন্ত্রীসভায় ঠাঁই হলো না সিলেটের চার মন্ত্রীর

Untitled 3 copy - BD Sylhet News




বিডিসিলেট ডেস্ক : দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সহজ বিজয়ে ২০২৪ সালের শুরুটা ছিল সিলেটের চার মন্ত্রীর জন্য সুখবর। কিন্তু পরের অধ্যায়টি তাদের জন্য যেমন অপ্রত্যাশিত, তেমনি মন্ত্রিত্ব সংকোচন সিলেটবাসীর জন্যও হতাশার বটে।

পররাষ্ট্র এবং পরিবেশ ও বন মন্ত্রণালয় হাত বদল হতে পারে, সিলেটের মানুষের মুখে মুখে এ আলোচনা ছিল নির্বাচনের আগে থেকেই। সেই আশঙ্কা এবার সত্যি হতে চলেছে। আরও একটি আলোচনার বিষয় ছিল, এম এ মান্নান আরও বেশি মূল্যায়িত হতে পারেন এবং ইমরান আহমদও বহাল থাকার।

এছাড়া ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন পরবর্তী সময়ে আওয়ামী লীগ থেকে বেরিয়ে আসা নতুন মুখ মৌলভীবাজার-২ আসনের নব নির্বাচিত সংসদ সদস্য শফিউল আলম চৌধুরী নাদেল, সুনামগঞ্জ-৪ আসনে ড. মোহাম্মদ সাদিক এবং সিলেট-৫ আসনে স্বতন্ত্র থেকে বিজয়ী মাওলানা হুছাম উদ্দিন চৌধুরীর নাম মন্ত্রীত্বের আলোচনায় যোগ হয়। কিন্তু দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের পর সরকারের নতুন যে মন্ত্রীসভা হতে যাচ্ছে, সেখানে ঠাঁই হয়নি সিলেটের চার মন্ত্রীর। ফলে এ অঞ্চলের মানুষের ভাবনায় ছেদ পড়লো এবার।

বুধবার (১০ জানুয়ারি) শপথ নিয়েছেন ২৯৭ জন সংসদ সদস্য। বৃহস্পতিবার (১১ জানুয়ারি) প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রিসভার সদস্যরা শপথ নেবেন। এরই মধ্যে প্রধানমন্ত্রী হিসেবে শেখ হাসিনাকে নিয়োগ দিয়েছেন রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন।

এছাড়া মন্ত্রিসভার সদস্য হিসেবে ৩৬ জনের নাম মন্ত্রিপরিষদ বিভাগকে দেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বিভাগ থেকে যারা মন্ত্রী হতে যাচ্ছেন, তাদের সবাইকে বৃহস্পতিবার শপথ নিতে আসার জন্য ফোন দেওয়া হচ্ছে। তাদের মধ্যে ২৫ জন পূর্ণ মন্ত্রী। আর ১১ জন পাচ্ছেন প্রতিমন্ত্রীর দায়িত্ব।

এই তালিকায় নাম নেই সিলেট অঞ্চলের চার মন্ত্রীর। সিলেট-১ আসনের সংসদ সদস্য পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, সুনামগঞ্জ-৩ আসনের বর্তমান সংসদ সদস্য ও পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান, মৌলভীবাজার-১ আসনের বর্তমান সংসদ সদস্য ও পরিবেশমন্ত্রী মো. শাহাব উদ্দিন এবং সিলেট-৪ আসনের বর্তমান সংসদ সদস্য, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদের থাকছে না মন্ত্রিত্ব।

অথচ স্বাধীনতার পরবর্তী সময় থেকে সরকারের মেয়াদগুলোতে মন্ত্রীসভায় রাজ করে এসেছে সিলেট অঞ্চল। দেশ স্বাধীনের পর প্রয়াত বর্ষীয়ান রাজনীতিবিদ আব্দুস সামাদের হাত ধরে আসা পররাষ্ট্র মন্ত্রণালয় সিলেটে ছিল চার মেয়াদ। আশির দশক থেকে অর্থ মন্ত্রণালয় সিলেটের দখলে ছিল সব চেয়ে বেশি সময়। আর দুই মেয়াদ ছিল পরিকল্পনা ও দুই মেয়াদ সমাজ কল্যাণ মন্ত্রণালয়। এছাড়াও শিক্ষা, পরিবেশ ও বন, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রাণালয় এবং বিমান প্রতিমন্ত্রীও ছিলেন সিলেটের।

এর আগে বুধবার সন্ধ্যায় প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মো. মাহবুব হোসেন জানান, যারা নতুন মন্ত্রিসভার দায়িত্ব পেয়েছেন তাদের শপথ গ্রহণের জন্য আনুষ্ঠানিকভাবে আমন্ত্রণ জানান হয়েছে। মোট ৩৬ জনকে ফোন দেওয়া হয়েছে। এর মধ্যে ২৫ জনকে মন্ত্রী ও ১১ জনকে প্রতিমন্ত্রী হতে যাচ্ছেন।

৩৬ জনের সেই তালিকাটি সামাজিক যোগাযোগমাধ্যমেও বেশ ভাইরাল হয়েছে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৩
Design & Developed BY Cloud Service BD