মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০১:৪৩ অপরাহ্ন

শিরোনাম ::
বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ ও খর্বাকার নারী একসঙ্গে ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের মূলহোতাসহ দুজন গ্রেফতার বিদেশি শ্রমিক নিয়োগে স্থগিতাদেশ বাতিল চান মালয়েশিয়ার ব্যবসায়ীরা সিলেটে ১৪০ বস্তা ভারতীয় চিনি উদ্ধার, তিনজন আটক সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন বিয়ানীবাজারের রুমা চক্রবর্তী নারী উদ্যোক্তাদের উন্নয়নে বিশ্বব্যাংকের তহবিল চাইলেন প্রধানমন্ত্রী স্মার্ট দেশ করতে হলে সবার আগে শিক্ষার্থীদের স্মার্ট হতে হবে: শফিক চৌধুরী নোটিশেও সাড়া দিচ্ছে না ওসমানী হাসপাতালের ব্রাদার সাদেক পবিত্র শবে বরাত আজ সুনামগঞ্জে ছুরিকাঘাতে যুবক নিহত তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছে মার্কিন প্রতিনিধিদল ক্রান্তিকালের অগ্রদূত’র প্রকাশনা অনুষ্ঠিত সিলেটে আনসার ভিডিপির মহান একুশে ফেব্রুয়ারি পালন মাধবপুরে ট্রাক ও বাসের মুখোমুখি সংঘর্ষে নারীসহ আহত ১৯ হটাৎ মুখোমুখি দুই প্রাক্তন, ভিডিও ভাইরাল!




শীতে বেশিরভাগ মানুষই কেন বিষন্ণতায় ভোগেন?

Untitled 7 copy 3 - BD Sylhet News




লাইফস্টাইল ডেস্ক : শীত অনেকের কাছে প্রিয়। তবে জানেন কি, এ সময় বাড়ে বিষন্ণতা। শীতে অনেকেই আক্রান্ত হন উইন্টার ব্লুজ নামক মানসিক রোগে। এক্ষেত্রে মন-মেজাজ খারাপ হয়ে থাকে।

যে কাজ আপনি করতে ভালবাসেন, তার প্রতি আগ্রহ হারাতে পারেন। একই সঙ্গে ক্লান্তি, ঘুমের সমস্যা, মানুষের সঙ্গে মেলামেশা কমিয়ে দেওয়ার মতো উপসর্গ দেখা দেয়।

উইন্টার ব্লুজ হলো একটি সিজনাল অ্যাফেক্টিভ ডিজর্ডার। এটি এক ধরনের ডিপ্রেশন বা মানসিক অবসাদ। সাধারণত শীতকালে এই সমস্যা দেখা দেয় ও বসন্ত শেষ হওয়া পর্যন্ত বিষন্ণতা পিছু ছাড়ে না।

এ সময় রোদের তেজ কম থাকে। মূলত সূর্যালোকের অভাবের কারণেই এই সমস্যা দেখা দেয়। শীতকালে এই সিজনাল অ্যাফেক্টিভ ডিজর্ডার থেকে মুক্তি পেতে কী করবেন জেনে নিন-

প্রথমত, আপনাকে অবশ্যই শরীরচর্চা করতে হবে। এটি এনার্জি লেভেল বাড়াতে সাহায্য করে। একই সঙ্গে পাশাপাশি দিনের বেশ কিছুটা সময় রোদের মধ্যে কাটাতে হবে।

তার সঙ্গে দরকার দেহে বিশ্রাম। পর্যাপ্ত পরিমাণ ঘুম দরকার। এছাড়া আপনি ডায়েটের মাধ্যমে উইন্টার ব্লুজ এর উপসর্গ কমিয়ে ফেলতে পারেন।

পাশাপাশি ডায়েটের দিকেও যত্নবান হতে হবে। যেসব খাবারে ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড আছে, সেগুলো বেশি করে খেতে হবে। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার দেহে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান হিসেবে কাজ করে।

এমনকি মেজাজকে উন্নত করতে সাহায্য করে। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড সমৃদ্ধ খাবার হিসেবে আপনি সামুদ্রিক মাছ, আখরোট, ফ্ল্যাক্স সিড খেতে পারেন।

এছাড়া মস্তিষ্কের কার্যকারিতা উন্নত করতে ও মেজাজকে ভালো রাখতে ভিটামিন বি সমৃদ্ধ খাবার খেতে হবে।

ভিটামিন বি সমৃদ্ধ খাবার উইন্টার ব্লুজের সঙ্গে লড়াই করতে সাহায্য করে। এর জন্য আপনি ডাল, শাকসবজি, গোটা শস্য ও বাদাম খেতে পারেন।

অন্যদিকে সূর্যালোকের অভাবে দেহে ভিটামিন ডি’র ঘাটতি তৈরি হয়। মানসিক স্বাস্থ্য বজায় রাখতে ও ঘুমের চক্র ঠিক রাখতে গেলে এই ভিটামিন অপরিহার্য। তাই এ সময় ভিটামিন ডি সমৃদ্ধ ফ্যাটি ফিশ, ডিম, দুধ ও দুগ্ধজাত খাবারও নিয়মিত খেতে হবে।
সূত্র: মায়োক্লিনিক

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৩
Design & Developed BY Cloud Service BD