শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১২:৩৫ অপরাহ্ন

শিরোনাম ::
সিলেটে ২৪ ঘণ্টায় ২০৩ মিলিমিটার বর্ষণ সিলেটে আবারও বন্যার শঙ্কা, প্রস্তুত ৫৫১ আশ্রয় কেন্দ্র সিলেটে ২২ দিনে ১৫ কোটি টাকার সাদা পাথর লুট সিলেটসহ ছয় অঞ্চলে ৬০ কি.মি বেগে ঝড় হতে পারে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য সাড়ে ১১ হাজার কোটি টাকার বাজেট অনুমোদন সিলেটে অবিবাহিত পুরুষের হার সবচেয়ে বেশি সিলেট ওসমানী হাসপাতাল ‘কক্লিয়ার ইমপ্লান্ট’ কার্যক্রমে শতভাগ সফলতা অর্জন বিয়ানীবাজারে পুলিশের অভিযানে ৮০ বস্তা চিনি সহ গ্রেফতার ২ সিলেট এসে হঠাৎ অসুস্থ সাবেক পররাষ্ট্রমন্ত্রী, হেলিকপ্টারে ঢাকায় নেওয়া হয়েছে সিলেটে এসএসসির খাতা চ্যালেঞ্জ করে ফেল থেকে পাস করলেন ৩৫ শিক্ষার্থী সিলেটে বিপুল পরিমান চোরাই মোবাইলসহ গ্রেফতার ৬ সৌদিতে হজে গিয়ে ১৫ বাংলাদেশির মৃত্যু টিলাধসে স্বপরিবারে যুবদল নেতার মৃত্যুতে সিলেট যুবদলের শোক টিকটকার প্রিন্স মামুন গ্রেফতার মসজিদে আজানরত অবস্থায় এক মুসল্লির মৃত্যু




৪৮ বছরের দ্বিতীয়বার কোনো নারী পাচ্ছেন যে পুরস্কার!

Untitled 3 copy - BD Sylhet News




বিনোদনে ডেস্ক : বাংলাদেশের চলচ্চিত্রে বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখার জন্য ১৯৭৫ সাল থেকে দেওয়া হয় জাতীয় চলচ্চিত্র পুরস্কার। ৪৮ বছরের ইতিহাসে বিভিন্ন শাখায় পুরস্কার পেয়েছেন অসংখ্য তারকা। আজ সন্ধ্যায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে দেওয়া হবে জাতীয় চলচ্চিত্র পুরস্কার ২০২২। আজ এমন একজনের হাতে পুরস্কার উঠবে, যিনি পুরো ৪৮ বছরের পুরস্কারের ইতিহাসে দ্বিতীয়জন।

তিনি রুবাইয়াত হোসেন। ২০২২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কার পেতে যাচ্ছেন তিনি। ৪৮ বছরের ইতিহাসে প্রতিবারই এই পুরস্কার দেওয়া হয়েছে কিন্তু একজন নারী হিসেবে তিনি দ্বিতীয়জন, যিনি এই পুরস্কার পাচ্ছেন। এর আগে ২০০৫ সালে এই ক্যাটাগরিতে পেয়েছিলেন আরেক নারী নির্মাতা কোহিনুর আক্তার সুচন্দা।

ওই বছর তিনি ‘হাজার বছর ধরে’ চলচ্চিত্রের জন্য এই পুরস্কার পেয়েছিলেন। আর আজ রুবাইয়াত হোসেন পাচ্ছেন শিমু চলচ্চিত্রের জন্য।

অবশ্য এর মাঝে নারী নির্মাতাদের মধ্যে জাতীয় চলচ্চিত্র পুরস্কারে নারগিস আক্তারের পরিচালিত প্রথম চলচ্চিত্র ‘মেঘলা আকাশ’ ছয়টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পায় এবং তিনি শ্রেষ্ঠ চিত্রনাট্যকারের পুরস্কার পান। পরবর্তী সময়ে তার সর্বশেষ চলচ্চিত্র ‘যৈবতী কন্যার মন’ জাতীয় চলচ্চিত্র পুরস্কারে কয়েকটি ক্যাটাগরিতে পুরস্কার পায়।

নির্মাতা সামিয়া জামানের ‘রানী কুঠির বাকি ইতিহাস’ চলচ্চিত্রটিও জাতীয় পুরস্কার লাভ করে। আর শাহনেওয়াজ কাকলীর ‘উত্তরের সুর’ ছবিটি শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ চারটি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে। এ ছাড়া নির্মাতা চয়নিকা চৌধুরীর ‘বিশ্ব সুন্দরী’ আটটি শাখায় জাতীয় পুরস্কার পেয়েছে।

কিন্তু জাতীয় চলচ্চিত্র পুরস্কারের শ্রেষ্ঠ পরিচালক হিসেবে এই দুজন ছাড়া কোনো নারী নির্মাতা পাননি। তা-ও ১৭ বছরের বিরতি দিয়ে কোনো নারী পেলেন এই পুরস্কার।

শুধু শ্রেষ্ঠ পরিচালকের পুরস্কারই নয়, রুবাইয়াত হোসেনের চলচ্চিত্র শিমু চলচ্চিত্রটি ২০২২ সালের জাতীয় চলচ্চিত্র পুরস্কারের শ্রেষ্ঠ অভিনেত্রী রিকিতা নন্দিনীর শিমু (যুগ্মভাবে) শ্রেষ্ঠ সম্পাদক নির্বাচিত হয়েছেন সুজন মাহমুদ এবং শ্রেষ্ঠ পোশাক ও সাজসজ্জার জন্য তানসিনা শাওন পুরস্কার পেয়েছে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD