রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:২৫ পূর্বাহ্ন

শিরোনাম ::
আমেরিকা ইমিগ্রেন্ট ভিসা সংক্রান্ত সেমিনার আগামী ৭ জুন বিকেলে ঘূর্ণিঝড়ে রূপ নেবে গভীর নিম্নচাপ, উত্তাল সাগর গ্রীষ্মকালীন ও ঈদুল আজহার ছুটিতে ২৮ দিন বন্ধ থাকছে শাবিপ্রবি এমপির ছেলে এমপি হোক আমি চাইনা: ব্যারিস্টার সুমন সুনামগঞ্জে ফুটবল খেলা নিয়ে দু’পক্ষের সংর্ঘষে আহত ৩০ জৈন্তাপুরে কথা কাটাকাটি নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৬ মেয়র আনোয়ারুজ্জামানকে সিলেট অনলাইন প্রেসক্লাবের অভিনন্দন সিসিকের হোল্ডিং ট্যাক্স বাতিল, রি-এসেসমেন্টের সিদ্ধান্ত যুক্তরাজ্যের লোওয়েস্টফ্টে প্রথম মেয়র হলেন জগন্নাথপুরের নাসিমা সিলেটে আরেকটি কূপে মিলল গ্যাসের সন্ধান জৈন্তাপুরে ফেনসিডিলসহ নারী আটক তীব্র গরমে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ করছে তপোবন যুব ফোরাম প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে স্মার্ট ও সোনার বাংলাদেশে পরিণত করতে চান: এড. নাসির খান জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: কৃষিমন্ত্রী শ্রীমঙ্গলে মুখে বিষ ঢেলে প্রতিবন্ধী শিশু সন্তান হত্যা, বাবা-মা আটক




দুবাইয়ে বিশ্ববিদ্যালয় খোলার অনুমতি পাচ্ছে ড্যাফোডিল

diu 20231104175503 - BD Sylhet News




বিডিসিলেট ডেস্ক : দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে বিদেশে শাখা ক্যাম্পাস খোলার অনুমতি পেতে যাচ্ছে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি (ডিআইইউ)। বিশ্ববিদ্যালয়টিকে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ে ক্যাম্পাস পরিচালনার বিষয়ে অনাপত্তি জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, দুবাইয়ে শাখা ক্যাম্পাস খোলার অনুমোদন চেয়ে গত ২৩ মে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে প্রস্তাব পাঠায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যা পর্যালোচনা শেষে শিক্ষা মন্ত্রণালয়ে পাঠায় ইউজিসি। মূলত সেই চিঠির আলোকেই গত ২ নভেম্বর অনাপত্তি পত্র জারি করে মন্ত্রণালয়।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব ড. মো. ফরহাদ হোসেন স্বাক্ষরিত ওই পত্রে বলা হয়, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির শাখা ক্যাম্পাস সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে পরিচালনার বিষয়ে শর্ত সাপেক্ষে নির্দেশক্রমে অনাপত্তি প্রদান করা হয়েছে।

শর্তে হিসেবে বলা হয়, ‘বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন, ২০১০ এর ৪৪ (৬) অনুসারে বিশ্ববিদ্যালয়ের তহবিল বা এর কোনো অংশ দেশের বাইরে প্রেরণ করতে হলে আবশ্যিকভাবে রাষ্ট্রপতি ও চ্যান্সেলরের অনুমোদন নিতে হবে। এতদসংক্রান্ত সরকারের সকল আর্থিক বিধি বিধানসহ অন্যান্য বিধি-বিধান অনুসরণ করতে হবে’। এছাড়া বিশ্ববিদ্যালয়ের দুবাই শাখা ক্যাম্পাসের কার্যক্রম সম্পর্কিত প্রতিবেদন প্রতি বছর ৩১ ডিসেম্বরের মধ্যে মন্ত্রণালয় এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে দাখিল করতে হবে বলে পত্রে শর্ত দেওয়া হয়।

এ প্রসঙ্গে জানতে চাইলে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের উপসচিব (বেসরকারি বিশ্ববিদ্যালয়) ড. মো. ফরহাদ হোসেন বলেন, ‘ইউজিসি যে প্রস্তাব পাঠিয়েছিল আমরা সেটি পর্যালোচনা করে অনাপত্তি জানিয়েছি। দুবাইয়ে শাখা ক্যাম্পাস পরিচালনার ক্ষেত্রে তাদের কিছু শর্ত দেওয়া হয়েছে। এসব শর্ত মেনে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দুবাইয়ে ক্যাম্পাস পরিচালনা করতে পারবে।’

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা, অনুমোদন ও পরিচালনাসংক্রান্ত নির্দিষ্ট আইন রয়েছে। তবে বিদেশে শাখা খোলা এবং পরিচালনার বিষয়ে স্পষ্ট করে কিছু বলা নেই। এক্ষেত্রে অনুমোদন দেওয়ায় সমস্যা ছিল। তবে শিক্ষা মন্ত্রণালয় অনাপত্তি দেওয়ায় এ বিষয়ে আর কোনো বাধা থাকছে না বলে মনে করছেন ইউজিসি সংশ্লিষ্টরা।

এ বিষয়ে ইউজিসি সদস্য (বেসরকারি বিশ্ববিদ্যালয়) অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ বলেন, ড্যাফোডিল ইউজিসির কাছে অনুমতি চেয়েছিল। আমরা বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়কে জানিয়েছি। তারা যদি অনাপত্তি দেয় তাহলে দুবাইয়ে শাখা ক্যাম্পাস পরিচালনায় কোনো বাধা থাকবে না।

তিনি আরও বলেন, দুবাইয়ে শাখা ক্যাম্পাস খোলার বিষয়ে অনাপত্তি পেলেও পত্রে যে শর্তগুলো দেওয়া হয়েছে সেগুলো কঠোরভাবে পালন করতে হবে। শর্তের কোনো ব্যত্যয় করা যাবে না। বিষয়টি শিগগিরই চিঠির মাধ্যমে ড্যাফোডিল ইউনিভার্সিটিকে জানানো হবে বলে জানান এ সদস্য।

ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর এম. লুৎফর রহমান বলেন, এ বিষয়ে ইউজিসি থেকে আমাদের কিছু জানানো হয়নি। চিঠি পাওয়ার পর আনুষ্ঠানিকভাবে বিষয়টি জানিয়ে দেওয়া হবে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD