শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১০:৫১ পূর্বাহ্ন

শিরোনাম ::
সিলেটে ২৪ ঘণ্টায় ২০৩ মিলিমিটার বর্ষণ সিলেটে আবারও বন্যার শঙ্কা, প্রস্তুত ৫৫১ আশ্রয় কেন্দ্র সিলেটে ২২ দিনে ১৫ কোটি টাকার সাদা পাথর লুট সিলেটসহ ছয় অঞ্চলে ৬০ কি.মি বেগে ঝড় হতে পারে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য সাড়ে ১১ হাজার কোটি টাকার বাজেট অনুমোদন সিলেটে অবিবাহিত পুরুষের হার সবচেয়ে বেশি সিলেট ওসমানী হাসপাতাল ‘কক্লিয়ার ইমপ্লান্ট’ কার্যক্রমে শতভাগ সফলতা অর্জন বিয়ানীবাজারে পুলিশের অভিযানে ৮০ বস্তা চিনি সহ গ্রেফতার ২ সিলেট এসে হঠাৎ অসুস্থ সাবেক পররাষ্ট্রমন্ত্রী, হেলিকপ্টারে ঢাকায় নেওয়া হয়েছে সিলেটে এসএসসির খাতা চ্যালেঞ্জ করে ফেল থেকে পাস করলেন ৩৫ শিক্ষার্থী সিলেটে বিপুল পরিমান চোরাই মোবাইলসহ গ্রেফতার ৬ সৌদিতে হজে গিয়ে ১৫ বাংলাদেশির মৃত্যু টিলাধসে স্বপরিবারে যুবদল নেতার মৃত্যুতে সিলেট যুবদলের শোক টিকটকার প্রিন্স মামুন গ্রেফতার মসজিদে আজানরত অবস্থায় এক মুসল্লির মৃত্যু




শীতে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় যেসব খাবার

Untitled 8 copy - BD Sylhet News




লাইফস্টাইল ডেস্ক : প্রকৃতিতে শীতে আসি আসি করছে। এই সময়ে রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ার আশঙ্কা থাকে। এই কারণেই বেশিরভাগ মানুষ সর্দি, কাশি, গলাব্যথা, জ্বর ইত্যাদি সমস্যায় ভোগেন। এর মধ্যে আবার করোনার প্রাদুর্ভাবও দেখা দিচ্ছে। এমন পরিস্থিতিতে রোগ প্রতিরোধ ক্ষমতা শক্তিশালী করা আরও গুরুত্বপূর্ণ । এটা বলা হয়, স্বাস্থ্যকর খাবারের মাধ্যমে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যেতে পারে। বেশ কয়েকটি ফল এবং সবজি এই কাজটি সহজ করে দিতে পারে। বিশেষজ্ঞদের মতে, এই সময় খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার অন্তর্ভুক্ত করা খুবই উপকারী হতে পারে।

ভারতীয় গণমাধ্যম ‘ইন্ডিয়া টিভি’র এক প্রতিবেদনে ভিটামিন সি সমৃদ্ধ এমন কয়েকটি ফল এবং সবজি’র কথা উল্লেখ করা হয়েছে যেগুলো, ঠান্ডায় আপনার অসুস্থ হওয়া প্রতিরোধ করে। সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়। যেমন-

কমলালেবু: কমলা হলো ভিটামিন সি-এর অন্যতম সেরা উৎস। বলা হয়, ১০০ গ্রাম কমলায় প্রায় ৫৩ দশমিক ২ গ্রাম ভিটামিন সি রয়েছে। এটি কোষকে ক্ষতির হাত থেকে রক্ষা করতে, কোলাজেন বাড়াতে এবং ত্বকের উন্নতি করতে সাহায্য করে। সবচেয়ে ভালো ব্যাপার হলো, এটি রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ায়।

ব্রকলি : বলা হয়, ১০০ গ্রাম ব্রকলিতে ৮৯ দশমিক ২ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে। আধা কাপ সিদ্ধ ব্রকলি প্রতিদিনের ভিটামিন সি-এর ৫৭ শতাংশ চাহিদা পূরণ করে। এ ছাড়াও এতে ফাইবার, প্রোটিন এবং পটাসিয়ামের মতো অন্যান্য গুরুত্বপূর্ণ পুষ্টি উপাদানও রয়েছে।

ক্যাপসিকাম : ক্যাপসিকামে সর্বাধিক পরিমাণে ভিটামিন সি রয়েছে। একটি ক্যাপসিকাম আপনার দৈনিক ভিটামিন সি’এর চাহিদার ১৬৯ শতাংশ পূরণ করেন। ক্যাপসিকাম বিভিন্ন পুষ্টিগুণের ভাণ্ডার।

কিউই : গবেষণায় দেখা গেছে, ডায়েটে কিউই যোগ করলে শরীরে ভিটামিন সি এর মাত্রা অনেকাংশে উন্নত হয়।

পাতাকপি : অন্যান্য সবজির তুলনায় পাতাকপিতে অনেক বেশি পরিমাণে ভিটামিন সি থাকে। এটি ভিটামিন সি-এর সেরা উৎসগুলির মধ্যে একটি। বলা হয়, ১০০ গ্রাম পাতাকপিতে ১২০ মিলিগ্রাম ভিটামিন সি রয়েছে। এই সবজিটির সবচেয়ে ভালো ব্যাপার হলো এটি ভিটামিন এ, কে এবং ফোলেটে ভরপুর।

স্ট্রবেরি : সুস্বাদু এই ফলটি ভিটামিন সি এবং অন্যান্য অ্যান্টিঅক্সিডেন্টে সমৃদ্ধ, যা ক্যান্সার, ডায়াবেটিস, স্ট্রোক এবং হৃদরোগের মতো গুরুতর স্বাস্থ্য অবস্থার ঝুঁকি কমাতে সাহায্য করে। এক কাপ স্ট্রবেরিতে প্রায় ৯০ মিলিগ্রাম ভিটামিন সি থাকে। এটি ম্যাগনেসিয়াম এবং ফসফরাসেরও একটি চমৎকার উৎস।

টমেটো : টমেটোতে অনেক গুরুত্বপূর্ণ পুষ্টি রয়েছে। এটি ভিটামিন সি-তে অত্যন্ত সমৃদ্ধ। গবেষণা বলছে, একটি মাঝারি আকারের টমেটো দৈনিক চাহিদার প্রায় ২৮ শতাংশ ভিটামিন সি’য়ের চাহিদা পূরণ করে। এতে পটাসিয়াম, ভিটামিন বি, ই এবং অন্যান্য পুষ্টি উপাদান রয়েছে। আমরা প্রায়ই টমেটোকে সবজি হিসাবে ব্যবহার করি, যদিও টমেটো কাঁচাও খাওয়া যায়।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD