শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৭:৪৫ পূর্বাহ্ন

শিরোনাম ::
বীর মুক্তিযোদ্ধা আবুল ফজল স্মরণে শোকসভা অনুষ্ঠিত যাদুকাটা নদীর চর থেকে বালুচাপা অবস্থায় শিশুর মরদেহ উদ্ধার সং’ঘ’র্ষ ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর খলা দ’খ’ল নিয়ে, আহত ৫০ সড়ক দুর্ঘটনায় শিল্পী পাগল হাসান সহ নিহত ২ সিলেটে ব্যবসায়ী হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন শিল্পী সমিতির নির্বাচনে লড়ছেন যেসব তারকা আইএসইউ উপাচার্য পদে পুনরায় নিয়োগ পেলেন অধ্যাপক ড. আউয়াল বর্ষণে ডুবল দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর, ঢাকামুখী ৯ ফ্লাইট স্থগিত মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ আটক ২৬ দু’দিন বন্ধ থাকবে সিলেট তামাবিল স্থলবন্দরের সব কার্যক্রম সিলেটে সিএনজি ফিলিং স্টেশন বিভাগীয় কমিটির জরুরী সভা শনিবার সিকৃবিতে মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত সিলেটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ঢেউটিন দিলেন প্রবাসী জাবেদ ঈদুল আযহার সম্ভাব্য তারিখ ঘোষণা করলো সৌদি আরব মাধবপুরে চুরির মামলায় বিএনপি নেতা কারাগারে




জার্মানে উচ্চশিক্ষা ও স্কলারশিপ নিয়ে শাবিপ্রবিতে কর্মশালা

393746822 652702390013046 8033637482348776311 n - BD Sylhet News




শাবিপ্রবি প্রতিনিধি : জার্মানিতে উচ্চশিক্ষা, শিক্ষাবৃত্তি ও গবেষণায় কলাবোরেশন নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) কর্মশালার আয়োজন করা হয়েছে।

মঙ্গলবার (১৭ অক্টোবর) সকাল ১০ টায় বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে সমুদ্রবিজ্ঞান বিভাগ এবং জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস এর সহযোগিতায় এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. কবির হোসেন ও রিসোর্স পার্সন হিসেবে ‘জার্মান একাডেমিক এক্সচেঞ্জ সার্ভিস’ এর বাংলাদেশের রিজিওনাল অফিসার মাহমুদুল হাসান সুমন উপস্থিত ছিলেন।

রিসোর্স পার্সনের বক্তব্যে মাহমুদুল হাসান সুমন বলেন, “জার্মানি এমন একটি দেশ যেখানে বিনা খরচে শিক্ষার্থীরা পড়াশোনা করতে পারে। জার্মানিতে পড়াশোনা বা আবেদনের জন্য কোন টাকা খরচ হয় না। বিভিন্ন শিক্ষাবৃত্তি পাওয়া যায়। এছাড়া পড়াশোনা শেষে কাজের অবাধ সুযোগ রয়েছে সেখানে। তাই সে দেশে পড়াশোরা করতে হলে সবচেয়ে বেশি ইচ্ছাশক্তির প্রয়োজন।”

তিনি বলেন, বাংলাদেশ থেকে প্রতিবছর হাজার হাজার শিক্ষার্থী জার্মানিতে বিনা খরচে পড়াশোনা করতে যাচ্ছে। তাতে শিক্ষার্থীদের বিভিন্ন সুযোগ, সুবিধা আর সহযোগিতা করতে আমরা সবসময় মুখিয়ে থাকি। জার্মানিতে এজেন্সির সহযোগিতা ছাড়াই আবেদন, স্কলারশিপ, গবেষণার জন্য আবেদন করা যায়। শিক্ষার্থীরা আমাদের সহযোগিতা নিয়ে অথবা নিজে নিজে এসব কাজ করতে পারবে। এসময় জার্মানির বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আবেদর প্রক্রিয়া, স্কলারশিপ, আবেদনের যোগ্যতা ইত্যাদি বিষয় শিক্ষার্থীদের কাছে তুলে ধরেন তিনি।

অনুষ্ঠানে সমুদ্রবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সহকারী অধ্যাপক ড. সুব্রত সরকারের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে স্কুল অব ফিজিক্যাল সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. সৈয়দ বদিউজ্জামান ফারুখ, ছাত্র উপদেশ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. রাশেদ তালুকদার উপস্থিত ছিলেন।

এছাড়া সমুদ্রবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মোহাম্মদ মিজানুর রহমান, সহকারী অধ্যাপক মো. আহসানুল ইসলাম, সহকারী অধ্যাপক মো. সাজ্জাদুল রহমান, সহকারী অধ্যাপক মেহনাজ ইসলাম সোনিয়া, প্রভাষক আবু বকর সিদ্দিক, মো. আজিজুল ফজল, ফয়সাল সোবহানসহ বিভাগটির বিভিন্ন বর্ষের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৩
Design & Developed BY Cloud Service BD