রবিবার, ২৬ মে ২০২৪, ০৬:০১ পূর্বাহ্ন

শিরোনাম ::
আমেরিকা ইমিগ্রেন্ট ভিসা সংক্রান্ত সেমিনার আগামী ৭ জুন বিকেলে ঘূর্ণিঝড়ে রূপ নেবে গভীর নিম্নচাপ, উত্তাল সাগর গ্রীষ্মকালীন ও ঈদুল আজহার ছুটিতে ২৮ দিন বন্ধ থাকছে শাবিপ্রবি এমপির ছেলে এমপি হোক আমি চাইনা: ব্যারিস্টার সুমন সুনামগঞ্জে ফুটবল খেলা নিয়ে দু’পক্ষের সংর্ঘষে আহত ৩০ জৈন্তাপুরে কথা কাটাকাটি নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৬ মেয়র আনোয়ারুজ্জামানকে সিলেট অনলাইন প্রেসক্লাবের অভিনন্দন সিসিকের হোল্ডিং ট্যাক্স বাতিল, রি-এসেসমেন্টের সিদ্ধান্ত যুক্তরাজ্যের লোওয়েস্টফ্টে প্রথম মেয়র হলেন জগন্নাথপুরের নাসিমা সিলেটে আরেকটি কূপে মিলল গ্যাসের সন্ধান জৈন্তাপুরে ফেনসিডিলসহ নারী আটক তীব্র গরমে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ করছে তপোবন যুব ফোরাম প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে স্মার্ট ও সোনার বাংলাদেশে পরিণত করতে চান: এড. নাসির খান জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: কৃষিমন্ত্রী শ্রীমঙ্গলে মুখে বিষ ঢেলে প্রতিবন্ধী শিশু সন্তান হত্যা, বাবা-মা আটক




বিশ্বের শীর্ষ গবেষকের তালিকায় স্থান পেয়েছেন চুয়েটের ছয় শিক্ষক

Untitled 9 copy 1 - BD Sylhet News




বিডিসিলেট ডেস্ক : বিশ্বের শীর্ষ দুই লাখ গবেষকের তালিকায় স্থান পেয়েছেন চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (চুয়েট) ছয়জন শিক্ষক। তাঁরা হলেন কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক মো. ইকবাল হাসান সরকার, যন্ত্রকৌশল বিভাগের অধ্যাপক মুহাম্মদ মোস্তফা কামাল ভূঞা, পুরকৌশল বিভাগের অধ্যাপক মো. আবদুর রহমান ভূঞা, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহকারী অধ্যাপক সুমিত মজুমদার, গণিত বিভাগের অধ্যাপক মো. গোলাম হাফেজ এবং পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক মো. আশরাফ আলী।

যুক্তরাষ্ট্রের স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয় ও গবেষণা প্রতিষ্ঠান এলসেভিয়ের সম্প্রতি যৌথভাবে এ তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় দুটি ধাপে সেরা গবেষক নির্ধারণ করা হয়। এর একটি হলো পুরো পেশাগত জীবনের ওপর। আরেকটি শুধু এক বছরের গবেষণা কর্মের ওপর।

বিজ্ঞানীদের প্রকাশনা, এইচ-ইনডেক্স, সাইটেশন ও অন্যান্য সূচক বিশ্লেষণ করে তালিকাটি প্রস্তুত করা হয়। প্রতিবেদনটিতে ২২টি বৈজ্ঞানিক ক্ষেত্র এবং ১৭৪টি উপক্ষেত্রে শ্রেণিবদ্ধ করে মোট ২ লাখ ১০ হাজার ১৯৯ জন গবেষককে এই তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

শিক্ষকদের এ প্রাপ্তি সম্পর্কে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. রফিকুল আলম বলেন, ‘বিশ্বসেরাদের তালিকায় আমাদের শিক্ষকদের স্থান করে নেওয়া অত্যন্ত গৌরবের। আমরা সব সময় চাই চুয়েট থেকে নতুন জ্ঞানের সৃষ্টি হোক। এ জন্য গবেষণার বিকল্প নেই। শিক্ষক-শিক্ষার্থীদের গবেষণার কাজ এগিয়ে নিতে আমরা অনুদান প্রদানসহ যাবতীয় সহযোগিতার ব্যবস্থা করেছি।’

উপাচার্য আরও জানান, প্রধানমন্ত্রীর আন্তরিকতায় গবেষণার সুবিধার্থে ইতিমধ্যে ১০০ কোটি টাকার ল্যাবরেটরি যন্ত্রপাতি কেনা হয়েছে চুয়েটের জন্য।

উল্লেখ্য, বাংলাদেশ থেকে তালিকায় স্থান পাওয়া সেরা গবেষকের সংখ্যা ১৭৭ জন। এর মধ্যে সবচেয়ে বেশি ১৪ জন আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশের (আইসিডিডিআরবি)। পাশাপাশি এই তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১২ জন, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ৭ জন, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ১০ জন, নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ৫ জন ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ৩ শিক্ষক রয়েছেন।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD