রবিবার, ২৬ মে ২০২৪, ০৬:৩৯ পূর্বাহ্ন

শিরোনাম ::
আমেরিকা ইমিগ্রেন্ট ভিসা সংক্রান্ত সেমিনার আগামী ৭ জুন বিকেলে ঘূর্ণিঝড়ে রূপ নেবে গভীর নিম্নচাপ, উত্তাল সাগর গ্রীষ্মকালীন ও ঈদুল আজহার ছুটিতে ২৮ দিন বন্ধ থাকছে শাবিপ্রবি এমপির ছেলে এমপি হোক আমি চাইনা: ব্যারিস্টার সুমন সুনামগঞ্জে ফুটবল খেলা নিয়ে দু’পক্ষের সংর্ঘষে আহত ৩০ জৈন্তাপুরে কথা কাটাকাটি নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৬ মেয়র আনোয়ারুজ্জামানকে সিলেট অনলাইন প্রেসক্লাবের অভিনন্দন সিসিকের হোল্ডিং ট্যাক্স বাতিল, রি-এসেসমেন্টের সিদ্ধান্ত যুক্তরাজ্যের লোওয়েস্টফ্টে প্রথম মেয়র হলেন জগন্নাথপুরের নাসিমা সিলেটে আরেকটি কূপে মিলল গ্যাসের সন্ধান জৈন্তাপুরে ফেনসিডিলসহ নারী আটক তীব্র গরমে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ করছে তপোবন যুব ফোরাম প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে স্মার্ট ও সোনার বাংলাদেশে পরিণত করতে চান: এড. নাসির খান জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: কৃষিমন্ত্রী শ্রীমঙ্গলে মুখে বিষ ঢেলে প্রতিবন্ধী শিশু সন্তান হত্যা, বাবা-মা আটক




বাংলাদেশসহ চার প্রতিবেশী রাষ্ট্রের সীমান্তে আরডিই বসাবে ভারত

Untitled 6 copy - BD Sylhet News




বিডিসিলেট ডেস্ক : বাংলাদেশ, পাকিস্তান, মিয়ানমার এবং নেপাল এই চার প্রতিবেশী রাষ্ট্রের সঙ্গে থাকা ভারতের আটটি স্থলবন্দরে এবার রেডিয়েশন ডিটেকশন ইকুইপমেন্ট (আরডিই) স্থাপন করতে চলেছে ভারত। সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তার বরাত দিয়ে মঙ্গলবার এমন সংবাদ জানিয়েছে সংবাদ সংস্থা পিটিআই।

পারমাণবিক ডিভাইস তৈরিতে ব্যবহারের জন্য সম্ভাব্য তেজস্ক্রিয় পদার্থের পাচার ঠেকাতে প্রতিবেশী রাষ্ট্রগুলোর আন্তর্জাতিক স্থল সীমান্ত বন্দর গুলোতে এই আরডিই বসাতে চলেছে ভারত। প্রাথমিক ভাবে জানা যায় ‘পেট্রাপোল, আগরতলা, ডাউকি ও সুতারকান্দি স্থলবন্দর (বাংলাদেশ সীমান্ত), আত্তারি (পাকিস্তান), রক্সৌল এবং যোগবনী (নেপাল), মোরে (মিয়ানমার) এই আটটি সুসংহত চেকপোস্টে (আইসিপি) এবং স্থলবন্দরে আরডিই স্থাপন করা হবে।

সম্প্রতি ভারত পাকিস্তানের সম্পর্কে শীতলতার কারণে আত্তারি আইসিপি দিয়ে মানুষ ও পণ্যের চলাচল কমে গেছে। তবে অন্য আইসিপিতে উল্লেখযোগ্যভাবে বেড়েছে মানুষ এবং পণ্যের আদান-প্রদান। উল্লেখিত আটটি আইসিপি দিয়ে প্রচুর পরিমাণে মানুষের পাশাপাশি বিপুল সংখ্যক পণ্য আমদানি-রপ্তানি করা হয়। এ অবস্থায় এসব আন্তর্জাতিক সীমান্তে তেজস্ক্রিয় পদার্থের পাচার নিয়ন্ত্রণে ভারতের কেন্দ্রীয় সরকারের মাথাব্যথার কারণ হয়ে দাঁড়িয়েছে।

ভারতের সংশ্লিষ্ট দপ্তর গুলোর সূত্রে জানা যায়, আরডিই একটি ড্রাইভ-থ্রু মনিটরিং সিস্টেম। যেটি স্থলবন্দর দিয়ে যাতায়াতকারী ট্রাক এবং তাদের কার্গোর গতিবিধিকে পর্যবেক্ষণ করবে। আরডিই এমন একটি সিস্টেম যেখানে পৃথক গামা এবং নিউট্রন রেডিয়েশন অ্যালার্ম উত্থাপন করবে। পাশাপাশি যেকোনো সন্দেহজনক বস্তুর ভিডিও ফ্রেম তৈরিতে সহায়তা করবে।

২০২২ সালে সম্পাদিত একটি চুক্তির মাধ্যমে এই আটটি আইসিপিতে ‘রেডিয়েশন ডিটেকশন ইকুইপমেন্ট’ সরবরাহ, প্রতিস্থাপন ও রক্ষণাবেক্ষণের জন্য ওয়ার্ক অর্ডার দিয়েছে ভারত সরকার। দ্রুত সংশ্লিষ্ট সংস্থাটি এই আরডিই এর সরবরাহ এবং আইসিপি গুলোতে এর প্রতিস্থাপন প্রক্রিয়া সম্পূর্ণ করবে বলে জানা গেছে।

আইসিপি ও স্থলবন্দরগুলোতে আরডিই স্থাপনে যুক্তরাষ্ট্রের মতো রাষ্ট্রগুলোর কাছ থেকে ভারত প্রযুক্তিগত সহায়তাও চাইতে পারে।

নাম না প্রকাশের শর্তে পিটিআই সংশ্লিষ্ট দপ্তরের এক সরকারি কর্মকর্তার বরাতে জানায়, ‘আন্তর্জাতিক সীমান্তে তেজস্ক্রিয় পদার্থের যে কোনো চোরাচালান রোধ করাটা ভারতের নিরাপত্তা এজেন্সিগুলোর কাছে একটা চ্যালেঞ্জ হতে পারে। কারণ এটি পারমাণবিক ডিভাইস বা রেডিওলজিক্যাল ডিসপার্সাল ডিভাইস তৈরিতে ব্যবহার করা যেতে পারে।’

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD