রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:১০ পূর্বাহ্ন

শিরোনাম ::
আমেরিকা ইমিগ্রেন্ট ভিসা সংক্রান্ত সেমিনার আগামী ৭ জুন বিকেলে ঘূর্ণিঝড়ে রূপ নেবে গভীর নিম্নচাপ, উত্তাল সাগর গ্রীষ্মকালীন ও ঈদুল আজহার ছুটিতে ২৮ দিন বন্ধ থাকছে শাবিপ্রবি এমপির ছেলে এমপি হোক আমি চাইনা: ব্যারিস্টার সুমন সুনামগঞ্জে ফুটবল খেলা নিয়ে দু’পক্ষের সংর্ঘষে আহত ৩০ জৈন্তাপুরে কথা কাটাকাটি নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৬ মেয়র আনোয়ারুজ্জামানকে সিলেট অনলাইন প্রেসক্লাবের অভিনন্দন সিসিকের হোল্ডিং ট্যাক্স বাতিল, রি-এসেসমেন্টের সিদ্ধান্ত যুক্তরাজ্যের লোওয়েস্টফ্টে প্রথম মেয়র হলেন জগন্নাথপুরের নাসিমা সিলেটে আরেকটি কূপে মিলল গ্যাসের সন্ধান জৈন্তাপুরে ফেনসিডিলসহ নারী আটক তীব্র গরমে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ করছে তপোবন যুব ফোরাম প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে স্মার্ট ও সোনার বাংলাদেশে পরিণত করতে চান: এড. নাসির খান জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: কৃষিমন্ত্রী শ্রীমঙ্গলে মুখে বিষ ঢেলে প্রতিবন্ধী শিশু সন্তান হত্যা, বাবা-মা আটক




জেনে নিন, কাঁচা না পাকা পেঁপে, কোনটি বেশি উপকারী?

Untitled 8 copy 2 - BD Sylhet News




লাইপস্টাইল ডেস্ক : পেঁপে স্বাস্থ্যের জন্য কতটা উপকারী এটা সবারই জানা। কারণ এতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন, খনিজ ও অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। এজন্য নিয়মিত পেঁপে খেলে শরীরে পুষ্টির ঘাটতি অনেকটা দূর হবে।

কাঁচা পেঁপে সবজি হিসেবে খাওয়া হয়। আর পাকা পেঁপে ফল হিসেবে খুবই জনপ্রিয়। অনেকেরই প্রশ্ন পাকা না কাঁচা পেঁপে, কোনটা খাওয়া বেশি উপকারী? এ নিয়ে নানা তথ্য জানিয়েছেন ভারতীয় পুষ্টিবিদ ঈশানী গঙ্গোপাধ্যায়।

ঈশানীর কথায়,কাঁচা পেঁপে রান্না করে কিংবা সিদ্ধ করে খাওয়া হয়। তবে যেভাবেই খান না কেন, এর গুণ অনেক। কাঁচা পেঁপেতে প্যাপাইন নামক একটি উৎসেচক রয়েছে যা মাংসের মতো জটিল প্রোটিন হজমে সাহায্য করে। এ কারণে মাংস খাওয়ার দিন আগেভাগে কাঁচা পেঁপের পদ খেয়ে নিন। এতে পেটের সমস্যা কমবে।

শুধু তাই নয়, নিয়মিত কাঁচা পেঁপে খেলে গ্যাস, বদহজমের প্রকোপ কমবে। আইবিএস-এর সমস্যাও নিয়ন্ত্রণে থাকবে।

পুষ্টিবিদ ঈশানী জানান, পাকা পেঁপেতে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি রয়েছে। এ কারণে নিয়মিত এই ফল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এছাড়া পাকা পেঁপেতে রয়েছে পর্সেটিন নামক একটি পলিফেনল রয়েছে যা প্রদাহ কমাতে উপকারী। এমনকী এতে মজুত থাকা বিভিন্ন উপকারী উপাদান শরীরে ভালো কোলেস্টেরলের মাত্রাও বাড়াতে পারে। ফলে নিয়মিত পাকা পেঁপে খেলে হৃদরোগজনিত জটিলতা কমবে।

ঈশানী গঙ্গোপাধ্যায়ের ভাষায়, এই দুইয়ের গুণ ভিন্ন। পাকা ও কাঁচা পেঁপের পুষ্টিগুণ আলাদা করা যাবে না। বরং সুস্থ থাকতে এই দুই ধরনের পেঁপেকেই খাদ্যতালিকায় রাখতে হবে। তাহলেই একাধিক রোগ থেকে মুক্তি মিলবে।

অনেক ডায়াবেটিস রোগী পাকা পেঁপে খেতে ভয় পান। তরা ভাবেন, পেঁপে খেলেই সুগার বেড়ে যাবে। এটা ঠিক নয়। কারণ পাকা পেঁপেতে খুব একটা বেশি ফ্রুকটোজ থাকে না। তাই ডায়াবেটিস রোগীরা অনায়াসে পাকা পেঁপে খাদ্যতালিকায় রাখতে পারেন। এতেই তাদের শরীরে ভিটামিন ও খনিজের ঘাটতি মিটে যাবে। তবে এক্ষেত্রে দিনে ১০০ গ্রামের বেশি পাকা পেঁপে খাওয়া ঠিক হবে না।

মনে রাখবেন, সকালের নাশতা, দুপুরের পরপরই ফল খেলে শরীরে সুগার বাড়ে। এমনকী এই সময়ে ফল খেলে পুষ্টিগুণও মিলবে না। তাই ভরপেট খাবার খাওয়ার ২ থেকে ৩ ঘণ্টা বাদে ফল খান। তাহলেই উপকার পাবেন।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD