রবিবার, ২৬ মে ২০২৪, ০৫:৫১ পূর্বাহ্ন

শিরোনাম ::
আমেরিকা ইমিগ্রেন্ট ভিসা সংক্রান্ত সেমিনার আগামী ৭ জুন বিকেলে ঘূর্ণিঝড়ে রূপ নেবে গভীর নিম্নচাপ, উত্তাল সাগর গ্রীষ্মকালীন ও ঈদুল আজহার ছুটিতে ২৮ দিন বন্ধ থাকছে শাবিপ্রবি এমপির ছেলে এমপি হোক আমি চাইনা: ব্যারিস্টার সুমন সুনামগঞ্জে ফুটবল খেলা নিয়ে দু’পক্ষের সংর্ঘষে আহত ৩০ জৈন্তাপুরে কথা কাটাকাটি নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৬ মেয়র আনোয়ারুজ্জামানকে সিলেট অনলাইন প্রেসক্লাবের অভিনন্দন সিসিকের হোল্ডিং ট্যাক্স বাতিল, রি-এসেসমেন্টের সিদ্ধান্ত যুক্তরাজ্যের লোওয়েস্টফ্টে প্রথম মেয়র হলেন জগন্নাথপুরের নাসিমা সিলেটে আরেকটি কূপে মিলল গ্যাসের সন্ধান জৈন্তাপুরে ফেনসিডিলসহ নারী আটক তীব্র গরমে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ করছে তপোবন যুব ফোরাম প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে স্মার্ট ও সোনার বাংলাদেশে পরিণত করতে চান: এড. নাসির খান জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: কৃষিমন্ত্রী শ্রীমঙ্গলে মুখে বিষ ঢেলে প্রতিবন্ধী শিশু সন্তান হত্যা, বাবা-মা আটক




ফিলিস্তিন-ইসরায়েল সংঘাত, ৪ দিনে যা কিছু ঘটল

war h samakal 6524fde42336a - BD Sylhet News




ইয়াজিম পলাশ : ইসরায়েল-ফিলিস্তিন সংঘাতের চতুর্থ দিন আজ। গত শনিবার ইসরায়েলের ওপর হামলা চালায় ফিলিস্তিনি গোষ্ঠী হামাস। হামাসের অতর্কিত হামলায় হতচকিত ইসরায়েল পাল্টা হামলা চালিয়েছে। এরপর থেকে লড়াই চলছেই। একনজরে দেখা যাক, চতুর্থ দিন পর্যন্ত কী কী ঘটল এই সংঘাতে।

ইসরায়েল গাজা উপত্যকায় বিমান হামলা বাড়িয়েছে এবং হামাস যোদ্ধাদের রক্তক্ষয়ী হামলার প্রতিশোধ হিসেবে গাজায় খাদ্য, জ্বালানি এবং অন্যান্য রসদ সরবরাহ বন্ধ করে দিয়েছে। যুদ্ধে উভয় পক্ষের মৃতের সংখ্যা ১ হাজার ৬০০ ছাড়িয়েছে।

পণবন্দিদের হত্যার হুমকি দিয়েছে হামাস। ইসরায়েল জানিয়েছে, হামাসের হাতে অন্তত ১০০ পণবন্দি রয়েছে। এর মধ্যে মার্কিন নাগরিকও রয়েছেন। গাজা স্ট্রিপ থেকে হামাস জানিয়েছে, ইসরায়েল আক্রমণ বন্ধ না করলে একজন একজন করে পণবন্দিকে হত্যা করা হবে। এবং তার জন্য সম্পূর্ণ দায়ী থাকবে ইসরায়েল।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন একটি বিবৃতিতে জানিয়েছেন, দক্ষিণ ইসরায়েলে হামাসের হামলায় কমপক্ষে ১১ জন মার্কিন নাগরিক নিহত হয়েছেন। বাইডেন বলেছেন, হোয়াইট হাউস ধারণা করছে, গাজায় হামাসের হাতে বন্দীদের মধ্যে মার্কিন নাগরিকও রয়েছেন।

লেবানন সীমান্তের কাছে সংঘর্ষে ইসরায়েলের ডেপুটি কমান্ডার নিহত হয়েছে বলে জানিয়েছে ইসরায়েল। মঙ্গলবার আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, লেফটেন্যান্ট কর্নেল আলিম আবদুল্লাহ নামে ওই সেনা কর্মকর্তার পরিচয় শনাক্ত করা হয়েছে। এছাড়া লেবানন থেকে লড়াইরত চার হিজবুল্লাহ যোদ্ধা নিহত হয়েছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যমটি।

গাজায় সংঘাতের জন্য ইসরায়েলকে দায়ী করে একটি আর্টিকেল প্রকাশ করেছে উত্তর কোরিয়ার রাষ্ট্রীয় সংবাদসংস্থা।রয়টার্স জানায়, মঙ্গলবার কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সি (কেসিএনএ) ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির মুখপাত্র রোডং সিনমুনের লেখা একটি আর্টিকেল প্রকাশ করেছে। এতে রোডং সিনমুন লেখেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের দাবি, এই সংঘর্ষ ফিলিস্তিনি জনগণের বিরুদ্ধে ইসরায়েলের ক্রমাগত অপরাধমূলক কর্মকাণ্ডের ফল। এ থেকে বের হওয়ার মূল উপায় হলো একটি স্বাধীন ফিলিস্তিনি রাষ্ট্র গড়ে তোলা।’

ইসরায়েলের সঙ্গে গাজার চলমান সংঘাত নিরসনে কাজ করে যাচ্ছে যাচ্ছে বলে ফিলিস্তিনি প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসকে এ কথা জানিয়েছেন সৌদি আরবের যুবরাজ মোহাম্মদ বিন সালমান। সৌদি সব সময় ফিলিস্তিনের পাশে আছে বলেও ফোনালাপে মাহমুদ আব্বাসকে আশ্বস্ত করেছেন যুবরাজ।

ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের নজিরবিহীন হামলার পর তীব্র আক্রমণে শত্রুপক্ষকে গুঁড়িয়ে দিতে শুরু করা ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনইয়ামিন নেতানিয়াহু বলেছেন, ‘বদলা কেবল শুরু।’

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র সংগঠন ও ইহুদী রাষ্ট্র ইসরায়েল যখন অপ্রত্যাশিত এক লড়াইয়ে লিপ্ত, তখন দুই পক্ষই বাইরের সহায়তা পাচ্ছে। ইসরায়েলের সহায়তায় বিমানবাহী রণতরীসহ কয়েকটি যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান পাঠাচ্ছে বাইডেন প্রশাসন। এদিকে গত শনিবার ইসরায়েলে চালানো হামাসের হামলার প্রতি সমর্থন জানিয়েছে ইরান। দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ওয়ানা নিউজ এজেন্সিতে এক ভিডিও বার্তায় হামাসের এই হামলাকে ‘ফিলিস্তিনি যোদ্ধা এবং ফিলিস্তিনি গ্রুপগুলোর বিজয়’ বলে অভিহিত করেছেন।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান বলেছেন, ইসরায়েলি ও ফিলিস্তিনিরা চাইলে তিনি উভয়ের মধ্যে মধ্যস্থতাকারী হিসেবে কাজ করতে প্রস্তুত। ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস এবং ইসরায়েলের প্রেসিডেন্ট আইজ্যাক হারজোগের সঙ্গে ফোনালাপ করার পর এরদোয়ান এ মন্তব্য করেন।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD