রবিবার, ২৬ মে ২০২৪, ০৬:২১ পূর্বাহ্ন

শিরোনাম ::
আমেরিকা ইমিগ্রেন্ট ভিসা সংক্রান্ত সেমিনার আগামী ৭ জুন বিকেলে ঘূর্ণিঝড়ে রূপ নেবে গভীর নিম্নচাপ, উত্তাল সাগর গ্রীষ্মকালীন ও ঈদুল আজহার ছুটিতে ২৮ দিন বন্ধ থাকছে শাবিপ্রবি এমপির ছেলে এমপি হোক আমি চাইনা: ব্যারিস্টার সুমন সুনামগঞ্জে ফুটবল খেলা নিয়ে দু’পক্ষের সংর্ঘষে আহত ৩০ জৈন্তাপুরে কথা কাটাকাটি নিয়ে দু’পক্ষের সংঘর্ষে আহত ৬ মেয়র আনোয়ারুজ্জামানকে সিলেট অনলাইন প্রেসক্লাবের অভিনন্দন সিসিকের হোল্ডিং ট্যাক্স বাতিল, রি-এসেসমেন্টের সিদ্ধান্ত যুক্তরাজ্যের লোওয়েস্টফ্টে প্রথম মেয়র হলেন জগন্নাথপুরের নাসিমা সিলেটে আরেকটি কূপে মিলল গ্যাসের সন্ধান জৈন্তাপুরে ফেনসিডিলসহ নারী আটক তীব্র গরমে বিশুদ্ধ পানি ও স্যালাইন বিতরণ করছে তপোবন যুব ফোরাম প্রধানমন্ত্রী ২০৪১ সালের মধ্যে স্মার্ট ও সোনার বাংলাদেশে পরিণত করতে চান: এড. নাসির খান জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলায় কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে: কৃষিমন্ত্রী শ্রীমঙ্গলে মুখে বিষ ঢেলে প্রতিবন্ধী শিশু সন্তান হত্যা, বাবা-মা আটক




একটানা অফিসে বসে কাজ করলে যে ঝুঁকি বাড়ে

sit 3 20231007160020 - BD Sylhet News




লাইফস্টাইল ডেস্ক : যারা অফিসে কাজ করেন, বেশিরভাগেরই একটানা বসে থাকতে হয়। আরামের এই কাজই আপনার জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। অনেক সময় তিন-চার ঘণ্টাও টানা বসে থাকেন অনেকে। এতে তখন হয়তো কোনো সমস্যা দেখা দেয় না, কিন্তু একটু বয়স বাড়তে শুরু করলেই পড়তে হতে পারে মুশকিলে। ডিমেনশিয়ার পেছনে একটানা বসে কাজ করার ভূমিকা রয়েছে বলে মনে করছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় মিলেছে বিস্ময়কর তথ্য। বয়স ৬০-এর বেশি এমন প্রায় ৫০ হাজার মানুষের তথ্য বিশ্লেষণ করা হয়েছে‌। তাতে দেখা গিয়েছে, একটানা বসে থেকে কাজ করার সঙ্গে রয়েছে ডিমেনশিয়ার যোগসূত্র। তাহলে কি নিয়মিত হাঁটাচলা করলে কি এই ঝুঁকি কমবে? কী বলছেন বিশেষজ্ঞরা?

টানা বসে না থেকে হাঁটাচলা করলেই যে এই ঝুঁকি কমে আসবে সে ব্যাপারেও নিশ্চিত করে কিছু বলতে পারছেন না গবেষকরা। গবেষণায় দেখা গেছে, যেসব ব্যক্তি দিনে ১০ ঘণ্টার বেশি সময় ধরে বসে থাকেন, তাদের ডিমেনশিয়ার হার ৮ শতাংশ বেশি। সাত বছরের মধ্যে এই রোগের ঝুঁকিও অনেকটাই বেড়ে যায়।

এর থেকে বেশি সময় বসে থাকলে ঝুঁকি আরও কয়েকগুণ বেশি। এমনটাই জানাচ্ছেন বিশেষজ্ঞরা। তারা বলছেন, যারা দৈনিক ১২ ঘণ্টা একটানা বসে কাজ করেন, তাদের ডিমেনশিয়ার ঝুঁকি ৬৩ শতাংশ বেশি। সাধারণত অফিসের কাজ করা ছাড়াও টিভির সামনে বসে থাকার মতো কাজেও ঝুঁকি বাড়ে। তাই শুধু অফিসেই নয়, বাড়িতেও টানা বসে কাজ করার অভ্যাস এড়াতে হবে। এতে সুস্থ থাকা সহজ হবে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD