মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২০ অপরাহ্ন

শিরোনাম ::
বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ ও খর্বাকার নারী একসঙ্গে ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের মূলহোতাসহ দুজন গ্রেফতার বিদেশি শ্রমিক নিয়োগে স্থগিতাদেশ বাতিল চান মালয়েশিয়ার ব্যবসায়ীরা সিলেটে ১৪০ বস্তা ভারতীয় চিনি উদ্ধার, তিনজন আটক সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন বিয়ানীবাজারের রুমা চক্রবর্তী নারী উদ্যোক্তাদের উন্নয়নে বিশ্বব্যাংকের তহবিল চাইলেন প্রধানমন্ত্রী স্মার্ট দেশ করতে হলে সবার আগে শিক্ষার্থীদের স্মার্ট হতে হবে: শফিক চৌধুরী নোটিশেও সাড়া দিচ্ছে না ওসমানী হাসপাতালের ব্রাদার সাদেক পবিত্র শবে বরাত আজ সুনামগঞ্জে ছুরিকাঘাতে যুবক নিহত তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছে মার্কিন প্রতিনিধিদল ক্রান্তিকালের অগ্রদূত’র প্রকাশনা অনুষ্ঠিত সিলেটে আনসার ভিডিপির মহান একুশে ফেব্রুয়ারি পালন মাধবপুরে ট্রাক ও বাসের মুখোমুখি সংঘর্ষে নারীসহ আহত ১৯ হটাৎ মুখোমুখি দুই প্রাক্তন, ভিডিও ভাইরাল!




প্রথম কোনো নারী মহাসচিব পেতে পারে জাতিসংঘ

Untitled 14 copy - BD Sylhet News




আন্তর্জাতিক ডেস্ক : প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ ৭৮ বছর ধরেই জাতিসংঘের মহাসচিবের পদটি দখলে রয়েছে পুরুষের। তবে আগামী ২০২৭ সালে পরবর্তী যে মহাসচিব নির্বাচিত হবেন, তিনি নারী হতে পারেন বলে আভাস দিয়েছেন বিশেষজ্ঞরা। খবর সিএনএনের

২০২৬ সালে জাতিসংঘের মহাসচিব নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে। এখনও অনেক সময় বাকি। এর মাঝেই বর্তমান মহাসচিব আন্তোনিও গুতেরেসের স্থলাভিষিক্ত কে হচ্ছেন– তা নিয়ে শুরু হয়েছে আলোচনা। সম্ভাব্য প্রার্থী হিসেবে কয়েকজনের নাম আসছে আলোচনায়ও। তবে জাতিসংঘের অভ্যন্তরীণ সূত্র জানিয়েছে, এ দৌড়ে এগিয়ে আছেন বারবাডোসের প্রধানমন্ত্রী মিয়া মোটলি। তাঁকেই প্রথম নারী মহাসচিব বলে ধারণা করা হচ্ছে।

২০২৭ সালের জানুয়ারিতে জাতিসংঘের নতুন মহাসচিব দায়িত্ব নেবেন। সাধারণত পর্যায়ক্রমে বিভিন্ন ভৌগোলিক অঞ্চল থেকে মহাসচিব বাছাই করা হয়ে থাকে। সে অনুযায়ী ধারণা করা হচ্ছে, লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চল থেকে পরবর্তী মহাসচিব বেছে নেওয়া হতে পারে।

সম্প্রতি মিয়া মোটলির কাছে জানতে চাওয়া হয় তিনি জাতিসংঘের মহাসচিব পদে লড়তে চান কিনা। এ প্রশ্নের সরাসরি জবাব না দিয়ে মোটলি ইতিবাচক আচরণ করে হাসি দিয়ে চলে যান।

সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রী রালফ গনসালভেস বলেছেন, মোটলি প্রার্থী হিসেবে অনুমোদন পেলে জয়ী হবেন। মোটলি জাতিসংঘের মহাসচিব হিসেবে ভালো কাজ করতে পারবেন বলে মনেও করেন তিনি।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৩
Design & Developed BY Cloud Service BD