শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১২:২১ অপরাহ্ন

শিরোনাম ::
সিলেটে ২৪ ঘণ্টায় ২০৩ মিলিমিটার বর্ষণ সিলেটে আবারও বন্যার শঙ্কা, প্রস্তুত ৫৫১ আশ্রয় কেন্দ্র সিলেটে ২২ দিনে ১৫ কোটি টাকার সাদা পাথর লুট সিলেটসহ ছয় অঞ্চলে ৬০ কি.মি বেগে ঝড় হতে পারে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য সাড়ে ১১ হাজার কোটি টাকার বাজেট অনুমোদন সিলেটে অবিবাহিত পুরুষের হার সবচেয়ে বেশি সিলেট ওসমানী হাসপাতাল ‘কক্লিয়ার ইমপ্লান্ট’ কার্যক্রমে শতভাগ সফলতা অর্জন বিয়ানীবাজারে পুলিশের অভিযানে ৮০ বস্তা চিনি সহ গ্রেফতার ২ সিলেট এসে হঠাৎ অসুস্থ সাবেক পররাষ্ট্রমন্ত্রী, হেলিকপ্টারে ঢাকায় নেওয়া হয়েছে সিলেটে এসএসসির খাতা চ্যালেঞ্জ করে ফেল থেকে পাস করলেন ৩৫ শিক্ষার্থী সিলেটে বিপুল পরিমান চোরাই মোবাইলসহ গ্রেফতার ৬ সৌদিতে হজে গিয়ে ১৫ বাংলাদেশির মৃত্যু টিলাধসে স্বপরিবারে যুবদল নেতার মৃত্যুতে সিলেট যুবদলের শোক টিকটকার প্রিন্স মামুন গ্রেফতার মসজিদে আজানরত অবস্থায় এক মুসল্লির মৃত্যু




প্রথম কোনো নারী মহাসচিব পেতে পারে জাতিসংঘ

Untitled 14 copy - BD Sylhet News




আন্তর্জাতিক ডেস্ক : প্রতিষ্ঠার পর থেকে দীর্ঘ ৭৮ বছর ধরেই জাতিসংঘের মহাসচিবের পদটি দখলে রয়েছে পুরুষের। তবে আগামী ২০২৭ সালে পরবর্তী যে মহাসচিব নির্বাচিত হবেন, তিনি নারী হতে পারেন বলে আভাস দিয়েছেন বিশেষজ্ঞরা। খবর সিএনএনের

২০২৬ সালে জাতিসংঘের মহাসচিব নির্বাচনের প্রক্রিয়া শুরু হবে। এখনও অনেক সময় বাকি। এর মাঝেই বর্তমান মহাসচিব আন্তোনিও গুতেরেসের স্থলাভিষিক্ত কে হচ্ছেন– তা নিয়ে শুরু হয়েছে আলোচনা। সম্ভাব্য প্রার্থী হিসেবে কয়েকজনের নাম আসছে আলোচনায়ও। তবে জাতিসংঘের অভ্যন্তরীণ সূত্র জানিয়েছে, এ দৌড়ে এগিয়ে আছেন বারবাডোসের প্রধানমন্ত্রী মিয়া মোটলি। তাঁকেই প্রথম নারী মহাসচিব বলে ধারণা করা হচ্ছে।

২০২৭ সালের জানুয়ারিতে জাতিসংঘের নতুন মহাসচিব দায়িত্ব নেবেন। সাধারণত পর্যায়ক্রমে বিভিন্ন ভৌগোলিক অঞ্চল থেকে মহাসচিব বাছাই করা হয়ে থাকে। সে অনুযায়ী ধারণা করা হচ্ছে, লাতিন আমেরিকা এবং ক্যারিবীয় অঞ্চল থেকে পরবর্তী মহাসচিব বেছে নেওয়া হতে পারে।

সম্প্রতি মিয়া মোটলির কাছে জানতে চাওয়া হয় তিনি জাতিসংঘের মহাসচিব পদে লড়তে চান কিনা। এ প্রশ্নের সরাসরি জবাব না দিয়ে মোটলি ইতিবাচক আচরণ করে হাসি দিয়ে চলে যান।

সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জের প্রধানমন্ত্রী রালফ গনসালভেস বলেছেন, মোটলি প্রার্থী হিসেবে অনুমোদন পেলে জয়ী হবেন। মোটলি জাতিসংঘের মহাসচিব হিসেবে ভালো কাজ করতে পারবেন বলে মনেও করেন তিনি।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD