মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০২:২৩ অপরাহ্ন

শিরোনাম ::
বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ ও খর্বাকার নারী একসঙ্গে ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের মূলহোতাসহ দুজন গ্রেফতার বিদেশি শ্রমিক নিয়োগে স্থগিতাদেশ বাতিল চান মালয়েশিয়ার ব্যবসায়ীরা সিলেটে ১৪০ বস্তা ভারতীয় চিনি উদ্ধার, তিনজন আটক সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন বিয়ানীবাজারের রুমা চক্রবর্তী নারী উদ্যোক্তাদের উন্নয়নে বিশ্বব্যাংকের তহবিল চাইলেন প্রধানমন্ত্রী স্মার্ট দেশ করতে হলে সবার আগে শিক্ষার্থীদের স্মার্ট হতে হবে: শফিক চৌধুরী নোটিশেও সাড়া দিচ্ছে না ওসমানী হাসপাতালের ব্রাদার সাদেক পবিত্র শবে বরাত আজ সুনামগঞ্জে ছুরিকাঘাতে যুবক নিহত তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছে মার্কিন প্রতিনিধিদল ক্রান্তিকালের অগ্রদূত’র প্রকাশনা অনুষ্ঠিত সিলেটে আনসার ভিডিপির মহান একুশে ফেব্রুয়ারি পালন মাধবপুরে ট্রাক ও বাসের মুখোমুখি সংঘর্ষে নারীসহ আহত ১৯ হটাৎ মুখোমুখি দুই প্রাক্তন, ভিডিও ভাইরাল!




পৃথিবীতে হৃদরোগ এখন ভয়াবহ আকার ধারণ করেছে : ডাঃ আখতারুজ্জামান

IMG 20230929 WA0023 - BD Sylhet News




বিডি সিলেট ডেস্কঃ মাউন্ট এডোরা হসপিটাল,সিলেটের এম ডি ও ক্লিনিক্যাল কার্ডিওলজি বিভাগের চীফ কনসালটেন্ট অধ্যাপক ডাঃ কে এম আখতারুজ্জামান বলেছেন,তৃতীয় বিশ্বের বিশাল জনগোষ্ঠীর জন্য হৃদরোগ ও এর প্রতিকারে জনসচেতনতা বৃদ্ধি অপরিহার্য।সারা পৃথিবীতে হৃদরোগ এখন ভয়াবহ আকার ধারণ করেছে।মুলত চাকা আবিষ্কারের পর থেকেই হৃদরোগ জন্মলাভ করে। এর আগে এ রোগ সম্পর্কে আমরা জানতামই না।মানুষ ও অন্যান্য প্রাণী একসময় একসাথেই বসবাস করত।ধীরে ধীরে মানুষ তার বুদ্ধিমত্তাকে কাজে লাগিয়ে জীবনযাত্রার মান উন্নয়ন করে। সভ্য সমাজ তৈরী করে।তিনি বলেন,আমাদের জনগোষ্ঠীর বড় একটি অংশ দরিদ্র।যোগাযোগ ব্যবস্থার উন্নতির পরও তারা শারীরিক পরিশ্রমে অভ্যস্ত ছিল।কিন্তু ভাত বা শর্করা জাতীয় খাবার অত্যধিক গ্রহণের ফলে এ রোগ থেকে তারাও রেহাই পাচ্ছে না।

অধ্যাপক ডাঃ কে এম আখতারুজ্জামান শুক্রবার সকালে বিশ্ব হার্ট দিবস উপলক্ষে মাউন্ট এডোরা হসপিটাল সিলেটের উদ্যোগে র‌্যালি ও জনসচেতনতামূলক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।মাউন্ট এডোরা হসপিটাল, সিলেট প্রতিবারের ন্যায় এবারও ২৯ সেপ্টেম্বর ২০২৩ বিশ্ব হার্ট দিবস পালন করে। বিশ্ব হার্ট দিবসের এবারের প্রতিপাদ্য “হৃদয় ব্যবহার করুন, হৃদয়কে জানুন”।

হসপিটালের পরিচালক ডাঃ সৈয়দ মাহমুদ হাসান-এর সভাপতিত্বে উক্ত আলোচনা সভায় মূল আলোচক হিসেবে মাউন্ট এডোরা হসপিটালের ক্লিনিক্যাল এন্ড ইন্টারভেনশনাল কার্ডিওলজিস্ট অধ্যাপক ডাঃ মুহম্মদ শাহাবুদ্দীন- করোনারী হৃদরোগ, উচ্চ রক্তচাপ, হৃদরোগ চিকিৎসা,প্রতিকার ও প্রতিরোধ এবং প্রতিরোধে খাদ্য ব্যবস্থাপনা নিয়ে আলোচনা উপস্থাপন করেন।

হৃদরোগ বিশেষজ্ঞ ডাঃ মোঃ আজিজুর রহমান রোমান-এর সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন,নর্থ ইস্ট ইউনিভার্সিটি,সিলেটের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ ইলিয়াস উদ্দিন বিশ্বাস, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মোঃ কবীর হোসেন, শাবিপ্রবি’র কোষাধ্যক্ষ অধ্যাপক আমিনা পারভীন।

এছাড়া উক্ত আলোচনা সভায় বিশ্ববিদ্যালয় ও কলেজ শিক্ষক, সাংবাদিক, ব্যবসায়ী,চিকিৎসক,প্রশাসনিক কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণী পেশার কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৩
Design & Developed BY Cloud Service BD