শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১২:৪৭ অপরাহ্ন

শিরোনাম ::
সিলেটে ২৪ ঘণ্টায় ২০৩ মিলিমিটার বর্ষণ সিলেটে আবারও বন্যার শঙ্কা, প্রস্তুত ৫৫১ আশ্রয় কেন্দ্র সিলেটে ২২ দিনে ১৫ কোটি টাকার সাদা পাথর লুট সিলেটসহ ছয় অঞ্চলে ৬০ কি.মি বেগে ঝড় হতে পারে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য সাড়ে ১১ হাজার কোটি টাকার বাজেট অনুমোদন সিলেটে অবিবাহিত পুরুষের হার সবচেয়ে বেশি সিলেট ওসমানী হাসপাতাল ‘কক্লিয়ার ইমপ্লান্ট’ কার্যক্রমে শতভাগ সফলতা অর্জন বিয়ানীবাজারে পুলিশের অভিযানে ৮০ বস্তা চিনি সহ গ্রেফতার ২ সিলেট এসে হঠাৎ অসুস্থ সাবেক পররাষ্ট্রমন্ত্রী, হেলিকপ্টারে ঢাকায় নেওয়া হয়েছে সিলেটে এসএসসির খাতা চ্যালেঞ্জ করে ফেল থেকে পাস করলেন ৩৫ শিক্ষার্থী সিলেটে বিপুল পরিমান চোরাই মোবাইলসহ গ্রেফতার ৬ সৌদিতে হজে গিয়ে ১৫ বাংলাদেশির মৃত্যু টিলাধসে স্বপরিবারে যুবদল নেতার মৃত্যুতে সিলেট যুবদলের শোক টিকটকার প্রিন্স মামুন গ্রেফতার মসজিদে আজানরত অবস্থায় এক মুসল্লির মৃত্যু




‘কলম সাহিত্য সম্মাননা-২০২৩’ এ ভূষিত হলেন ড. চিন্ময়

Screenshot 20230919 180902 WhatsApp - BD Sylhet News




বিডি সিলেট ডেস্ক::সিলেটের বিশিষ্ট লেখক ও জোতিষশাস্ত্রী ড. চিন্ময় চৌধুরী ‘কলম সাহিত্য সম্মাননা-২০২৩’ এ ভুষিত হয়েছেন। ১৫ সেপ্টেম্বর, শুক্রবার দেশ ও বিদেশের একঝাঁক কবি সাহিত্যিকদের অংশগ্রহণে, জমকালো আয়োজনের মধ্য দিয়ে সম্পন্ন হয় কলম আন্তর্জাতিক সাহিত্য সম্মিলন-২০২৩। সভা শেষে পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয় এতে মূল অনুষ্ঠানের শুভ উদ্বোধক ভারতীয় সহকারী রাস্ট্রদূত নীরাজ কুমার জয়সওয়াল ড. চিন্ময়কে ‘কলম সাহিত্য সম্মাননা ২০২৩’ তুলে দেন।

দুই দেশের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠানের সূচনা হয়। সংগঠনের সমন্বয়ক আশীষ দে এর সভাপতিত্বে ও মিত্রা দে এর পরিচালনায়
মহতী এই অনুষ্ঠানের শুভ উদ্বোধন ঘোষণা করেন ভারতের সহকারী হাই কমিশনার নীরাজ কুমার জয়সওয়াল। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হবিগঞ্জ-১আসনের সাংসদ গাজী মোহাম্মদ শাহনেওয়াজ মিলাদ, মূখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট লেখক গবেষক সুনির্মল কুমার দেব মীন, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত চিকিৎসক, লেখক ও গবেষক অধ্যাপক ডা: মামুন আল মাহতাব,
সিলেট সিটি কর্পোরেশনের ০৮নং ওয়ার্ডের কাউন্সিলর জগদীশ চন্দ্র দাস, সিলেট অনলাইন প্রেসক্লাবের সভাপতি, কবি মুহিত চৌধুরী, কবি বাবুল দেব, ড. চিন্ময় চৌধুরী, ভারত থেকে আগত কবি ও জিরো পয়েন্ট পত্রিকার সম্পাদক আঞ্জু মনোয়ারা আনসারী, সেখ আব্দুল মান্নান, কবি সন্দীপ রায় নীল,ড. চিন্ময় চৌধুরী প্রমূখ। এসময় আরো উপস্থিত ছিলেন কবি সাংবাদিক ও সাহিত্যিক দেবব্রত রায় দীপন, ছড়াকার কামরুল আলম, হিমাংশু রায় হিমেল, সুজন পুরকায়স্থ, উৎপল বড়ূয়া, গীতিকবি বিপুল চন্দ, রিপন এষ চৌধুরী, নিখিল দে, অপরেশ দাস অপু রথীন্দ্র দাস, বিধান চন্দ, মলয় কর, মনন চন্দ, দ্বীপ রায়, রিংকু পাল, বিভাস বৈদ্য, পলি দেব, শিল্পী পাল, পাপড়ী রায়, আলমগীর আলম, এম এ ওয়াহিদ চৌধুরী, যীশু আচার্য, অভি দাস, নারায়ন ঘোষ, প্রিন্স সেন, শফিক আহমেদ, নাসিম আহমেদ, রত্না সেন, প্রমূখ।

সাহিত্য ও সংস্কৃতিই পারে এপার বাংলা ও ওপার বাংলার অতীত ঐতিহ্যের মেলবন্ধনকে ধরে রাখতে। তাই এরকম সাহিত্য ও সাংস্কৃতিক কর্মকান্ড আগামীতেও অব্যাহত রাখার প্রতি জোর আরোপ করে বক্তারা বলেন আগামীতে আরো বড় পরিসরে সাহিত্য সম্মিলন আয়োজন করলে দু-দেশের সেতুবন্ধন আরো সুদৃঢ় হবে।
এসময় প্রায় একগুচ্ছ কবির স্বরচিত কবিতা পাঠের মাধ্যমে অনুষ্ঠান এক অনন্য মাত্রা পায়।

এছাড়াও কলম সাহিত্য প্রতিযোগিতায় পুরস্কার প্রাপক দুই বাংলার মোট চারজনকে কলম সাহিত্য পুরস্কার২০২৩ দেওয়া হয়।এই পুরস্কার পান পশ্চিমবঙ্গ,ভারত থেকে কবি আঞ্জু মনোয়ারা আনসারী এবং সন্দীপ রায় নীল, এবং বাংলাদেশ থেকে নীলকান্ত দাস ও আহমদ শাফি।

অনুষ্ঠানে উপস্থিত সকলেই এই মেলবন্ধন ও উদ্যোগকে সাধুবাদ জানান। ভবিষ্যতে এই উদ্যোগ যে সুদূরপ্রসারী এবং বৃহৎ পরিসরে হবে সে ব্যাপারে সকলেই আশাবাদ ব্যক্ত করেন।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD