শনিবার, ২০ জুলাই ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন

শিরোনাম ::
২১, ২৩ ও ২৫ জুলাইয়ের সব বোর্ডের এইচএসসি পরীক্ষা স্থগিত কোটা সংস্কারের ব্যাপারে নীতিগতভাবে আমরা একমত: আইনমন্ত্রী ফেসবুকে বিভিন্ন ধরনের গুজব ছড়ানো হচ্ছে, গুজবে কান না দেয়ার অনুরোধ পুলিশের আজ আমেরিকান দূতাবাস ও সকল ভারতীয় ভিসা সেন্টার বন্ধ ঘোষণা সামাজিক যোগাযোগ মাধ্যমের তথ্য যাচাই করে সিদ্ধান্ত নেয়ার আহ্বান জানালেন পলক সিলেট জেলা আওয়ামী লীগের জরুরি সভা: কর্মসূচি ঘোষণা আগামীকাল সারা দেশে ‘কমপ্লিট শাটডাউন’ ঘোষণা জাতির উদ্দেশ্যে ভাষণে প্রধানমন্ত্রী যা বললেন শাবিপ্রবির হলে তল্লাশী, আগ্নেয়াস্ত্র ও মদের বোতল উদ্ধার ফেসবুকে পোস্ট দিয়ে ৪ ছাত্রলীগ নেতার পদত্যাগ সিলেটে আওয়ামী লীগের উদ্যোগে গায়েবানা জানাজা অনুষ্ঠিত সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সিলেটে সড়ক দু-র্ঘ’ট’না’য় ২ কিশোর নি-হ-ত কারো মা-বাবার বুক এভাবে খালি হতে পারে না: শাকিব খান শাহজালাল বিশ্ববিদ্যালয়ে আজীবন নিষিদ্ধ অধ্যাপক জাফর ইকবাল




টাঙ্গুয়ার হাওরে গ্রেফতার ৩২ শিক্ষার্থীর জামিন মঞ্জুর

Untitled 13 copy 1 - BD Sylhet News




বিডিসিলেট প্রতিবেদক : সরকার বিরোধী ষড়যন্ত্রের অভিযোগে সুনামগঞ্জের টাঙ্গুয়ার হাওর থেকে আটক বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়-বুয়েটের ২৪ জন শিক্ষার্থীসহ বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৩২ শিক্ষার্থীর জামিন মঞ্জুর করেছে আদালত।

বুধবার (২ আগস্ট) দুপুরে তাদের জামিন মঞ্জুর করেন আদালত। এর আগে রবিবার (৩০ জুলাই) বিকাল ৪টায় তাহিরপুর উপজেলার উত্তর শ্রীপুর ইউনিয়নের নতুনবাজার পাটলাই নদী দিয়ে ট্যাকেরঘাট পর্যটন এলাকায় যাওয়ার পথে তাদের আটক করে তাহিরপুর থানা পুলিশ।

সোমবার মামলায় গ্রেপ্তার দেখিয়ে আদালতে পাঠানো হয়। সুনামগঞ্জের অতিরিক্ত পুলিশ সুপার আবু সাইদ বলেন, ৩১ জুলাই তাহিরপুর থানা উত্তর ইউনিয়নে দুধের আউটা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে পাটলাই নদীর পাড়ে জৈনক শহিদুল এর নৌকার মধ্যে হতে বুয়েটসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যয়নরত এবং বিভিন্ন স্থানে বসবাসরত ৩৪ জন শিক্ষার্থী সন্ত্রাসী কার্যকলাপ ঘটানোর, জনসাধারণের জানমালের ক্ষতি সাধন এর উদ্দেশ্যে গোপন ষড়যন্ত্র এবং ধর্মীয় জিহাদ সৃষ্টির মাধ্যমে সরকারের বিরুদ্ধে ষড়যন্ত্র করার অপরাধে তাদের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইন ২০০৯ (সংশোধনী ২০১৩) এর বিভিন্ন ধারায় এসআই রাশেদুল কবির বাদী হয়ে মামলা রুজু করেন। গ্রেপ্তারকৃত আসামিগণদের বিজ্ঞ আদালতে প্রেরণ প্রক্রিয়াধীন রয়েছে।

গ্রেফতার হওয়া বুয়েট শিক্ষার্থীদের মধ্যে রয়েছেন আফিফ আনোয়ার, বখতিয়ার নাফিস, ইসমাইল ইবনে আজাদ, সাব্বির আহম্মেদ তাজিমুর রাফি, মো. সাদ আদনান অপি, মো. শামীম আল রাজি, মো. আব্দুলাহ আল মুকিত, মো. জায়িম সরকার ও মো. ফাহাদুল ইসলাম।

তাহিরপুর নৌকা মালিক সমিতির সভাপতি শাহিনুর তালুকদার ও স্থানীয় সূত্রে জানা যায়, তাহিরপুর উপজেলা বাজারের নৌকা ঘাট থেকে রোববার সকাল ৭টায় একটি নৌকায় করে ভুয়েটের শিক্ষার্থীসহ ৩৪ শিক্ষার্থী টাঙ্গুয়ার হাওরের ঘুরতে যান। টাঙ্গুয়ার হাওরে ঘুরার পর দুপুরের দিকে পাটলাই নদী দিয়ে ট্যাকেরঘাট পর্যটন এলাকায় যাওয়ার পথে তাহিরপুরের নতুন বাজারের সামনে নৌকাটি আসলে পুলিশের দুটি স্প্রিটবোট পর্যটকবাহী নৌকাটি থামিয়ে শিক্ষার্থীদের আটক করে তাহিরপুর থানায় নিয়ে আসে পুলিশ।

নৌকার চালকরা জানায়,তারা অন্যান্য পর্যটকদের মত সাভাবিক ভাবে কথাবার্তা চলাচল করে। টাংগুয়ার হাওরে গিয়ে গোসল করে। দুপুরে খাওয়া দাওয়া করে ট্যাকেরঘাটের দিকে পাটলাই নদী দিয়ে নতুন বাজারের কাছে গেলে নৌকাসহ বুয়েটের শিক্ষার্থীদের নিয়ে আসে।

জেলা পুলিশের বিভিন্ন পর্যায়ের একাধিক কর্মকর্তার সঙ্গে কথা বলে জানা যায়, মূলত ঢাকা থেকে পাওয়া গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এই অভিযান তাদের থানায় নিয়ে আসার পরে তাদের ব্যাপক জিজ্ঞাসাবাদ ও তাদের কাছ থেকে বিভিন্ন আলামত জব্দ করার পরই তাদের বিরুদ্ধে মামলা ও গ্রেপ্তার দেখানো হয়।

এদিকে মঙ্গলবার বিকালে বুয়েট শহীদ মিনারের সামনে গ্রেপ্তার শিক্ষার্থীদের মুক্তির জন্য তাদের একদল অভিভাবক সংবাদ সম্মেলন করেছেন। সংবাদ সম্মেলনে অভিভাবকরা উদ্বেগ প্রকাশ করার পাশাপাশি তাদের সন্তানেরা কোনো ধরনের রাষ্ট্রবিরোধী কার্যকলাপের সঙ্গে জড়িত নয় বলে চ্যালেঞ্জ করেন।

গ্রেপ্তার হওয়া শিক্ষার্থীদের একজন আলী আম্মার মুয়াজের বড়ভাই আলী আহসান জুনায়েদ অভিভাবকদের পক্ষে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন।

অভিভাবকরা বলেন,সন্ত্রাস দমন আইনে মামলা দায়ের আমাদের সন্তানদের শিক্ষাজীবনকে হুমকির মুখে ফেলে দিয়েছে। ফলে নিরুপায় হয়ে আজকে অভিভাবক হিসেবে আপনাদের সহযোগিতা পেতে আপনাদের দ্বারস্থ হতে হচ্ছে।

তাদের জ্ঞাতসারে গত শনিবার তাদের সন্তান/স্বজনেরা ক্যাম্পাসের বন্ধুদের সাথে টাঙ্গুয়ার হাওরে বেড়াতে যায়। যাওয়ার পরে সুনামগঞ্জ গিয়ে আরও বেশ কয়েকজন বুয়েটিয়ানকে পেয়ে তারা আনন্দিত হয় এবং তারা সবাই একত্রে ঘোরার কথা জানায়।

সুনামগঞ্জ পুলিশ সুপার মোঃ এহসান শাহ্ জানান,আটককৃতরা প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী,তাদের মধ্যে কয়েকজন প্রাক্তন শিক্ষার্থীও রয়েছে। আটককৃতরা সরকার বিরোধী নাশকতার প্রস্তুতি নিচ্ছিল। প্রাথমিক জিজ্ঞাসাবাদে তারা মনে করছেন।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD