শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৯:১৫ পূর্বাহ্ন

শিরোনাম ::
বীর মুক্তিযোদ্ধা আবুল ফজল স্মরণে শোকসভা অনুষ্ঠিত যাদুকাটা নদীর চর থেকে বালুচাপা অবস্থায় শিশুর মরদেহ উদ্ধার সং’ঘ’র্ষ ব্রাহ্মণবাড়িয়ায় ধান শুকানোর খলা দ’খ’ল নিয়ে, আহত ৫০ সড়ক দুর্ঘটনায় শিল্পী পাগল হাসান সহ নিহত ২ সিলেটে ব্যবসায়ী হত্যাকারীদের গ্রেফতার ও ফাঁসির দাবিতে মানববন্ধন শিল্পী সমিতির নির্বাচনে লড়ছেন যেসব তারকা আইএসইউ উপাচার্য পদে পুনরায় নিয়োগ পেলেন অধ্যাপক ড. আউয়াল বর্ষণে ডুবল দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর, ঢাকামুখী ৯ ফ্লাইট স্থগিত মালয়েশিয়ায় ২৩ বাংলাদেশিসহ আটক ২৬ দু’দিন বন্ধ থাকবে সিলেট তামাবিল স্থলবন্দরের সব কার্যক্রম সিলেটে সিএনজি ফিলিং স্টেশন বিভাগীয় কমিটির জরুরী সভা শনিবার সিকৃবিতে মুজিবনগর দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত সিলেটে শিলাবৃষ্টিতে ক্ষতিগ্রস্ত পরিবারের মাঝে ঢেউটিন দিলেন প্রবাসী জাবেদ ঈদুল আযহার সম্ভাব্য তারিখ ঘোষণা করলো সৌদি আরব মাধবপুরে চুরির মামলায় বিএনপি নেতা কারাগারে




অত্যাবশক পরিষেবা বিল প্রত্যাহার করুন: স্কপ

scope photo - BD Sylhet News




অত্যাবশক পরিষেবা বিল প্রত্যাহার ও জাতীয় ন্যূনতম মজুরি ২০হাজার টাকা ঘোষণা সহ স্কপ এর ৯দফা বাস্তায়নের দাবিতে শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপ, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ও নৌযান শ্রমিক ফেডারেশন এর উদ্যোগে সিলেট বিভাগীয় প্রতিনিধি সভা শুক্রবার (২৮ জুলাই) বিকাল সাড়ে তিনটায় জিন্দাবাজারস্থ নজরুল একাডেমীতে অনুষ্ঠিত হয়।

সিলেট জেলা স্কপ এর যুগ্ম আহ্বায়ক, জাতীয় শ্রমিক ফেডারেশনের সভাপতি সিকন্দর আলীর সভাপতিত্বে ও স্কপ এর সদস্য সচিব, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট জেলা আহ্বায়ক আবু জাফর এর সঞ্চালনায় সিলেট বিভাগীয় প্রতিনিধি সভায় কেন্দ্রীয় নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশের জাতীয় শ্রমিক জোটের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আব্দুল কাদের হাওলাদার, জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ এর সভাপতি বীর মুক্তিযোদ্ধা সাইফুজ্জামান বাদশা, জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক আমিরুল হক আমিন, ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক রজত বিশ্বাস, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সহ সাধারণ সম্পাদক ও বিভাগীয় সভাপতি আলহাজ্ব মইনুল ইসলাম, বাংলাদেশ লেবার ফেডারেশনের সাংগঠনিক সম্পাদক রবিউল হক শিমুল,বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ও বিভাগীয় সাধারণ সম্পাদক সজিব আলী।

সভার শুরুতে বিভাগীয় প্রতিনিধি সভার প্রেক্ষাপট তুলে ধরে বক্তব্য রাখেন স্কপ এর কেন্দ্রীয় নেতা ও সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক আহসান হাবিব বুলবুল।

জেলা নেতৃবৃন্দের মধ্যে বক্তব্য রাখেন জাতীয় শ্রমিক জোট বাংলাদেশ সিলেট জেলা আহ্বায়ক কেএ কিবরিয়া চৌধুরী ও মহানগর আহ্বায়ক গিয়াস আহমদ, জাতীয়তাবাদী শ্রমিক দল মহানগর শাখার নেতা ইউনুস মিয়া,সিলেট জেলা অটো রিকশা শ্রমিক ইউনিয়ন ( রেজিঃ ৭০৭) এর সভাপতি জাকারিয়া আহমদ, সিলেট জেলা অটো টেম্পু/অটোরিকশা (রেজিঃ ২০৯৭) এর সভাপতি আব্দুল আলিম (ভাসানী), বাংলাদেশ লেবার ফেডারেশনের আহ্বায়ক ছায়াদুল ইসলাম, সমাজতান্ত্রিক শ্রমিক ফ্রন্ট এর যুগ্ম আহ্বায়ক প্রণব জ্যোতি পাল, ট্রেড ইউনিয়ন সংঘের সাধারণ সম্পাদক সাদেক মিয়া, জাতীয় শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক কাজী আফজাল, বাংলাদেশের জাতীয় শ্রমিক জোটের প্রবীর দে, সিলেট জেলা ট্রাক/পিকআপ (রেজিঃ ২১৫৯) এর কার্যকারি সভাপতি আব্দুস সালাম, বাংলাদেশ রেলওয়ে রানিং স্টাফ সমিতি সিলেট জেলা সভাপতি মোঃ কামাল উদ্দিন,ট্রেড ইউনিয়ন সংঘের সুনামগঞ্জ জেলা সহ-সভাপতি আমির উদ্দিন, ট্রাক শ্রমিক ইউনিয়ন হবিগঞ্জ জেলা সভাপতি আওলাদ মিয়া প্রমূখ।

সভায় নেতৃবৃন্দ বলেন, নিম্ন মজুরী, দ্রব্যমুল্যের ঊর্ধ্বগতি, কর্মসংস্থানের অভাব, শ্রম আইনের অগণতান্ত্রিক ধারা, ট্রেড ইউনিয়ন গঠনে প্রতিবন্ধকতা, কর্মক্ষেত্রে নিরাপত্তা আর ক্ষতিপূরণের নিম্নহারের কারণে শ্রমজীবীদের জীবনে দুর্দশার শেষ নেই। এই সময়ে নতুন করে সংসদে উত্থাপিত হয়েছে অত্যাবশ্যক পরিষেবা বিল ২০২৩। এর মধ্য দিয়ে প্রতিবাদের শেষ অবলম্বন ধর্মঘটের অধিকার কেড়ে নেয়ার আইন প্রণয়ন করতে যাচ্ছে সরকার।

নেতৃবৃন্দ বলেন, শ্রম প্রতিমন্ত্রী কোন বিল উত্থাপন করলে শ্রমিকদের আনন্দিত হওয়ার কথা। কিন্তু তিনি যে বিল উত্থাপন করেছেন তাতে শ্রমিকরা প্রথমে হতবাক, তারপর আতংকিত এবং শেষে বিক্ষুব্ধ হয়ে উঠেছেন। এই বিলের নামকরণ করা হয়েছে অত্যাবশ্যক পরিষেবা বিল ২০২৩। বিলটি পুরনো আইন নতুন রুপ।

বিভাগীয় প্রতিনিধি সভায় নেতৃবৃন্দ অত্যাবশক পরিষেবা বিল প্রত্যাহার না হলে দেশব্যাপী ধর্মঘট সহ কঠোর আন্দোলনের কর্মসূচি ঘোষণা করা হবে জানান।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৩
Design & Developed BY Cloud Service BD