মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ১২:৫৬ অপরাহ্ন

শিরোনাম ::
বিশ্বের সবচেয়ে লম্বা পুরুষ ও খর্বাকার নারী একসঙ্গে ভুয়া প্রশ্নপত্র ফাঁস চক্রের মূলহোতাসহ দুজন গ্রেফতার বিদেশি শ্রমিক নিয়োগে স্থগিতাদেশ বাতিল চান মালয়েশিয়ার ব্যবসায়ীরা সিলেটে ১৪০ বস্তা ভারতীয় চিনি উদ্ধার, তিনজন আটক সংরক্ষিত আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় এমপি হলেন বিয়ানীবাজারের রুমা চক্রবর্তী নারী উদ্যোক্তাদের উন্নয়নে বিশ্বব্যাংকের তহবিল চাইলেন প্রধানমন্ত্রী স্মার্ট দেশ করতে হলে সবার আগে শিক্ষার্থীদের স্মার্ট হতে হবে: শফিক চৌধুরী নোটিশেও সাড়া দিচ্ছে না ওসমানী হাসপাতালের ব্রাদার সাদেক পবিত্র শবে বরাত আজ সুনামগঞ্জে ছুরিকাঘাতে যুবক নিহত তিন দিনের সফরে ঢাকায় পৌঁছেছে মার্কিন প্রতিনিধিদল ক্রান্তিকালের অগ্রদূত’র প্রকাশনা অনুষ্ঠিত সিলেটে আনসার ভিডিপির মহান একুশে ফেব্রুয়ারি পালন মাধবপুরে ট্রাক ও বাসের মুখোমুখি সংঘর্ষে নারীসহ আহত ১৯ হটাৎ মুখোমুখি দুই প্রাক্তন, ভিডিও ভাইরাল!




পানিতে ডুবে শিশু মৃত্যু রোধে সাকিবের পরামর্শ

al hasan samakal 64bfdce990f03 - BD Sylhet News




স্পোর্টস ডেস্ক : উন্নয়ন সংস্থা ইউনিসেফের মতে, বাংলাদেশে প্রতিদিন গড়ে ৪০ জন শিশু পানিতে ডুবে মারা যায়। বর্ষা মৌসুমে পুকুর ও নদী ভরাট হওয়ায় বেড়ে যায় ডুবে মৃত্যুর হার। জাতীয় দলের তারকা ক্রিকেটার সাকিব আল হাসান শিশুদের ডুবে মৃত্যু থেকে রোধে অভিভাবকদের কিছু পরামর্শ দিয়েছেন।

ইউনিসেফের ভিডিও বার্তায় সংস্থাটির জাতীয় শুভেচ্ছাদূত সাকিব বলেছেন, ‘শিশুরা জলাশয়ের কাছাকাছি গেলে ঝুঁকি বাড়ে। যে সম্পর্কে বাবা-মা ও সমাজের লোকজনের আরও সচেতন হওয়া দরকার। তাদের সাঁতার শেখালে অকাল মৃত্যু এড়ানো সম্ভব।’ যে ভিডিও ২ কোটিবারের বেশি দেখা হয়েছে।

২৫ জুলাই ‘বিশ্ব পানিতে ডোবা প্রতিরোধ দিবস’ উপলক্ষে বাবা-মা ও কমিউনিটিকে সতর্ক হবার আহ্বান করেছেন সাকিব। ভিডিও টিউটোরিয়াল দিয়ে তিনি পানিতে ডুবার ঝুঁকি এড়াতে কিছু সহজ পদক্ষেপের কথা বলেছেন। যেমন- শিশুদের নজরে রাখা, উন্মুক্ত জলাশয়ের চারপাশে বেড়া দেওয়া, পানির বড় পাত্র ঢেকে রাখা। পাশাপাশি ৬ বছরের শিশুকে সাঁতার শেখানোর পরামর্শও দিয়েছেন।

বিষয়টি নিয়ে বাংলাদেশে ইউনিসেফের প্রতিনিধি শেলডন ইয়েট বলেন, ‘পানিতে ডোবার মতো দুর্ঘটনায় অনেক শিশু প্রাণ হারাচ্ছে। যা খুবই দুঃখজনক। বাবা-মা ও কমিউনিটির সদস্যরা পদক্ষেপ নিলে যা সহজে প্রতিরোধ করা সম্ভব।’

বাংলাদেশে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রতিনিধি ড. বারদান জাং রানা বলেন, ‘ডুবে যাওয়ার ঝুঁকি যে কাউকে গ্রাস করতে পারে, সেজন্য প্রত্যেকের পানি সংক্রান্ত দুর্ঘটনা হতে সুরক্ষার দায়িত্ব নেওয়া জরুরি আসুন এমন বিশ্ব গড়ার চেষ্টা করি যেখানে প্রতিটি জীবন প্রতিরোধযোগ্য দুর্ঘটনা থেকে সুরক্ষিত থাকবে।’ সংবাদ বিজ্ঞপ্তি

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৩
Design & Developed BY Cloud Service BD