শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১১:৫২ পূর্বাহ্ন

শিরোনাম ::
সিলেটে ২৪ ঘণ্টায় ২০৩ মিলিমিটার বর্ষণ সিলেটে আবারও বন্যার শঙ্কা, প্রস্তুত ৫৫১ আশ্রয় কেন্দ্র সিলেটে ২২ দিনে ১৫ কোটি টাকার সাদা পাথর লুট সিলেটসহ ছয় অঞ্চলে ৬০ কি.মি বেগে ঝড় হতে পারে পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য সাড়ে ১১ হাজার কোটি টাকার বাজেট অনুমোদন সিলেটে অবিবাহিত পুরুষের হার সবচেয়ে বেশি সিলেট ওসমানী হাসপাতাল ‘কক্লিয়ার ইমপ্লান্ট’ কার্যক্রমে শতভাগ সফলতা অর্জন বিয়ানীবাজারে পুলিশের অভিযানে ৮০ বস্তা চিনি সহ গ্রেফতার ২ সিলেট এসে হঠাৎ অসুস্থ সাবেক পররাষ্ট্রমন্ত্রী, হেলিকপ্টারে ঢাকায় নেওয়া হয়েছে সিলেটে এসএসসির খাতা চ্যালেঞ্জ করে ফেল থেকে পাস করলেন ৩৫ শিক্ষার্থী সিলেটে বিপুল পরিমান চোরাই মোবাইলসহ গ্রেফতার ৬ সৌদিতে হজে গিয়ে ১৫ বাংলাদেশির মৃত্যু টিলাধসে স্বপরিবারে যুবদল নেতার মৃত্যুতে সিলেট যুবদলের শোক টিকটকার প্রিন্স মামুন গ্রেফতার মসজিদে আজানরত অবস্থায় এক মুসল্লির মৃত্যু




ছাতক শুল্ক অঞ্চল: শুল্ক স্টেশনের ৩ রুটে বেড়েছে রাজস্ব আদায়

14213 samakal 64b7706daa1ab - BD Sylhet News




সুনামগঞ্জ প্রতিনিধি : সুনামগঞ্জের ছাতক অঞ্চলের স্থল শুল্ক স্টেশনে ভারত থেকে চুনাপাথর আমদানিতে সরকারি রাজস্ব আদায় বেড়েছে। কমেছে উপজেলার আওতাধীন চেলা ও ইছামতী স্থল শুল্ক স্টেশনের রাজস্ব আদায়। তবে ৩টি রুটে রাজস্ব আদায়ে গড় লক্ষ্যমাত্রা বেড়েছে।

গত বছরের বন্যা ও ডলার সংকটে এলসি জটিলতার কারণে ছাতক শুল্ক স্টেশন দিয়ে চুনাপাথর আমদানি কম হলেও রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছাড়িয়েছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

২০২২-২৩ অর্থবছরে তিনটি শুল্ক স্টেশনে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৯১ কোটি টাকা। বিপরীতে রাজস্ব আদায় হয়েছে ১৩৯ কোটি ১৫ লাখ ৪ হাজার টাকা। আগামী ২০২৩-২৪ অর্থবছরে ছাতক রুটে ১০৭ কোটি ৪৬ লাখ ৩৯ হাজার, চেলা রুটে ১ কোটি ১৯ লাখ ৯৪ হাজার এবং ইছামতী রুটে ২ কোটি ৩২ লাখ ১২ হাজার টাকা নির্ধারণ করে তিনটি রুটে মোট রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ঠিক করা হয়েছে ১১০ কোটি ৯৮ লাখ ৪৫ হাজার টাকা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, গত অর্থবছরে ছাতক রুটে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ৮৪ কোটি টাকা। চলতি বছরের ৩০ জুন পর্যন্ত আদায় হয়েছে ১৩৪ কোটি ৪১ লাখ ৯৩ হাজার টাকা, যা লক্ষ্যমাত্রার তুলনায় ৫০ কোটি ৪১ লাখ ৯৩ হাজার টাকা বেশি।

চেলা রুটে লক্ষ্যমাত্রা ছিল ২ কোটি ৯৯ লাখ ৯৯ হাজার টাকা। রাজস্ব আদায় হয়েছে ১ কোটি ৬১ লাখ ১৮ হাজার টাকা, যা লক্ষ্যমাত্রার তুলনায় ১ কোটি ৩৮ লাখ ৮১ হাজার টাকা কম।

তৃতীয় রুট ইছামতীতে লক্ষ্যমাত্রা ৪ কোটি ১ হাজার টাকা ধরা হলেও আদায় হয়েছে ৩ কোটি ১১ লাখ ৯৩ হাজার টাকা, যা লক্ষ্যমাত্রার তুলনায় ৮৮ লাখ ৮ হাজার টাকা কম। এ রুটে গত ২০২১-২২ অর্থবছরে রাজস্ব আদায় হয়েছিল ৩ কোটি ৪৪ লাখ ৫২ হাজার টাকা, যা একই অর্থবছরের লক্ষ্যমাত্রার তুলনায় ৩২ লাখ ৫৯ হাজার টাকা কম।

ছাতক শুল্ক স্টেশনের আওতায় তিনটি রুটে এ অঞ্চলের ছোট-বড় ব্যবসায়ী ছাড়াও এশিয়ার বৃহত্তর সিমেন্ট উৎপাদনকারী প্রতিষ্ঠান লাফার্জ-হোলসিম সিমেন্ট কোম্পানি ও রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠান ছাতক সিমেন্ট কোম্পানি চুনাপাথর আমদানি করে। ছাতক সিমেন্ট কোম্পানির আধুনিকায়নে নতুন প্রকল্প শুরু হওয়ায় চুনাপাথর আমদানি বন্ধ রয়েছে।

ছাতক শুল্ক স্টেশনের দায়িত্বপ্রাপ্ত রাজস্ব কর্মকর্তা মৃদুল কান্তি দাস চৌধুরী জানান, মাঝে মাঝে নানা জটিলতায় চুনাপাথর আমদানি সাময়িক বন্ধ থাকে। তবে সবকিছু ঠিক থাকলে আগামী অর্থবছরে রাজস্ব আদায়ের নির্ধারিত লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD