শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১১:১৪ অপরাহ্ন

শিরোনাম ::
সৌদিতে হজে গিয়ে এখন পর্যন্ত ৬৪ বাংলাদেশির মৃত্যু ৩৫ বছর একটানা মসজিদের ইমামতি শেষে রাজকীয় বিদায় শাশুড়িকে বাঁ-চা-তে গিয়ে প্রা’ণ গেল বউয়ের ৪ জনের উমরা হজ্বসহ শতাধিক কৃতী শিক্ষার্থীকে পুরস্কৃত করলো বরুণা মাদরাসা তপোবন যুব ফোরামের উদ্যোগে দুই রেমিট্যান্স যোদ্ধাকে সংবর্ধনা সুনামগঞ্জে সুরমা নদীর পানি বিপৎসীমার ওপরে, বেড়েছে ভোগান্তি কোটা সংস্কারের নামে বিএনপি জামায়াতের সন্তানেরা মাঠে নেমেছে : নিখিল সিলেটে ‘বুঙ্গার-চিনি-কান্ডে’ পুলিশের হাতে আটক ৫ জনের পরিচয় জানা গেল বাংলাদেশে বিনিয়োগ থেকে সরে দাঁড়ালো কোকাকোলা! অনন্ত-রাধিকার বিয়ের অনুষ্ঠানে সস্ত্রীক ধোনি সিলেটে ‘বুঙ্গার চিনি’ কিনে আলোচনায় দুই ছাত্রলীগ নেতা মাত্র সাত মাসে কোরআনে হাফেজ হলেন ফাহিম আবারো সিলেটে বড় চালান ভারতীয় চোরাই ‘চিনি’ জব্দ শেষ মুহূর্তে অসাধারণ গোলে ফাইনালে ইংল্যান্ড চীন সফর শেষে দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী




আবারও চালু হচ্ছে কৈলাসটিলা গ্যাসক্ষেত্র উপজাত প্লান্ট

661798 193 - BD Sylhet News




বিডিসিলেট ডেস্ক : বন্ধের প্রায় তিন বছর পর আবারও চালু হতে যাচ্ছে সিলেটের গোলাপগঞ্জের কৈলাসটিলা গ্যাসক্ষেত্রের উপজাত থেকে পেট্রোল, ডিজেল ও এলপিজি উৎপাদন করা প্লান্টটি। রূপান্তরিত প্রাকৃতিক গ্যাস কোম্পানি লিমিটেডের (আরপিজিসিএল) এ প্লান্ট চালু করতে গত এক সপ্তাহ ধরে চলছে নানা কার্যক্রম। বিভিন্ন যন্ত্রপাতি মেরামত, পরিবর্তন ও পরিবর্ধনের পাশাপাশি সরিয়ে নেওয়া হচ্ছে মরীচিকা ধরা যন্ত্রাংশ। এটির সঙ্গে পাশেই অবস্থিত এলপি গ্যাস বোটলিং কারখানাও চালু হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। এরই মধ্যে প্লান্টটিতে গ্যাসক্ষেত্রটি থেকে কাঁচামাল হিসেবে এনজিএল পরীক্ষামূলক সরবরাহ শুরু হয়েছে।

জ্বালানি তেল পেট্রোল, ডিজেল ও এলপি গ্যাস উৎপাদনকারী প্রতিষ্ঠান কৈলাসটিলা আরপিজিসিএল ও এমএসটি প্লান্টে ২০২০ সালের সেপ্টেম্বর থেকে উৎপাদন বন্ধ রয়েছে। এতে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটি প্রতি মাসে কোটি কোটি টাকা আয় থেকে বঞ্চিত হচ্ছে। প্লান্টটি চালু না হওয়ায় কর্মহীন হয়ে পড়েন শতাধিক কর্মকর্তা ও কর্মচারী। অল্পসংখ্যক কর্মকর্তা-কর্মচারী অফিসের কাগজপত্র ঠিক রাখা ও যন্ত্রপাতি দেখাশোনা করেই দিন পার করছেন।

স্থানীয়দের দাবির পরিপ্রেক্ষিতে ২০২২ সালের শেষ দিকে প্লান্ট পরিদর্শন করেন জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব হাফিজুর রহমান। তিনি ওই সময় প্লান্ট চালুর আশ্বাস দিয়েছিলেন। আরপিজিসিএলের প্লান্ট থেকে দৈনিক ১ লাখ লিটার পেট্রোল, ২০-২৫ হাজার লিটার ডিজেল ও ১৫-১৭ টন এলপি গ্যাস উৎপাদিত হতো। দু-একদিনের মধ্যে আরপিজিসিএলের ব্যবস্থাপনা পরিচালক যাবেদ চৌধুরী প্লান্ট পরিদর্শনের কথা রয়েছে।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৪
Design & Developed BY Cloud Service BD