শনিবার, ২৩ সেপ্টেম্বর ২০২৩, ১২:৫১ অপরাহ্ন

শিরোনাম ::
জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৮তম অধিবেশনে প্রদত্ত প্রধানমন্ত্রীর ভাষণের পূর্ণ বিবরণ সিলেটে নাট্যকর্মীদের উপর হামলা: রবিবার প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ সিলেটে ভাগ্নের হাতে মামা নিহত ওয়ানডে বিশ্বকাপ চ্যাম্পিয়ন দল পাবে ৪০ লাখ ডলার পরিবারের সবাইকে হারিয়ে আলৌকিকভাবে বেঁচে গেলো ৭ মাসের শিশু সিলেটে ছিনতাই হওয়া ৫টি টমটম উদ্ধার, গ্রেফতার ২ পানি থেকে ওঠানো সেই শিশুটি এখন সুস্থ রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪ প্রস্তাব গোয়াইনঘাট পুলিশের অভিযানে ভারতীয় মদসহ মাদক কারবারী আটক ঢাকায় অতিবৃষ্টি, বিদ্যুৎস্পৃ’ষ্টে একই পরিবারের তিন-জন সহ নিহ’ত ৪ সিলেটের তৃষা চ্যানেল আই সেরাকণ্ঠে সেমিফাইনালে সিলেটে নাট্যকর্মীদের উপর হামলায় আনোয়ারুজ্জামান চৌধুরীর নিন্দা সারদা স্মৃতি ভবনে নাট্যকর্মীদের উপর হামলায় সিলেট জেলা আ’লীগের নিন্দা শেখ হাসিনা সরকার ক্ষমতায় আছে বলেই দেশে উন্নয়ন হচ্ছে: এমপি মানিক মাধবপুরে গাঁজাসহ পাচারকারী আটক




নিরাপদ খাদ্যের জন্য শুধু আইন নয়, মূল্যবোধ তৈরী করতে হবে: জেলা প্রশাসক

w4 1 - BD Sylhet News




বিডিসিলেট ডটকম : সিলেটের জেলা প্রশাসক মো. মজিবর রহমান বলেন, অনিরাপদ খাদ্য জীবনের জন্য হুমকি। উৎপাদনের সাথে জড়িত সকলকে বাজারে নিরাপদ খাদ্য সরবরাহ করতে হবে। তিনি বলেন, ভেজালমুক্ত নিরাপদ খাদ্যের জন্য শুধু আইন নয়, ব্যক্তি পর্যায়ে নৈতিক মূল্যবোধ তৈরী করতে হবে।

তিনি বৃহষ্পতিবার (৮জুন) সকালে “নিরাপদ খাদ্য ও ভোক্তা অধিকার :প্রেক্ষিত ও করণীয়” শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে এসব কথা বলেন।

জেলা প্রশাসকের কার্যালয়,সিলেটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে মুল প্রবন্ধ উপস্থাপন করেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের মৃত্তিকা বিজ্ঞান বিভাগের প্রফেসর ড. মো: আবুল কাশেম। এতে বিশেষ অতিথির বক্তব্য রাখেন,সিলেটের ডেপুটি সিভিল সার্জন ডাঃ জন্মেজয় দত্ত, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর,সিলেটের উপ-পরিচালক মো. লুৎফর রহমান।

জেলা প্রশাসক আরো বলেন,আমরা নিজেরা মুসলিম দাবী করি। অথচ একটিবার কি ভাবি না যে অমুসলিম দেশে কেন খাদ্যে ভেজাল নেই। তিনি বলেন,খাদ্য নিরাপত্তার জন্য বাংলাদেশে নিরাপদ খাদ্য আইন,ভোক্তা অধিকার আইনসহ বিভিন্ন আইন হয়েছে। ভোক্তা অধিকারের জন্য ক্যাব হয়েছে। এধরনের ধারণা আগে ছিল না।ফলে কিছুটা হলেও নিয়ন্ত্রণে আসতে শুরু করেছে।

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন, ক্যাব সিলেট জেলা কমিটির সভাপতি জামিল চৌধুরী, সূচনা বক্তব্য রাখেন, এফআইভিডিবি’র নির্বাহী পরিচালক বজলে মুস্তাফা রাজি, নিরাপদ খাদ্য ও প্রকল্পের উদ্দেশ্য বর্ণনা করেন, ওয়েল্টহাঙ্গারহিলফে’র প্রোগ্রাম ম্যানেজার মামুনুর রশীদ।

কনজুমারস এসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব), ওয়েল্টহাঙ্গারহিলফে ও ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) এর Strengthening smallholder farms and rural enterprise to better cope with climate change in the vulnerable Haor region of Bangladesh প্রকল্পের যৌথ উদ্যোগে সেমিনারটির আয়োজন করা হয়। জানা যায়, প্রকল্পটি সুনামগঞ্জ জেলার বিশ্বম্ভরপুর, দিরাই ও শান্তিগঞ্জ উপজেলার ৯টি ইউনিয়নের ১০৩টি গ্রামের ২০,২৪৯জন কৃষক পরিবারকে সম্পৃক্ত করে কর্মসুচী বাস্তবায়ন করা হচ্ছে। এই প্রকল্পের সামগ্রিক উদ্দেশ্য হল গ্রামীণ জনগোষ্ঠীর কৃষি, খাদ্য সুরক্ষা এবং জীবিকার উপর জলবায়ু পরিবর্তনের প্রভাবগুলিতে স্থিতিস্থাপকতা ও সহনশীলতা বৃদ্ধি করা। নিরাপদ খাদ্য ও ভোক্তা অধিকার প্রতিষ্ঠায় এ প্রকল্পের ভূমিকা অপরিসীম।ওয়ান স্টপ কৃষি পরিষেবা কেন্দ্র স্থাপন, জলবায়ু নির্ভরশীল কৃষি প্রযুক্তি প্রদর্শনী স্থাপন ও ক্লাইমেট ফিল্ড স্কুল পরিচালনাসহ বহুবিধ কার্যক্রম এ প্রকল্পের অধীনে চলছে।

মুল প্রবন্ধে প্রফেসর আবুল কাশেম বলেন, নিরাপদ খাদ্য একটি চ্যালেঞ্জ। সামাজিক বৈষম্যের কারণে এ চ্যালেঞ্জ মোকাবেলা পুরোপুরি সম্ভব হচ্ছে না। তিনি এক্ষেত্রে সম্পদের টেকসই ব্যবহার ও সমাজ সচেতনতার প্রতি গুরুত্বারোপ করেন। মুল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি আরো বলেন, খাদ্য ও বাজার সিন্ডিকেট নিয়ন্ত্রণ খুব জরুরী। সিন্ডিকেটের কারণে বৈষম্যের পাশাপাশি নিরাপদ খাদ্যের নিরাপত্তাহীনতা তৈরী হয়। বাংলাদেশের রাজনীতিতে জনগণের পক্ষে আইন বানানো খুব কঠিন। আইন তৈরী হলেও সেটি প্রয়োগ শতভাগ হয়না।সমাজ পরিচালনায় জ্ঞান, অর্থ ও পেশী শক্তির ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, জ্ঞানের পরিধি বাড়াতে হবে। অর্থ কিংবা পেশী শক্তি নয় জ্ঞানের আধিপত্য বাড়াতে হবে।আমরা যখন ধানের মূল্য নির্ধারণ করি তখন কৃষকের শ্রমের মূল্য কিংবা জমির মূল্য নজরে আনিনা। অথচ বাজারে সিঙ্গার বা বাটা কোম্পানির পণ্যের দাম হু হু করে বাড়ছে। এতে করে বৈষম্যের সৃষ্টি হয়।তিনি জীবনবোধের পরিবর্তনের প্রতি দৃষ্টিপাত করে বলেন, আমাদের সন্তানদের শিক্ষাপ্রতিষ্ঠানে সার্টিফিকেট নয়, জ্ঞানার্জনের জন্য গুরুত্ব দিতে হবে।

সেমিনারে মুক্ত আলোচনাকালে বক্তব্য রাখেন, সিলেট অনলাইন প্রেসক্লাব সভাপতি মুহিত চৌধুরী, জেলা নিরাপদ খাদ্য কর্মকর্তা সৈয়দ সারফরাজ হোসেন, ভোক্তা অধিকার অধিদপ্তর সিলেটের সমন্বয়কারী শ্যামল পুরকায়স্থ,বৃহত্তর সিলেট গণদাবী পরিষদের সভাপতি অধ্যাপক সফিকুর রহমান, সিলেট অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও বাসস’র সিলেট ব্যুরো প্রধান মকসুদ আহমদ মকসুদ, এফআইভিডিবি কর্মকর্তা রবিউল হাসান।সেমিনারে সমাপনী বক্তব্য রাখেন,সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মোবারক হোসেন।
সেমিনারে ধন্যবাদ জ্ঞাপন করেন ক্যাব সিলেট জেলা কমিটির সহ সভাপতি সালমা বাসিত।

সভায় উপস্থিত ছিলেন, সিলেট অনলাইন প্রেসক্লাবের সহ-সভাপতি গোলজার আহমদ হেলাল, সরকারী বিভিন্ন দপ্তরের কর্মকর্তাবৃন্দ,সাংবাদিক,এনজিও প্রতিনিধি, ক্যাব, এফআই ভিডিবি’র কর্মকর্তা ও স্টেক হোল্ডারগণ।

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২৩
Design & Developed BY Cloud Service BD