বৃহস্পতিবার, ০৯ ফেব্রুয়ারী ২০২৩, ০৫:২৪ পূর্বাহ্ন

শিরোনাম ::
মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস নতুন প্রজন্মের কাছে তুলে ধরুণ : রাজনীতিকদের প্রতি রাষ্ট্রপতি আত-তাক্বওয়া মাসজিদের সিরাতুল মুস্তাক্বিম কনফারেন্স আগামী শুক্রবার ও শনিবার বিদ্যুৎ-গ্যাস-চাল-তেলসহ নিত্যপণ্যের দাম কমাতে হবে: বাসদ সুনামগঞ্জ জেলা আ.লীগের সম্মেলন ১১ ফেব্রুয়ারি এইচএসসির ফল, সিলেট বোর্ডে পাসের হার ৮১.৪০ শতাংশ এইচএসসি ও সমমানে পাসের হার ৮৫.৯৫ এড.নাসির উদ্দিন খানকে নিজ এলাকায় গণ সংবর্ধনার আয়োজন তুরস্কে ভূমিকম্প : ৭ বছরের মেয়ে ছোট ভাইকে আঁকড়ে রাখল ‘ভূমিকম্প’ থেকে বাঁচার আমল জেনে নিন মিশরে কোরআন প্রতিযোগিতায় তৃতীয় বাংলাদেশি তানভীর রোহিঙ্গা সমস্যা দ্রুত সমাধান হবে, আশা চীনা রাষ্ট্রদূত বেশি গোল দিয়ে কোয়ার্টারে মুক্তিযোদ্ধা মামলা তুলে স্বামীর ঘরে অভিনেত্রী সারিকা শাহজালাল বিমানবন্দরের তৃতীয় টার্মিনাল অক্টোবরে উদ্বোধন এইচএসসির ফল প্রকাশ কাল, যেভাবে জানা যাবে




ফজর পড়ার সময় সূর্যোদয় হলে নামাজ হবে?

fazar prayer 20220314122449 - BD Sylhet News




ধর্ম ডেস্ক : হাদিসে ফজর নামাজ বিশেষভাবে জামাতে আদায়ের প্রতি উৎসাহিত করা হয়েছে। আল্লাহর রাসুল (সা.) বলেছেন, ‘যে ব্যক্তি জামাতের সঙ্গে এশার নামাজ আদায় করল, সে যেন অর্ধেক রাত পর্যন্ত (নফল) নামাজ আদায় করল। আর যে ব্যক্তি ফজরের নামাজ জামাতের সঙ্গে আদায় করল সে যেন সারা রাত জেগে নামাজ আদায় করল।’-(মুসলিম, হাদিস : ১৩৭৭)

ফজর নামাজের সময় শুরু হয় সুবহে সাদিক হওয়ার সঙ্গে সঙ্গে। আর তা পড়তে হয় সূর্য ওঠার আগে। সুবহে সাদিক হলো- শেষ রাতে পূর্ব আকাশে লম্বা আকৃতির যে আলোর রেখার আভাস দেখা যায়। তা দেখা যাওয়ার পর থেকে সূর্য ওঠার বেশ কয়েক মিনিট (২০-২২) আগে ফজরের নামাজ পড়া শেষ করতে হয়।

এরপর সূর্যোদয়ের সময় ১০-১৫ মিনিট নামাজ পড়া যায় না। তা সত্ত্বেও যদি কেউ এ সময় ফজরের নামাজ পড়ে ফেলে তাহলে কি তার ফরজ আদায় হয়ে যাবে? নাকি সেই নামাজ আবার পড়তে হবে? একিভাবে যদি কেউ সূর্যোদয়ের আগে নামাজ শুরু করার পর নামাজ অবস্থায় সূর্যোদয় হয়ে যায় তাহলে এ নামাজের বিধান সম্পর্কে জানতে চান অনেকে।

এবিষয়ে ইসলামী আইন ও ফেকাহশাস্ত্রবিদদের মতামত হলো- সূর্যোদয়ের সময় নামাজ আদায় করা নিষেধ। এ সময় ফজরের ফরজ নামাজ বা কোনো কাজা পড়াও সহিহ নয়। পড়লে তা আদায় হবে না। তাই পরে তা কাজা করে নিতে হবে। একিভাবে যদি সূর্যোদয়ের আগে নামাজ শুরু করার পর নামাজ অবস্থায় সূর্য উদিত হয়ে যায় তবে এ নামাজও পরবর্তীতে কাজা করে নিতে হবে।

সূত্র : বাদায়িউস সানায়ে : ১/৩২৯; আলমাবসুত, সারাখসি : ১/১৫০; খিজানাতুল আকমাল : ১/১৪৪; ফাতাওয়া খানিয়া : ১/৩৯; রদ্দুল মুহতার : ১/৩৭৩

শেয়ার করুন...











বিডি সিলেট নিউজ মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত। © ২০২২
Design & Developed BY Cloud Service BD